ভোট বয়কটের ডাক দিয়ে নকশাল পোস্টার, উদ্বেগে লালবাজার

পোস্টারের বয়ান- 'লুটেরাদের অনুচর নির্বাচিত করার লোকসভা ভোট বয়কট কর। জনযুদ্ধে আগে বাড়ো।' পোস্টারের নীচে লেখা রয়েছে- সিপিআইএমএল। পুলিশ সূত্রের খবর, নকশালপন্থীদের কোন সংগঠন এই পোস্টার লাগিয়েছে, তা এখনও চিহ্নিত করা যায়নি।

By: Kolkata  Updated: May 7, 2019, 06:06:31 PM

কলেজ স্ট্রিট-সহ মধ্য কলকাতার বিভিন্ন অঞ্চলে নকশালপন্থী সংগঠনের নির্বাচন বয়কটের পোস্টারকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়াল।

পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, প্রেসিডেন্সি কলেজের গেট, মেডিক্যাল কলেজ চত্বরসহ মধ্য কলকাতার বিস্তীর্ণ এলাকায় ওই পোস্টার লাগানো হয়েছে। পোস্টারের বয়ান- “লুটেরাদের অনুচর নির্বাচিত করার লোকসভা ভোট বয়কট কর। জনযুদ্ধে আগে বাড়ো। পোস্টারের নীচে লেখা রয়েছে- সিপিআইএমএল।”  কোন নকশালপন্থী সংগঠন এই পোস্টার লাগিয়েছে, তা এখনও চিহ্নিত করতে পারেনি পুলিশ। বিষয়টি নিয়ে খোঁজখবর শুরু করেছে লালবাজার।

আরও পড়ুন, সিপিএমের টুইট: বুদ্ধ আছেন বুদ্ধতেই

এক পুলিশকর্তার কথায়, “সিপিআই মাওবাদী সাধারণভাবে নির্বাচন বয়কটের ডাক দিয়ে থাকে। এরা নিষিদ্ধ সংগঠন। তাদের কার্যকলাপ সম্পর্কে আমরা সতর্ক থাকি। কিন্তু এই পোস্টার মাওবাদীদের নয়। সিপিআইএমএল-এর কোন গোষ্ঠী এই প্রচার করছে, আমরা খোঁজ নিচ্ছি। তবে সংশ্লিষ্ট সংগঠন যদি আইনত নিষিদ্ধ না হয়ে থাকে, তাহলে নির্বাচন সংক্রান্ত যে কোনও রকম প্রচার করতে পারে।” তিনি আরও বলেন, “তবে পোস্টারে যেভাবে জনযুদ্ধে যোগ দেওয়ার ডাক দেওয়া হয়েছে, তা উদ্বেগজনক। মাওবাদীরা মধ্য ভারতে তাদের সশস্ত্র রাজনৈতিক কার্যকলাপকে জনযুদ্ধ বলেই প্রচার করে।”

মাওবাদীসহ কয়েকটি নকশালপন্থী গোষ্ঠী নির্বাচন বয়কট করলেও অধিকাংশ নকশালপন্থী সংগঠন দীর্ঘদিন ধরেই সংসদীয় রাজনীতিতে অংশ নেয়। চলতি লোকসভা নির্বাচনে সিপিআইএমএল লিবারেশন বিহারে বিজেপি-বিরোধী মহাজোটের অংশ হিসাবে আরা আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে। ঝাড়খণ্ডের কোডারমা আসনেও লিবারেশনের প্রার্থী রাজকুমার যাদবের ভাল ফল করার সম্ভাবনা রয়েছে। এছাড়াও জাহানাবাদ, সিওয়ানের মতো আসনে লিবারেশন বেশ কিছু ভোট পেয়ে থাকে। পাটলিপুত্র আসনে লিবারেশন লালুপ্রসাদ যাদবের মেয়ে মিসা ভারতীকে সমর্থন করছে। পশ্চিমবঙ্গেও কৃষ্ণনগর ও হুগলি কেন্দ্রে প্রার্থী দিয়েছে লিবারেশন।

রাজ্যে সক্রিয় নকশালপন্থীদের অধিকাংশই নির্বাচন বয়কটের আহ্বানের বিরোধিতা করছেন। ভাঙড় আন্দোলনে নেতৃত্ব দেওয়া নকশালপন্থী সংগঠন সিপিআইএমএল (রেড স্টার) নিজেরা রাজ্যের ৫টি আসন-সহ দেশে মোট ৪৫টি আসনে প্রার্থী দিয়েছে। যাদবপুর কেন্দ্রে সিপিএম প্রার্থী বিকাশরঞ্জন ভট্টাচার্যকে সমর্থন করছেন অলীক চক্রবর্তীরা। নির্বাচন বয়কটের পোস্টার সম্পর্কে রেড স্টার নেতা শংকর দাস বলেন, “আমরা কোনওভাবেই এই ধরনের আহ্বান সমর্থন করছি না। এবারের নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই পরিস্থিতিতে এমন আহ্বানের অর্থ দায়িত্ব এড়িয়ে ঘরে বসে থাকা।”

আরেকটি নকশালপন্থী দল সিপিআইএমএল (নিউ ডেমোক্রেসি) রাজ্যে বাঁকুড়া ও বিষ্ণুপুর-সহ দেশে মোট ১১টি আসনে প্রার্থী দিয়েছে। বালুরঘাট কেন্দ্রে তাঁরা অন্য একটি নকশালপন্থী দলকে সমর্থন করছেন। নিউ ডেমোক্রেসির নেতা চন্দন প্রামাণিক বলেন, “যাঁরাই এই পোস্টার দিয়ে থাকুন, তাঁদের আহ্বান বাস্তবতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। আমরা এ বক্তব্য সমর্থন করছি না।”

Get all the Latest Bengali News and Election 2020 News in Bengali at Indian Express Bangla. You can also catch all the latest General Election 2019 Schedule by following us on Twitter and Facebook

Web Title:

Naxal poster demanding election boycott at central kolkata

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X