বড় খবর

বাংলায় এনআরসি নিয়ে কী পরিকল্পনা বিজেপির? সাফ জানালেন কৈলাস

নাগরিকত্ব আইন নিয়েও মুখ খুলেছেন বিজেপির কেন্দ্রীয় সম্পাদক।

বাংলার নির্বাচনে জিতে ক্ষমতায় এলে কি এনআরসি হবে? নাগরিকত্ব আইন কার্যকর করার পরই কি নাগরিকপঞ্জির কাজে হাত দেবে কেন্দ্র? রবিবার বিজেপির কেন্দ্রীয় নেতা কৈলাস বিজয়বর্গীয় বিরোধীদের অভিযোগের জবাবে সাফ জানিয়ে দিলেন, বাংলায় এনআরসি হবে না। এখনও এই নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি দলের তরফে। তবে ক্ষমতায় এলেই নাগরিকত্ব আইন দ্রুত কার্যকর করা হবে বলে তিনি আশ্বস্ত করেছেন।

তিনি বলেছেন, নির্বাচনের পরেই নাগরিকত্ব আইন কার্যকর করা হবে। ইস্তেহারে প্রতিশ্রুতি মোতাবেক, এটা একটা গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ধর্মীয় উৎপীড়ণে ভারতে চলে আসা শরণার্থীদের নাগরিকত্ব দেওয়া আমাদের কর্তব্য। কিন্তু এনআরসি করার কোনও পরিকল্পনা নেই বাংলায়। ক্ষমতায় এলেও কোনও পদক্ষেপ করা হবে না।

রাজ্য বিজেপি সূত্রে জানা গিয়েছে, সিএএ বা নাগরিকত্ব আইন কার্যকর হলে দেড় কোটি মানুষ উপকৃত হবেন। তাঁদের মধ্যে ৭২ লক্ষ শুধুমাত্র পশ্চিমবঙ্গেই রয়েছেন। একইসঙ্গে তৃণমূলের বিরুদ্ধে অপপ্রচারের অভিযোগ তুলে কৈলাসের পাল্টা প্রশ্ন, রাজ্যের ক্ষমতাসীন সরকার কেন নাগরিকত্ব আইনের বিরোধিতা করছে, এতে অনেকে উপকৃত হবেন।

এ রাজ্যে নাগরিকত্ব আইনের সবচেয়ে মুখাপেক্ষী হয়ে আছেন মতুয়া সম্প্রদায়ের মানুষ। ১৯৫০-র পর থেকে বাংলাদেশ থেকে বহু মতুয়া সম্প্রদায়ের মানুষ ভারতে চলে এসেছেন। মূলত ধর্মীয় উৎপীড়ণের শিকার হয়ে। প্রায় ৩০ লক্ষ মতুয়া বর্তমানে রাজ্যে রয়েছেন। চারটি লোকসভা কেন্দ্র এবং ৩০-৪০ বিধানসভা আসনে মতুয়ারা বড় ফ্যাক্টর। তার ফসল গত লোকসভা নির্বাচনে তুলেছে বিজেপি।

Get the latest Bengali news and Election news here. You can also read all the Election news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: No plans to conduct nrc exercise in bengal caa to be implemented vijayvargiya

Next Story
বিজাপুরে এত বড় মাও নাশকতা, আর স্বরাষ্ট্রমন্ত্রী বাংলায় ডেইলি প্যাসেঞ্জারিতে ব্যস্ত: অভিষেকWest Bengal Election 2021, Abhishek Banerjee, Corona Vaccine, Burdwan, Modi Government
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X