বড় খবর

‘ধর্ষণে শীর্ষে আমেদাবাদ, আর যোগী-রাজ্য উত্তরপ্রদেশ’, নারী দিবসে তোপ দাগলেন মমতা

মুখ্যমন্ত্রীর দাবি, বাংলায় মেয়েরা দিন-রাত সবসময় সুরক্ষিত।

ডোরিনা ক্রশিংয়ের সভামঞ্চে মুখ্যমন্ত্রী-সহ দলীয় প্রার্থীরা। ছবি: পার্থ পাল

আন্তর্জাতিক নারী দিবসে কলকাতায় ভোটের প্রচার শুরু করলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এদিন তিনি কলেজ স্ট্রিট থেকে ডোরিনা ক্রসিং পর্যন্ত মিছিল করেন। প্রতি বছর নারী দিবসে এই পদযাত্রা করেন মুখ্যমন্ত্রী। এবার অবশ্য ভোট পড়ে যাওয়ায়, নির্বাচনী প্রচারের অংশ হিসেবে এই পদযাত্রাকে তুলে ধরেন মুখ্যমন্ত্রী। দুপুর পৌনে ৩টেয় মিছিল শুরু করেন ডোরিনা ক্রসিং পৌঁছন সাড়ে তিনটে নাগাদ। মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মিছিলে হাঁটেন তারকারাও। এরপর ধর্মতলায় জনসভায় বক্তব্য রাখেন তৃণমূলনেত্রী।

তিনি বলেন, ‘নারীদের অধিকার রক্ষা আমাদের প্রথম দায়িত্ব। মহিলাদের অসম্মান মানব না।’ তিনি আরও বলেন, ‘মেয়েরাই দেশ গড়েছে, বিশ্ব গড়েছে। প্রধানমন্ত্রীর চেয়ারকে সম্মান করি। কিন্তু প্রধানমন্ত্রী এত মিথ্যে বলেন, সেটা আজব বিষয়। প্রধানমন্ত্রী বলছেন, বাংলার মেয়েরা সুরক্ষিত নয়। বাংলায় মেয়েরা দিন-রাত সবসময় সুরক্ষিত।’ মমতার পাল্টা দাবি, ‘বিজেপি-শাসিত রাজ্যগুলিতেই মহিলাদের বিরুদ্ধে অপরাধের হার সবচেয়ে বেশি। মোদি-শাহর রাজ্য গুজরাটে অপরাধ সবথেকে বেশি। ধর্ষণে শীর্ষে আমেদাবাদ, আর যোগী-রাজ্য উত্তরপ্রদেশ।’ মমতার দাবি, বিজেপি-শাসিত রাজ্যগুলিতেই মহিলাদের বিরুদ্ধে অপরাধের হার সবচেয়ে বেশি। বলেন, ‘মোদি-শাহর রাজ্য গুজরাটে অপরাধ সবথেকে বেশি। ধর্ষণে শীর্ষে আমেদাবাদ, আর যোগী-রাজ্য উত্তরপ্রদেশ।’

তিনি বলেন, ‘কিছু দরকার নেই, প্রধানমন্ত্রী বিনামূল্যে গ্যাস দিন। প্রধানমন্ত্রী আপনার ধ্বংসের কথা শুনতে চাই না। আগে দিল্লি সামলান, তারপর বাংলার দিকে তাকাবেন। যতই কর জুমলা, জবাব দেবে বাংলা।‘ এদিকে, হেঁশেলে আগুন। গ্যাসের দাম বৃদ্ধি। মধ্যবিত্তের পকেটে টান। বিজেপি সরকারের আমলে যেভাবে জ্বালানীর দাম বৃদ্ধি পাচ্ছে, তার প্রতিবাদেই আন্তর্জাতিক নারী দিবসে পথে নেমে প্রতিবাদে সরব হলেন তৃণমূলের মহিলা ব্রিগেড।

দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) পাশে থেকেই বিরোধী পক্ষের স্বৈরাচারের বিরুদ্ধে সুর তুললেন তাঁরা। পদযাত্রায় উপস্থিত ছিলেন রাজ্যের শাসক দলের দুই সাংসদ মিমি চক্রবর্তী (Mimi Chakraborty), নুসরত জাহান (Nusrat Jahan)। এই দুজনকে একেবারে মুখ্যমন্ত্রীর পাশেই দেখা গিয়েছে। এই দুই সাংসদ ছাড়াও ছিলেন দলের তারকা মহিলা প্রার্থীরা। বিধানসভা নির্বাচনের প্রার্থীরা- অদিতি মুন্সী (Aditi Munsi), সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় (Sayantika Banerjee), লাভলি মৈত্র (Lovely Maitra), জুন মালিয়া (June Malia), সায়নী ঘোষ (Saayoni Ghosh) প্রমুখ।

কলেজ স্কোয়ার থেকে ধর্মতলার ডোরিনা ক্রসিং পর্যন্ত মিছিলে পা মেলালেন সদ্য তৃণমূলে যোগ দেওয়া মানালি দে (Manali Dey), রনিতা দাস (Ranita Das), অদৃজারাও। ‘বাংলা নিজের মেয়েকেই চায়’- এই স্লোগানকে সামনে রেখেই সোমবারের পদযাত্রায় হাঁটল তৃণমূলের নারী ব্রিগেড। লক্ষ্য, রাজ্যের মহিলা ভোটাররা। উল্লেখ্য, এবার মহিলা প্রার্থীর আধিক্য রয়েছে তৃণমূলের প্রার্থী তালিকাতেও। তৃণমূলের মোট মহিলা প্রার্থী ৫০ জন। নারী দিবসের মঞ্চ থেকেই গ্যাস ও তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে সুর চড়ালেন তাঁরা।

Get the latest Bengali news and Election news here. You can also read all the Election news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mamata banerjee slams bjp on women safety in gujarat up

Next Story
“যতই করো জুমলা, জবাব দেবে বাংলা”, মহিলা ব্রিগেডের মিছিল থেকে সোচ্চার মমতা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com