বড় খবর

নন্দীগ্রামে জারি ১৪৪ ধারা, সতর্ক কমিশন

একুশে বাংলার ভোটের ‘এপিসেন্টার’ এই নন্দীগ্রামের ভোটে বাড়তি সতর্ক নির্বাচন কমিশন।

রাত পোহালেই নন্দীগ্রামে নির্বাচন। একুশে বাংলার ভোটের ‘এপিসেন্টার’ এই নন্দীগ্রামের ভোটে বাড়তি সতর্ক নির্বাচন কমিশন। সুষ্ঠু ভোটর জন্য নন্দীগ্রামে জারি হল ১৪৪ ধারা। কমিশন জানিয়েছে, নন্দীগ্রামের ৩৫৫টি বুথই স্পর্শকাতর। আর তার জেরেই ১৪৪ ধারা জারি করা হয়েছে।

বুধবার সন্ধ্যা সাড়ে ছ’টা থেকে এই নির্দেশ কার্যকর করা হবে। ফলে ভোটের নন্দীগ্রামে এক সঙ্গে পাঁচ জনের বেশি জমায়েত করা যাবে না। নজরদারিতে মোতায়েন রয়েছে ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। আকাশ পথে হেলিকপ্টারেও চলছে নজরদারি।

জারি ১৪৪ দারা, শুনসান নন্দীগ্রাম। ছবি জয়প্রকাশ দাস

বারবার নন্দীগ্রামে হামলা, অশান্তির অভিযোগ উঠছে। একে অপরকে নিশানা করছে যুযুধান তৃণমূল-বিজেপি। এতেই উদ্বিগ্ন কমিশন। শেষ পর্যন্ত দফায় দফায় বৈঠকে বসে কমিশনের কর্তারা নন্দীগ্রামের সব বুথই স্পর্শকাতর হিসাবে ঘোষণা করেছেন। সিদ্ধান্ত নেওয়া হয় নন্দীগ্রামের প্রতিটি বুথেই ৮ জন জন কেন্দ্রীয় বাহিনীর জওয়ান মোতায়েন থাকবেন। ভোটের ঠিক ৪৮ ঘণ্টা আগে হলদিয়ার এসডিপিওকে বদলির নির্দেশ দেওয়া হয়। নন্দীগ্রাম ৭৫% বুথে ওয়েবকাস্টিংয়ের নিয়ন্ত্রণে থাকছে। ফলে ৩৫৫টি বুথের মধ্যে ২৬৭টি বুথে লাগানো থাকছে ক্যামেরা। এই ক্যামেরায় যে ভিডিও উঠবে সেটা সরাসরি নির্বাচন কমিশন দেখতে পাবে। প্রতিটি বুথে থাকছে একজন করে মাইক্রো অবজার্ভার।

জনশূন্য নন্দীগ্রামের টেঙ্গুয়া মোড়। ছবি জয়প্রকাশ দাস

মঙ্গলবারই নন্দীগ্রামে প্রচার চালানোর সময়ে আক্রান্ত হন মীনাক্ষী মুখোপাধ্যায়। ইতিমধ্যেই প্রার্থী সংযুক্ত মোর্চার সিপিআইএম প্রার্থী মীনাক্ষী মুখোপাধ্যায় ভোট লুঠ হওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন। অন্যদিকে গতকালের পর আজও মুখ্যমন্ত্রী তথা নন্দীগ্রামের তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায় এই কেন্দ্রে ‘বহিরাগত’দের প্রবেশের অভিযোহ করেছেন। কাঠগড়ায় তোলা হয়েছে বিজেপিকে। কমিশনকে উপযুক্ত পদক্ষেপের আর্জি জানান মমতা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Election news here. You can also read all the Election news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Section 144 issued in nandigram west bengal election 2021

Next Story
অনুপস্থিত বিজেপি প্রার্থী, কাকদ্বীপে রোড শোয়ে চূড়ান্ত অব্যবস্থা! ‘গোঁসায়’ মিঠুনের প্রচারে ছেদmithun
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X