বড় খবর

চায়ের ঠেকে IPL চর্চায় তৃণমূল-বিজেপি-সিপিএম, ভোট উত্তাপ উধাও উত্তর দমদমে

দমদম (উত্তর) বিধানসভার নিউ ব্যারাকপুর এলাকায় তৃণমূলের ক্যাম্প অফিসে বসে লুচি তরকারি খেলেন সিপিএম প্রার্থী তন্ময় ভট্টাচার্য!

Sixth Phase of Bengal Poll 2021, West Bengal Election 2021, North Dumdum, TMC, BJP, CPIM
এভাবেই উত্তর দমদমের একাধিক জায়গায় একই খুঁটিতে তিনটি দলের পতাকা ঝুলতে দেখা গিয়েছে। ছবি : প্রতিবেদক

ষষ্ঠ দফার ভোটে সকাল থেকেই দফায় দফায় সংঘর্ষে উত্তপ্ত হয়েছে বাগদা, বীজপুর, খড়দহ, নৈহাটি, ব্যারাকপুর। বিক্ষিপ্ত উত্তেজনা হাবড়া, অশোকনগরে। এই অশান্ত পরিবেশের মধ্যেই একদম অন্য ভোট দেখল উত্তর ২৪ পরগনার দমদম (উত্তর)। কোনও ভোটেই সেভাবে খবরের শিরোনামে আসে না এই বিধানসভা কেন্দ্র। শুধু ২০১৬ সালে জোট প্রার্থী তন্ময় ভট্টাচার্যের গাড়িতে হামলার অভিযোগে সরব হয়েছিল সিপিএম। কিন্তু এই ভোটে সেই পরিবেশও উধাও। বরং যুযুধান তিনপক্ষ (বাম-তৃণমূল-বিজেপি)-কে দেখা গিয়েছে মিলেমিশে ভোট পরিচালনা করতে। এই বিধানসভার একাধিক জায়গায় একই খুঁটিতে উড়তে দেখা গিয়েছে তিন দলের পতাকা।

সবচেয়ে তাৎপর্যপূর্ণ ভাবে একই চায়ের ঠেকে তিন দলের কর্মী-সমর্থকদের চর্চার বিষয় রাজনীতি নয়, বরং আইপিএল। হ্যাঁ, এমন সম্প্রীতির পরিবেশে এদিন সকাল ঠেকে ভোটগ্রহণ চলছে উত্তর দমদমের পাঠানপুর, বিরাটি স্টেশন, মহানগর এবং বিরাটি আবাসন এলাকায়। উত্তর দমদমের অন্যতম প্রধান বুথ নবীন নগর স্কুল। সেই বুথকেন্দ্রে যাওয়ার পথে একটি চায়ের ঠেকে মাঝারি জমায়েত দেখে উৎসুক চোখ নিয়ে দাঁড়ালাম। কিন্তু ভোট সংক্রান্ত হিংসা কিংবা তর্কাতর্কি নয়, বরং আইপিএলে নাইট রাইডার্সের ভবিষ্যৎ নিয়ে এরা বেশি চিন্তিত। আর ঘটনাচক্রে যারা চায়ে পে চর্চা করছেন, তাঁরা কেউ এলাকার পরিচিত সিপিএম, কিংবা তৃণমূল নয়তো বিজেপির সমর্থক।

রাজনৈতিক মতাদর্শ ভিন্ন, কিন্তু ক্রীড়াপ্রেমের একই সূত্রে বাধা তিনটি মন। এরকম বৈচিত্রের মধ্যে ঐক্যের ছবি দেখা গিয়েছে বিরাটি কলেজ সংলগ্ন এলাকায়। সেই এলাকায় প্রায় গা ঘেঁষে তৃণমূল আর সিপিএমের বুথ ক্যাম্প। নেই কোনও দ্বন্দ্ব, অশান্তি। সিপিএম বুথ ক্যাম্প থেকে জল যাচ্ছে তৃণমূল বুথ ক্যাম্পে।

ওই বুথ ক্যাম্প থেকে চেয়ার আসছে এই বুথ  ক্যাম্পে। ঠিক দুই দলের কর্মী সমর্থকদের মাথার ওপরেই ঝুলছে তৃণমূল-বিজেপি-সিপিএম-র দলীয় পতাকা।

এদিকে, এই সৌহার্দ্যকে একধাপ এগিয়ে নিয়ে গিয়ে দমদম (উত্তর) বিধানসভার নিউ ব্যারাকপুর এলাকায় তৃণমূলের ক্যাম্প অফিসে বসে লুচি তরকারি খেলেন সিপিএম প্রার্থী তন্ময় ভট্টাচার্য! এ দিন অন্যান্য প্রার্থীদের মতোই এলাকায় ঘুরছিলেন তন্ময়বাবু৷ দুপুরের দিকে নিউ ব্যারাকপুর এলাকার সপ্তগ্রামে পৌঁছন সিপিএম প্রার্থী৷ হঠাৎই বুথের কিছুটা দূরে তৃণমূলের একটি ক্যাম্প অফিসে চলে যান তিনি৷ দুপুর বেলা হওয়ায় তখন সেখানেও খাওয়া দাওয়ার তোড়জোড় করছিলেন শাসক দলের কর্মীরা৷ মেনু ছিল লুচি- তরকারি৷ সিপিএম প্রার্থী তন্ময়বাবু সেখানে গেলে তাঁকেও খাওয়ার প্রস্তাব দেন তৃণমূল কর্মীরা৷ সাদরে সেই প্রস্তাব গ্রহণ করে তৃণমূলের ক্যাম্প অফিসে বসেই লুচি তরকারি খান সংযুক্ত মোর্চা সমর্থিত সিপিএম প্রার্থী৷

তন্ময়বাবু বলেন, ‘আমাদের এখানে পারস্পরিক সম্পর্ক খুব ভাল৷ রাজনীতিতে কেউ তৃণমূল, কেউ সিপিএম, কেউ বিজেপি করতেই পারেন৷ কিন্তু নিউ ব্যারাকপুর সংস্কৃতি, রুচি, শিক্ষার দিক থেকে পশ্চিমবঙ্গের মধ্যে সবথেকে অগ্রসর জায়গা৷ এটাই আমাদের কালচার এবং এই কালচারটার জন্য সব দল গর্ব বোধ করি৷ এটা নিউ ব্যারাকপুরের বৈশিষ্ট্য৷ এর জন্য আমরা গর্বিত ‘

এই কেন্দ্র গত পাঁচ বছর বিধায়ক ছিলেন তন্ময় ভট্টাচার্য৷ এবার তাঁর মূল প্রতিপক্ষ তৃণমূলের চন্দ্রিমা ভট্টাচার্য এবং বিজেপি-র অর্চনা মজুমদার৷

     

Get the latest Bengali news and Election news here. You can also read all the Election news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: North dumdum constituency sees peaceful polling during sixth phase of bengal poll 2021 state

Next Story
কাঁচরাপাড়ায় তৃণমূল কর্মীকে রাস্তায় ফেলে মারধর, ক্যাম্প অফিস ভাঙচুর, কাঠগড়ায় বিজেপিtmc bjp clash shantinagar saltlake
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com