বড় খবর

প্রয়াত রামবিলাস পাসওয়ানের জায়গায় রাজ্যসভায় প্রার্থী দিতে পারে বিজেপি

বিহার নির্বাচনে এলজেপিকে নিয়ে বিজেপি-সংযুক্ত জনতা দলের মধ্যে আতান্তরে জল ঢালতেই চিরাগের দলকে সাইডলাইন করতে চাইছে গেরুয়া শিবির।

চিরাগ পাসওয়ান

প্রয়াত কেন্দ্রীয় মন্ত্রী তথা লোক জনশক্তি পার্টির প্রতিষ্ঠাতা রামবিলাস পাসওয়ানের জায়গায় রাজ্যসভায় নিজেদের প্রার্থী দিতে পারে বিজেপি। বিহার নির্বাচনে এলজেপিকে নিয়ে বিজেপি-সংযুক্ত জনতা দলের মধ্যে আতান্তরে জল ঢালতেই চিরাগের দলকে সাইডলাইন করতে চাইছে গেরুয়া শিবির। এতে এনডিএ জোটও মজবুত হবে, এবং এলজেপিকে নিয়ে অস্বস্তিও দূর হবে বলে মনে করছে রাজনৈতিক মহল।

রাজ্যসভা উপনির্বাচনে চিরাগের মা রীনা পাসওয়ানের নাম ভেসে উঠলেও এলজেপি বিজেপির সবুজ সঙ্কেতের জন্য অপেক্ষা করবে বলে জানা গিয়েছে। বিজেপি যদি অনুমতি না দেয় তাহলে রাজ্যসভায় প্রার্থী দেবে না চিরাগের দল। একটি মাত্র আসনের জন্য বিজেপি নিজেদের প্রার্থী দেবে বলে সূত্রের খবর। রাজ্যসভায় যাওয়ার জন্য ১২২ জন বিধায়কের সমর্থন দরকার। এনডিএ-এর হাতে আছে ১২৫ জন। এলজেপির একজন বিধায়ক সমর্থন না দিলেও চলবে।

আরও পড়ুন দুর্নীতির অভিযোগে শপথ গ্রহণের ৩ দিন পরই ইস্তফা বিহারের শিক্ষামন্ত্রীর

তবে অনুমান, বিজেপি প্রার্থী দিলে এলজেপি সমর্থন করবে। আগামী ১৪ ডিসেম্বর রাজ্যসভা আসনের উপনির্বাচন রয়েছে। এলজেপি নেতৃত্বের সূত্র দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছে, দল রাজ্যসভায় প্রার্থী নাও দিতে পারে যদি বিজেপি প্রার্থী ঘোষণা করে। যেহেতু জনতা দল এলজেপি প্রার্থীকে সমর্থন দেবে না তাই তাদের প্রার্থী দেওয়ার সম্ভাবনা কম।

বিজেপি সূত্রের দাবি, তারাই প্রার্থী ঘোষণা করবে। দলের কয়েকজন সর্বভারতীয় স্তরের নেতার নাম ভেসে উঠেছে। তার মধ্যে জাতীয় মুখপাত্র সইদ শাহনওয়াজ হুসেন, প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সুশীল মোদী রয়েছেন, রিতুরাজ সিনহার নামও ভেসে আসছে। তবে রাজনৈতিক মহলের ধারণা, সুশীল মোদীকে প্রার্থী করে চমক দিতে পারে বিজেপি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Ram vilas paswans rajya sabha seat may go to bjp

Next Story
দুর্নীতির অভিযোগে শপথ গ্রহণের ৩ দিন পরই ইস্তফা বিহারের শিক্ষামন্ত্রীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com