scorecardresearch

উত্তরপ্রদেশে আসন রফা নিয়ে অখিলেশের সঙ্গে আলোচনায় আরএলডির জয়ন্ত চৌধুরি

সপা নেতার সঙ্গে যেভাবে বারবার আলোচনায় বসছেন আরএলডি নেতৃত্ব, তাতে সপা-বসপা জোটে আরএলডি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলেই মনে করা হচ্ছে।

উত্তরপ্রদেশে আসন রফা নিয়ে অখিলেশের সঙ্গে আলোচনায় আরএলডির জয়ন্ত চৌধুরি
আরএলডি নেতা জয়ন্ত চৌধুরি। ফাইল ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

অখিলেশ-মায়াবতীদের সঙ্গে জোট বেঁধে উনিশের ভোটযুদ্ধে লড়তে প্রথম থেকেই মরিয়া আরএলডি। উত্তরপ্রদেশে সপা-বসপা জোট ঘোষণার পরও সেই আশা ছাড়েননি আরএলডি নেতৃত্ব। লোকসভা ভোটে আসন বাঁটোয়ারা নিয়ে ফের সপা নেতা অখিলেশ যাদবের সঙ্গে আলোচনায় বসলেন আরএলডি-র ভাইস প্রেসিডেন্ট জয়ন্ত চৌধুরি, সংবাদসংস্থা পিটিআই সূত্রে এমনই খবর।

এদিনের বৈঠক প্রসঙ্গে জয়ন্ত চৌধুরি সংবাদসংস্থা এএনআই-কে বলেছেন, ‘‘অখিলেশজির সঙ্গে ভাল বৈঠক হয়েছে। আশা করছি আমাদের চেষ্টা সফল হবে।’’ আসন বণ্টন নিয়ে আলোচনার পাশাপাশি জোট নিয়েও দুই নেতার মধ্যে কথা হয়েছে বলে সূত্র মারফৎ জানা গিয়েছে। যদিও বৈঠক শেষে জয়ন্ত চৌধুরি বলেন, ‘‘আমরা আলোচনা চালাচ্ছি। এটা নিছক সাক্ষাৎ ছিল মাত্র। দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। আগামী দিনে কী পদক্ষেপ করা হবে, এ নিয়ে কথা হয়েছে।’’

আরও পড়ুন, অখিলেশ-মায়াবতীদের জোটে ঠাঁই পেতে এখনও আশাবাদী আরএলডি

উল্লেখ্য, গত ৯ জানুয়ারিও অখিলেশ যাদবের সঙ্গে বৈঠকে বসেছিলেন জয়ন্ত চৌধুরি। সপা নেতার সঙ্গে যেভাবে বারবার আলোচনায় বসছেন আরএলডি নেতৃত্ব, তাতে সপা-বসপা জোটে আরএলডি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলেই মনে করা হচ্ছে।

লোকসভা ভোটে গেরুয়াবাহিনীকে রুখতে শনিবারই সপা-বসপা জোটের কথা ঘোষণা করেছেন মায়াবতী-অখিলেশরা। উত্তরপ্রদেশে ৮০টি কেন্দ্রের মধ্যে ৩৮টি আসনে একসঙ্গে লড়বে সপা-বসপা। ২টি আসন রাখা হয়েছে ছোট দলগুলির জন্য। উত্তরপ্রদেশের কংগ্রেসি ঐতিহ্যের কথা স্মরণে রেখে রায়বরেলি ও আমেঠি কেন্দ্রে আগামী লোকসভা নির্বাচনে কোনও প্রার্থী দেবে না সপা-বসপা জোট। ওই দুই কেন্দ্রে কার্যত একচ্ছত্র আধিপত্য সোনিয়া ও রাহুল গান্ধীর।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Election news download Indian Express Bengali App.

Web Title: Rlds jayant chaudhary meets akhilesh over seat sharing in up