scorecardresearch

বড় খবর

মোদীকে ‘নীচ আদমি’ বলেছিলাম, ঠিকই বলেছিলাম, বললেন মণিশঙ্কর

জওহরলাল নেহরু এবং মোদীর শিক্ষাগত যোগ্যতার তুলনা করে আয়ার প্রধানমন্ত্রীর “স্তম্ভিত করে দেওয়ার মতন অশিক্ষিত দাবি”-কেও আক্রমণ করেন।

mani shankar aiyar news
মণিশঙ্কর আয়ার
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তিনি ২০১৭ সালের ডিসেম্বরে বলেছিলেন “নীচ আদমি” (নীচ ব্যক্তি)। সেই মন্তব্যের জেরে কংগ্রেসের প্রধান সদস্যপদ থেকে বহিষ্কৃত হন দলের বর্ষীয়ান নেতা মণিশঙ্কর আয়ার। মঙ্গলবার তাঁর সেই মন্তব্যকে “ভবিষ্যদ্বাণী” আখ্যা দিলেন আয়ার।

‘রাইজিং কাশ্মীর’ পত্রিকার জন্য লেখা এবং ‘দ্য প্রিন্ট’-এ পুনঃ প্রকাশিত তাঁর একটি প্রতিবেদনে আয়ার বলেন, “মনে আছে, ৭ ডিসেম্বর ২০১৭-য় আমি তাঁকে কীভাবে বর্ণনা করেছিলাম? আমার কথাটা কি ভবিষ্যদ্বাণীর মতো শোনাচ্ছে না?” আয়ার এবার মোদীকে “সবচেয়ে অশ্লীলভাষী প্রধানমন্ত্রী” আখ্যা দিয়ে বলেছেন, ২৩ মে তাঁকে “উৎখাত” করবে দেশের জনতা। জওহরলাল নেহরু এবং মোদীর শিক্ষাগত যোগ্যতার মধ্যে তুলনা করে আয়ার প্রধানমন্ত্রীর “স্তম্ভিত করে দেওয়ার মতন অশিক্ষিত দাবি”-কেও আক্রমণ করেন, যার নেপথ্যে রয়েছে মোদীর সাম্প্রতিক মন্তব্য যে তিনি আকাশ মেঘলা থাকাকালীন ভারতীয় বায়ুসেনাকে বালাকোট বিমান হানার নির্দেশ দেন, যাতে ভারতীয় বিমান পাকিস্তানের র‍্যাডারে ধরা না পড়ে।

“এটা আমাদের বীর বায়ুসেনা, সর্বোপরি চিফ অফ এয়ার স্টাফের অপমান। মোদী কি তাঁর সবচেয়ে উচ্চপদস্থ বায়ুসেনা আধিকারিকদের বোকা ভাবেন যে এই ধরনের হাস্যকর অবৈজ্ঞানিক রাবিশ তাঁদের সামনে বলেছেন? এবং তাঁরাও কি এতটাই দুর্বলচিত্ত যে এরকম একজন শূন্যমস্তিষ্ক প্রধানমন্ত্রীকে সংশোধন করার সাহস পেলেন না?” লেখেন আয়ার।

আইএনএস বিরাট ইস্যুতে প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে করা মোদীর কটাক্ষ প্রসঙ্গে আয়ারের প্রশ্ন, কেন তৎকালীন উচ্চপদস্থ নৌসেনা আধিকারিকরা তাঁর বক্তব্য খণ্ডন করা সত্ত্বেও নিজের অভিযোগ তুলে নেন নি প্রধানমন্ত্রী। আয়ার আরও লিখেছেন, “মোদীকে সাবধান করে দেওয়া উচিত, যে উনি আমাদের সেনাবাহিনী এবং সিআরপিএফ শহীদদের আত্মত্যাগের সুবিধে নেওয়ার চেষ্টা করে যে নোংরা নির্বাচনী প্রচার চালাচ্ছেন, তা রাষ্ট্রবিরোধী।”

আয়ারের মন্তব্যের প্রতিক্রিয়া দিতে গিয়ে তাঁকে কংগ্রেসের “রত্ন” আখ্যা দিয়ে বিজেপি নেতা তথা পুরী লোকসভা কেন্দ্রের প্রার্থী সম্বিৎ পাত্র টুইট করেন, “অবশেষে গান্ধী পরিবারের রত্ন (মণি)-ও এই লোকসভা নির্বাচনে রাহুল গান্ধীর ‘ভালবাসার রাজনীতি’-তে নিজের অবদান রাখলেন।” পাশাপাশি বিজেপি আইটি সেলের প্রধান অমিত মালভিয়া টুইট করেন, “স্যাম পিত্রোদা সবার নজর কাড়ছেন, এতেই মর্মাহত হয়ে পড়ে অদম্য মণিশঙ্কর আয়ার পিত্রোদার এক কাঠি ওপরে যাবেন ঠিক করে নিলেন…প্রধানমন্ত্রী সম্বন্ধে তাঁর’ ‘নীচ’ মন্তব্যের পুনরাবৃত্তি করে তা সমর্থন করলেন!”

বিজেপির মুখপাত্র জিভিএল নরসিমহা রাও আরেকটি টুইটে বলেন, “প্রধান দুর্মুখ আয়ার” নিজের ২০১৭-র মন্তব্যকে সমর্থন করছেন। “সেসময় ক্ষমা চেয়ে নিজের দুর্বল হিন্দির দোহাই দিয়েছিলেন আয়ার। এখন বলছেন ভবিষ্যদ্বাণী। কংগ্রেস গত বছর তাঁর বরখাস্তের আদেশ তুলে নেয়। কংগ্রেসের দুমুখো নীতি এবং ঔদ্ধত্য আরও একবার প্রকাশ্যে।”

Stay updated with the latest news headlines and all the latest Election news download Indian Express Bengali App.

Web Title: Mani shankar aiyar justifies neech aadmi jibe against pm narendra modi