scorecardresearch

বড় খবর

নন্দীগ্রাম আবেগ উস্কে আজ কলকাতায় পথে তৃণমূল, হুইলচেয়ারে মমতা

নন্দীগ্রাম দুর্ঘটনার পর এই প্রথম প্রকাশ্যে দলীয় কর্মসূচিতে থাকতে পারেন তৃণমূল নেত্রী।

বিধানসভা নির্বাচনের আগে ফের শিরোনামে সেই নন্দীগ্রাম। আর এই নন্দীগ্রাম আবেগকেই প্রতারে তুলে ধরতে মরিয়া তৃণমূল। আজই অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে কলকাতায় রয়েছে তৃণমূলের মিছিল। বিকেলে দলের নির্বাচনী ইস্তেহার প্রকাশ করবেন নেত্রী। কিন্তু, তিনি যে ‘স্ট্রিট ফাইটার’ ও আঘাত পেলেও লড়াইয়ের ময়দান ছাড়েননি- তা বোঝাতে এদিন রাজপথের মিছিলে হুইলচেয়ারে থাকতে পারেন মমতা। মিছিল শেষে হাজরায় বক্তৃতায়ও দিতে পারেন তিনি।

একুশের লড়াইয়ে হাইভোল্টেজ কেন্দ্র নন্দীগ্রাম। এবার এখান থেকেই সম্মুখ সমরে মমতা-শুভেন্দু। আবার গত বুধবারই নন্দীগ্রামেই প্রচারে গিয়ে পায়ে আঘাত পেয়েছেন মুখ্যমন্ত্রী। ‘চক্রান্তে’র অভিযোগ তুলেছে শাসক শিবির। অন্যদিকে উচ্চ পর্যায়ের দাবি জানিয়েছে বিরোধিরা। কমিশনও ‘ষড়যন্ত্রে’র দাবি উড়িয়ে দিয়েছে। যা নিয়ে রাজ্য রাজনীতিতে তড়জা তুঙ্গে।

এই প্রেক্ষাপটে আজ, ১৪ মার্চ নন্দীগ্রাম দিবসকেই প্রচারের পুঁজি করতে মরিয়া তৃণমূল। নন্দীগ্রামে না হলেও এদিন কলকাতায়র রাজপথে যুব তৃণমূল সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে মিছিল করবে তৃণমূল। বিকেলে মেয়ো রোড থেকে হাজরা মোড় পর্যন্তে হবে মিছিল। মূলত নন্দীগ্রাম দিবস উপলক্ষে হলেও কলকাতায় ১১ জন দলীয় প্রার্থীকে নিয়ে এই মিছিল হবে বলে তৃণমূল সূত্রে খবর। হুইলচেয়ারে থাকতে পারেন তৃণমূল সুপ্রিমোও।

অন্যদিকে কথা থাকলেও নীলবাড়ি দখলের লড়াইয়ে এদিন তৃণমূলের ইস্তাহার প্রকাশ করছেন না মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী বুধবার হবে ইস্তেহার প্রকাশ কর্মসূচি।

একুশের ভোট ঘিরে উত্তাপ তুঙ্গে। শাসক শিবিরের এদিনের আউট-ডোর কর্মসূচির মধ্যে অন্য রাজনৈতিক তাৎপর্যের ইঙ্গিত মিলেছে। নন্দীগ্রামকে কাছে টানতে সেখানে প্রচারে গিয়ে গত ১২-১৩ বছর আগের জমি আন্দোলনের কথা তুলে ধরেছিলেন মমতা। মনে করেছিলেন সেই লড়াইয়ে তাঁর ভূমিকার কথা। কিন্তু তারপরই আহত হন তিনি। কিন্তু তিনি ‘স্ট্রিট ফাইটার’ হিসাবে নিজেকে দাবি করেছেন। তাই হুইলচেয়ারে বলে মিছিলে অংশ নিয়ে মমতা বোঝাবেন আঘাত পেলেও লড়াইয়ের ময়দানে রয়েছেন তিনি। অন্যদিকে, নন্দীগ্রামও আজও তৃণমূলের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই নন্দীগ্রাম দিবসে রাজপথে মিছিল করে তৃণমূল সেই বার্তা দিতে মরিয়া। কমিশন বা বিরোধী শিবির যাই দাবি করুক না কেন, ভোটের আগে নন্দীগ্রামে মমতার আঘাত পাওয়ার ঘটনাকে প্রচারে তুলে ধরতে চাইছে জোড়া-ফুল বাহিনী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Election news download Indian Express Bengali App.

Web Title: Nandigram divas tmc rally in kolkata manifesto released by mamata banerjee west bengal election 2021