বড় খবর

Lok Sabha Election, 2019: মনমোহন জমানা ছেড়ে মনমোহিনী কংগ্রেস

ভারতীয় দণ্ডবিধির ফৌজদারি অবমাননার আইন সংক্রান্ত বিষয়েও প্রয়োজনীয় পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস। আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ার অ্যাক্ট (আফস্পা) পুনর্বিবাচনার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে। 

আসন্ন লোকসভার নির্বাচনী ইস্তেহার প্রকাশ করেছে কংগ্রেস। জাতীয় নিরাপত্তা প্রসঙ্গে চিরাচরিত দলীয় আদর্শ থেকে বেশ কিছুটা সরে আসতে দেখা গেল কংগ্রেসকে। উপনিবেশিক কাল থেকে চলে আসা দেশদ্রোহী বিরোধী আইনে বদল আনার প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস। ব্যক্তি স্বাধীনতার প্রসঙ্গেও দলের নির্বাচনী ইস্তেহারে বেশ কিছু বদল লক্ষ করা যাচ্ছে।

ভারতীয় দণ্ডবিধির ফৌজদারি অবমাননার আইন সংক্রান্ত বিষয়েও প্রয়োজনীয় পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস। আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ার অ্যাক্ট (আফস্পা) পুনর্বিবাচনার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে।

প্রাক নির্বাচনী প্রতিশ্রুতি হিসেবে কংগ্রেসের ইস্তেহারে ঘোষণা করা হয়েছে নতুন করে ন্যাশনাল সিকিউরিটি বোর্ড (এনএসএবি) গঠন করা হবে। ন্যাশনাল সিকিউরিটি কাউনসিল এবং সরকারকে পেশাগত পরামর্শ দেওয়ার জন্য বিশেষজ্ঞদের নিয়োগ করা হবে।

আরও পড়ুন, তৃণমূল বনাম ‘তৃণমূলী’ বিজেপি – ব্যারাকপুর জমজমাট

প্রতিরক্ষা বিষয়ে সরকারকে পরামর্শ দেওয়ার জন্য গঠিত হবে চিফ অব ডিফেন্স স্টাফের কার্যালয়।

ইস্তেহারে কম বেশি জাতীয় নিরাপত্তা সংক্রান্ত সব বিষয়েই বদল এসেছে। তবে চমকে দেওয়ার মতো পরিবর্তন হয়েছে আফস্পা নিয়ে বলা কংগ্রেসের প্রতিশ্রুতিতে। ইউপিএ জমানায় আফস্পা আইন সংশোধনের বিষয়ে নীরব ছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং। কিন্তু আশ্চর্যের ব্যাপার, ১৭ তম সাধারণ নির্বাচনের আগে কংগ্রেসের ইস্তেহারে জোর দেওয়া হল এই আইন পুনর্বিবেচনার ব্যাপারে। “জাতীয় নিরাপত্তার প্রসঙ্গ মাথায় রেখে তার সঙ্গে মানবাধিকার রক্ষার বিষয়টির ওপরেও জোর দেওয়া হবে”, ইস্তেহার প্রসঙ্গে বললেন  কংগ্রেস নেতা পি চিদম্বরম ।

 

Get the latest Bengali news and Election news here. You can also read all the Election news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Party changes own tune no sedition law diluted afspa

Next Story
Lok Sabha Election 2019: বাংলার আরও ৪ কেন্দ্রে প্রার্থী ঘোষণা কংগ্রেসেরloksabha vote 2019, congress, লোকসভা ভোট ২০১৯, কংগ্রেস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com