বড় খবর

কেন ওয়ানাড় থেকে প্রার্থী, খোলসা করলেন রাহুল গান্ধী

ওয়ানাড় থেকে প্রার্থী হওয়ার মাধ্যমে ঠাকুমা ইন্দিরা গান্ধী এবং মা সোনিয়া গান্ধীর পদাঙ্ক অনুসরণ করলেন রাহুল। ইন্দিরা তাঁর কামব্যাক ভোটে, ১৯৮০ সালে উত্তর প্রদেশের রায় বেরিলি এবং বর্তমান তেলেঙ্গানার মেডক থেকে ভোটে দাঁড়িয়েছিলেন।

West Bengal Lok Sabha Election 2019 Live, rahul gandhi, লোকসভা ভোট ২০১৯, রাহুল গান্ধী
রাহুল গান্ধীর বিরুদ্ধে ওয়ানাড়ে সিপিআই প্রার্থী পি পি সুনীর

ওয়াBangla Cityনাড় থেকে প্রার্থীপদ নিয়ে প্রথম বার মুখ খুললেন কংগ্রেস সভাপতি। রাহুল গান্ধী তাঁর প্রাথমিক প্রতিক্রিয়ায় বলেন, “দক্ষিণ ভারতকে আমি জানাতে চাই য়ে আমি আপনাদের সঙ্গে আছি, কংগ্রেস দল আপনাদের সঙ্গে আছে।” কংগ্রেসের ইস্তেহার প্রকাশের সময়ে সংবাদমাধ্যমের উদ্দেশে মঙ্গলবার রাহুল গান্ধী বলেন, “ওখানে আমাকে নিয়ে একটা চাহিদা ছিল। দক্ষিণ ভারতের একটা অবহেলার অনুভব রয়েছে। দক্ষিণ ভারতের মানুষ নরেন্দ্র মোদীর বিরোধী। আমি দক্ষিণ ভারতের মানুষদের দেখাতে চেয়েছিলাম যে কংগ্রেস তাঁদের সঙ্গে আছে। আমি একটা বার্তাই দিতে চেয়েছিলাম যে আমি আপনাদের সঙ্গে রয়েছি।”

তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন যে কংগ্রেস সভাপতি ওয়ানাড়কে নিজের কেন্দ্র হিসেবে বেছে নিয়েছেন, তার কারণ এই কেন্দ্র সংখ্যাগুরু সম্প্রদায় অধ্যুষিত নয়। ওয়ার্ধায় এক সমাবেশে তিনি বলেন “কংগ্রেস ক্রমশ সংখ্যাগুরু অধ্যুষিত এলাকা থেকে পালাচ্ছে এবং যেখানে সংখ্যাগুরুরা সংখ্যালঘু, সেখানে আশ্রয় নিচ্ছে।”

লোকসভা ভোটের আরও খবর পড়ুন, এখানে

ওয়ানাড়ে বামেদের সঙ্গে সংঘাত প্রসঙ্গে রাহুল গান্ধীর বক্তব্য, “আমি যতদূর দেখতে পাচ্ছি সারা দেশ জুড়ে বামেদের সঙ্গে আমাদের জোট রয়েছে এবং কোথাও কোনও সমস্যা নেই। আমি জানি না এসব রিপোর্ট কোথা থেকে আসছে।”

রাহুল গান্ধীর প্রার্থী পদ ঘোষণার পর সিপিএমের অন্যতম শীর্ষ নেতা প্রকাশ কারাত বলেন, প্রধান বিরোধী দল মূল বিষয়টি হারিয়ে ফেলে বিজেপির বদলে বামেদের বিরুদ্ধে লড়ছে। সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেন, “বামেদের প্রধান উদ্দেশ্য হল মোদী নেতৃত্বাধীন বিজেপি-এনডিএ-কে পরাস্ত করে বিকল্প ধর্মনিরপেক্ষ সরকার সুনিশ্চিত করা… এবার কংগ্রেস স্থির করুক যে তাদের প্রধান উদ্দেশ্য কী!” কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেছেন, রাহুলের এ সিদ্ধান্ত বামেদের বিরুদ্ধে বলেই দেখা যাচ্ছে।

ইতিমধ্যে বিজেপি রাহুলের এ বক্তব্যকে আতঙ্কের প্রতিক্রিয়া হিসেবে প্রচার করতে শুরু করে দিয়েছে। দলের সভাপতি অমিত শাহ দাবি করেছেন, “আমেথির ভোটারদের ভয় পেয়ে রাহুল গান্ধী কেরালায় পালিয়ে গেছেন।” কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদ বলেছেন, “রাহুল ওয়ানাড়কে নিরাপদ আসন হিসেবে মনে করতেই পারেন তার কারণ এখানকার জনসংখ্যার মাত্র ৪৯ শতাংশ হিন্দু।”

ওয়ানাড় থেকে প্রার্থী হওয়ার মাধ্যমে ঠাকুমা ইন্দিরা গান্ধী এবং মা সোনিয়া গান্ধীর পদাঙ্ক অনুসরণ করলেন রাহুল। ইন্দিরা তাঁর কামব্যাক ভোটে, ১৯৮০ সালে উত্তর প্রদেশের রায় বেরিলি এবং বর্তমান তেলেঙ্গানার মেডক থেকে ভোটে দাঁড়িয়েছিলেন। সোনিয়া গান্ধী তাঁর প্রথম নির্বাচনে, ১৯৯ সালে উত্তর প্রদেশের আমেথি এবং কর্নাটকের বেলারি থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

রাহুলের প্রার্থী হওয়ার কথা ঘোষণা করে কংগ্রেসের মুখ্য মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বলেন, তাঁরা যে গভীরভাবে মূল্যবান এবং শ্রদ্ধেয় দক্ষিণের রাজ্যগুলির কাছে এ বার্তা দেওয়ার জন্য়ই এই সিদ্ধান্ত। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী জানিয়েছেন তিনি আমেথি থেকে তো লড়বেনই, কিন্তু একইসঙ্গে দক্ষিণের রাজ্যগুলিরও প্রতিনিধিত্ব করবেন, কারণ ভারতের জীবনচর্যায় এ অংশের গুরুত্ব অপরিসীম।

এই কেন্দ্রে এনডিএ-র প্রার্থী বিডিজেএস নেতা তুষার বেলাপাল্লি এবং সিপিআইয়ের প্রার্থী পি পি সুনীর।

Read the Full Story in English

 

Get the latest Bengali news and Election news here. You can also read all the Election news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: South india neglected feeling rahul gandhi chosen wayanad to contest

Next Story
চাইনিজ-তৃণমূল! ট্যাংরার দেওয়ালে চীনা হরফে ভোটপ্রার্থী মালাkolkata lok sabha polls 2019 tmc
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com