scorecardresearch

বড় খবর

লোকসভা নির্বাচনের দিন ঘোষণা আজ বিকেল ৫ টায়

আসন্ন লোকসভা  নির্বাচনের দিন ঘোষণা হতে চলেছে রবিবার বিকেল ৫ টায়। মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা এ দিন বিকেলে দিল্লির বিজ্ঞান ভবনে একটি সাংবাদিক বৈঠকের মাধ্যমে দিন ঘোষণা করবেন।

লোকসভা নির্বাচনের দিন ঘোষণা আজ বিকেল ৫ টায়

আসন্ন লোকসভা  নির্বাচনের দিন ঘোষণা হতে চলেছে রবিবার বিকেল ৫ টায়। মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা এ দিন বিকেলে দিল্লির বিজ্ঞান ভবনে একটি সাংবাদিক বৈঠকের মাধ্যমে দিন ঘোষণা করবেন। এ দিন, সম্ভবত অন্ধ্রপ্রদেশ, সিকিম, অরুণাচল প্রদেশ এবং ওড়িশার বিধানসভা নির্বাচনের দিনক্ষণও ঘোষিত হতে পারে।

পুলওয়ামা হামলা পরবর্তী পরিস্থিতিতে দু’দেশের সম্পর্কে অবনতি ঘটায় ভোটের সময়ে কোনো পরিবর্তন হবে কি না, জিজ্ঞেস করায় দিন দশেক আগেই মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা জানিয়েছেন “নির্দিষ্ট সময়েই নির্বাচন হবে”।

নির্ঘন্ট ঘোষণার সঙ্গে সঙ্গেই সারা দেশে চালু হয়ে যাবে আদর্শ নির্বাচন বিধি। যা ভোটপর্বে বিভিন্ন রাজনৈতিক দলের উপর আরোপ করবে বিবিধ বিধিনিষেধ। ভোটপর্ব চলাকালীন কোন নতুন প্রকল্পের ঘোষণা করতে পারবে না রাজ্যের বা কেন্দ্রের কোনও ক্ষমতাসীন সরকার।

আদর্শ নির্বাচন বিধি কী?

অবাধ এবং শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে নির্বাচন কমিশনের নির্দেশিকা, যাতে বিভিন্ন রাজনৈতিক দল এবং তাদের প্রার্থীদের কিছু নির্দিষ্ট নিয়ম মেনে চলতে হয়। এর আওতায় থাকে নির্বাচনী সভা এবং প্রচার সংক্রান্ত বিধিনিষেধ থেকে শুরু করে বিভিন্ন দলের ভোট-ইশতেহার, শাসক দলের আচরণ থেকে শুরু করে প্রশাসনের কর্মপদ্ধতির নীতিনিয়ম।

Stay updated with the latest news headlines and all the latest Election news download Indian Express Bengali App.

Web Title: Loksabha election dates to be announced