নমো টিভি: তথ্য সম্প্রচার মন্ত্রকের জবাব চাইল নির্বাচন কমিশন

সাধারণ নির্বাচনের অব্যবহিত আগে হঠাৎই এই চ্যানেলটির উদয় হয়েছে এবং টাটা স্কাই, ডিশ টিভি, এয়ারটেল, সিটি নেটওয়ার্ক সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ডিটিএইচ অপারটেররা এই চ্যানেল দেখাতেও শুরু করেছে। 

Namo Tv
নমো টিভির এই অনুষ্ঠানে প্রজ্ঞা ঠাকুর জেলে তাঁর উপর অত্যাচারের কথা বর্ণনা করেন
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভা ও ভাষণ দেখানোর টিভি চ্য়ানেল নমো টিভি নিয়ে কংগ্রেস ও আম আদমি পার্টি যে অভিযোগ দায়ের করেছে, সে নিয়ে তথ্য ও সম্প্রচারমন্ত্রকের কাছে জবাবদিহি চাইল নির্বাচন কমিশন।

সূত্র মারফৎ জানা গিয়েছে, মন্ত্রকের উত্তর জানার পরেই এ ব্যাপারে তাদের সিদ্ধান্ত জানাবে কমিশন।

নমো টিভিক গত সপ্তাহে নতুন নামকরণ করা হয়েছে। এখন তার নাম কনটেন্ট টিভি। সাধারণ নির্বাচনের অব্যবহিত আগে হঠাৎই এই চ্যানেলটির উদয় হয়েছে এবং টাটা স্কাই, ডিশ টিভি, এয়ারটেল, সিটি নেটওয়ার্ক সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ডিটিএইচ অপারটেররা এই চ্যানেল দেখাতেও শুরু করেছে।

তথ্য ও সম্প্রচারমন্ত্রক দেশে যে কটি প্রাইভেট স্যাটেলাইট চ্যানেল সম্প্রচারের অনুমোদন দিয়েছে, সে তালিকায় এ চ্যানেলের নাম নেই। কংগ্রেসের তরফ থেকে এ কথা জানিয়ে নির্বাচন কমিশনকে বলা হয়েছে, কনটেন্ট টিভি নামক চ্যানেলটি হয় সরকার পোষিত চ্যানেল হিসেবে চালানো হচ্ছে, অথবা এ চ্যানেল চালানোর ব্যাপারে তথ্য ও সম্প্রচার মন্ত্রক থেকে কোনও সরকারি ছাড়পত্র মেলে নি। একই সঙ্গে কংগ্রেস বলেছে, চ্যানেলে যা দেখানো হচ্ছে তা কেবল টেলিভিশনে সম্প্রচার সম্পর্কিত আইনের বিরোধী। কংগ্রেসের তরফ থেকে নির্বাচন কমিশনকে বলা হয়েছে, তথ্য ও সম্প্রচার মন্ত্রককে এ চ্যানেল বন্ধের নির্দেশ দেওয়া হোক।

এই চ্যানেলের বিরুদ্ধে আপত্তি তুলেছে আম আদমি পার্টিও। তারা বলেছে, বিজেপি নমো টিভি নামে একটি ২৪ ঘণ্টার চ্যানেল শুরু করেছে। যদিও একটি দলের নিজস্ব চ্যানেল থাকতেই পারে, তা সত্ত্বেও আদর্শ নির্বাচনী আচরণবিধি লাগু হয়ে যাওয়ার পর এ ধরনের চ্যানেলের অনুমতি দেওয়া যায় কিনা, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

বিজেপি সরকারি ভাবে জানায়নি যে এ চ্যানেল তাদেরই, তবে কেন্দ্রীয় মন্ত্রী পীযুষ গোয়েল রবিবার এ চ্যানেলের সম্প্রচার সম্পর্কিত তথ্য জানিয়ে টুইট করেছিলেন। ‘মোদীর ম্যায় ভি চৌকিদার’ অনুষ্ঠানের কথা টুইট করে গোয়েল লেখেন, “নমো টিভিতে দেখুন সরাসরি, দেখুন আরও অনেক গুরুত্বপূর্ণ বিষয়।”

এর আগে রবিবার বিজেপির অফিশিয়াল হ্যান্ডেল থেকেও এ নিয়ে টুইট করা হয়েছিল। লেখা হয়েছিল, “নির্বাচনের রঙ ধরে রাখুন, দেখুন গণতন্ত্রের নৃত্য… নমো টিভির সঙ্গে বলুন নমো। প্রধানমন্ত্রী মোদীর নির্বাচনী প্রচারের রিয়েল টাইম কভারেজ ও আরও নানা নজরকাড়া অনুষ্ঠান দেখতে চোখ রাখুন।”

পীযুষ গোয়েল ও বিজেপি, দুপক্ষের টুইটেই চ্যানেলের লোগোর ছবি এবং কোন ডিটিএইচে কত নম্বরে এ চ্যানেল দেখা যাবে তার বিবরণ দেওয়া ছিল। চ্যানেলের লোগো হিসেবে ব্যবহার করা হয়েছে বিজেপি মালিকানাধীন নমো মোবাইল অ্যাপটির লোগো। নমো অ্যাপেও নমো টিভি অপশন রয়েছে, যার মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পুরনো ও লাইভ ভাষণ শোনা যায়।

Read the Story in English

Get the latest Bengali news and Election news here. You can also read all the Election news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Namo tv ec seeks reply from information and broadcasting ministry

Next Story
সাইকেলে চড়ছে হাতি, বুয়া-বাবুয়ার জোট ঘোষণার সম্ভবনা শনিবার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com