বড় খবর

বাংলায় ৮ দফা ভোটের বিরোধিতা-‘জয় শ্রীরাম’ ধ্বনি বন্ধের দাবি খারিজ সুপ্রিম কোর্টের

রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন তিন সদস্যের ডিভিশন বেঞ্চ জানায়, এটা যেহেতু নির্বাচনী পিটিশন সেহেতু হাইকোর্টেরই দ্বারস্থ হওয়া যায়।

Andhra Pradesh Government, Jaganmohan Reddy, Sedition Charge, Covid-19, Supreme Court
এদিন রাষ্ট্রদোহিতার মামলায় অভিযুক্ত এক সাংসদের জামিন মঞ্জুর করেছে শীর্ষ আদালত।

বাংলায় আট দফায় নির্বাচনে স্থগিতাদেশ চেয়ে মামলা দয়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। মঙ্গলবার সেই মামলা খারিজ করে দিয়েছে সর্বোচ্চ আদালত। একই সঙ্গে এ রাজ্যের ভোটে রাজনৈতিক প্রচারে ‘জয় শ্রীরাম’ ধ্বনি ব্যবহারের নিষেধাজ্ঞা জারির আর্জি খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট।

প্রধান বিচারপতি এসএ বোবদে আবেদনকারীকে কলকাতা হাইকোর্টে আবেদনের জন্য বলেন। প্রধান বিচারপতি জানান সুপ্রিম কোর্টে নয়, ধর্মের ভিত্তিতে বড়জোর নির্বাচনী পিটিশন হিসেবে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হতে পারেন আবেদনকারী। প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন তিন সদস্যের ডিভিশন বেঞ্চ জানায়, এটা যেহেতু নির্বাচনী পিটিশন সেহেতু হাইকোর্টেরই দ্বারস্থ হওয়া যায়। কিন্তু, প্রধান বিচারপতির নির্দেশ অনুসারে মামলাকারী এম এল শর্মা হাইকোর্টে আবেদন জানাবেন না বলে জানান। মামলাকারী কথায়, ‘এটা ইলেকশন পিটিশন সংক্রান্ত বিষয় নয়। তাহলে কেন হাইকোর্টে আবেদন করব?’তখনই ওই মামলাটি খারিজ করে দেওয়া হয়।

এছাড়াও, বাংলায় আট দফা নির্বাচনেরও বিরোধিতা করে আবেদন করেছিলেন এম এল শর্মা। সেই মামলাটিও খারিজ করেছে সুপ্রিম কোর্ট।

আবেদনকারী জানান, পশ্চিমবঙ্গের ২৯৪ আসনের বিধানসভায় আট দফা নির্বাচন সেখানে তামিলনাড়ুর ২৩৪ টি আসনে এক দফা নির্বাচন। কেরালা এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতেও এক দফা এবং অসমে তিন দফায় ভোট করানো হচ্ছে। সেখানে কোনও হিংসা-সন্ত্রাসের ঘটনা না হওয়া সত্ত্বেও কোন যুক্তিতে বাংলায় আট দফার ভোট হচ্ছে?

একইসঙ্গে ভোট প্রচারে ধর্মীয় স্লোগান তুলে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপির নন্দীগ্রাম প্রার্থী শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে অশান্তি ছড়ানোর চেষ্টার অভিযোগ করে সিবিআই মামলা দায়েরের আর্জি জানিয়েছিলেন এম এল শর্মা। সেই আবেদনও খারিজ করে দেন প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন তিন সদস্যের ডিভিশন বেঞ্চ।

Read In English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Election news here. You can also read all the Election news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sc rejects plea challenging ec s decision to hold west bengal election 2021 in eight phases

Next Story
সুপ্রিম স্বস্তি ভারতী ঘোষের, গ্রেফতারিতে স্থগিতাদেশ শীর্ষ আদালতের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com