scorecardresearch

বড় খবর

Lok Sabha Election 2019: মোদীর বায়োপিক মুক্তি রদের আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

General Election 2019:নির্বাচনের মুখে প্রধানমন্ত্রীর বায়োপিক মুক্তি পেলে আদর্শ আচরণ বিধি লঙ্ঘিত হবে কিনা, তা নির্বাচন কমিশনকেই বিবেচনা করে দেখতে বলল দেশের শীর্ষ আদালত।

Lok Sabha Election 2019: মোদীর বায়োপিক মুক্তি রদের আর্জি খারিজ সুপ্রিম কোর্টে
মোদীর ভূমিকায় দেখা যাবে বিবেক ওবেরয়কে। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

General Election 2019: মোদীর বায়োপিক মুক্তি মামলায় সুপ্রিম কোর্টে ধাক্কা খেল কংগ্রেস। মোদীর বায়োপিক মুক্তি রদের আর্জি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। নির্বাচনের মুখে প্রধানমন্ত্রীর বায়োপিক মুক্তি পেলে আদর্শ আচরণ বিধি লঙ্ঘিত হবে কিনা, তা নির্বাচন কমিশনকেই বিবেচনা করে দেখতে বলল দেশের শীর্ষ আদালত। প্রধান বিচারপতি রঞ্জন গগৈর বেঞ্চ এদিন জানায়, যেহেতু এখনও সেন্সর বোর্ডের ছাড়পত্র মেলেনি, ফলে এই আবেদনের কোনও যুক্তি নেই।

লোকসভা ভোটের আরও খবর পড়ুন, এখানে

প্রসঙ্গত, মোদীর বায়োপিকের মুক্তিতে স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন কংগ্রেসের আমন পানওয়ার। ভোটের মুখে মোদীর বায়োপিক মুক্তি পেলে তা ভোটারদের উপর প্রভাব ফেলতে পারে। এ অভিযোগ তুলেই মোদীর এই ছবির মুক্তি নিয়ে আপত্তি তোলে কংগ্রেস ও আম আদমি পার্টি। যতদিন না লোকসভা ভোট শেষ হচ্ছে, ততদিন পর্যন্ত এ ছবি যাতে মুক্তি না পায়, সে আর্জি জানিয়েছে কংগ্রেস। লোকসভা নির্বাচনের মুখে এ ছবির মুক্তি “রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত” বলেও অভিযোগ তুলেছে কংগ্রেস।

আরও পড়ুন: প্রথম দফার ভোটের দিন মুক্তি পাচ্ছে মোদীর বায়োপিক

ছবি মুক্তিতে নিষেধাজ্ঞা জারি নিয়ে মধ্যপ্রদেশ হাইকোর্টের দ্বারস্থ হন কংগ্রেস সেবা দলের প্রেসিডেন্ট যোগেশ যাদব। কিন্তু যোগেশের আর্জি খারিজ করে দেয় হাইকোর্ট। যেহেতু এ বিষয়টি নির্বাচন কমিশনের বিচারাধীনে রয়েছে, তাই এ ব্যাপারে হস্তক্ষেপ করতে চায়নি হাইকোর্ট। রিপাবলিকান পার্টি অফ ইন্ডিয়ার প্রেসিডেন্টের আবেদনের ভিত্তিতে এ ইস্যুতে শুক্রবার নির্বাচন কমিশনকে নোটিস জারি করেছে বম্বে হাইকোর্ট। ছবি মুক্তি নিয়ে সিদ্ধান্ত নিতে কমিশন ও সিবিএফসিকে নির্দেশ দিয়েছে আদালত।

এদিকে, ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুযায়ী জানা যাচ্ছে, ভোটের মুখে আদর্শ আচরণবিধি লাগু হওয়ার পর রাজনৈতিক প্রেক্ষাপটে তৈরি কোনও ছবি কীভাবে মুক্তি পাবে, সে ব্যাপারে সিনেম্যাটোগ্রাফি আইন মোতাবেক সিদ্ধান্ত নিতে হবে সেন্সর বোর্ডকে, এমন কথাই জানিয়েছেন কমিশন।

গত শুক্রবার এ ছবি মুক্তি পাওয়ার কথা ছিল। চলতি সপ্তাহের শুক্রবার মোদীর বায়োপিক মুক্তি পাবে বলে দাবি করে টুইট করেন ছবির প্রযোজক সন্দীপ সিং।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Election news download Indian Express Bengali App.

Web Title: Pm modi biopic sc rejects plea ec