বড় খবর

‘মোদী-শাহর ঘুম উড়িয়ে’ সপা-বসপা জোট ঘোষণা অখিলেশ-মায়াবতীর

দেশের সর্ববৃহৎ রাজ্য উত্তরপ্রদেশই ঠিক করে দেবে, দেশ চালাবে কে। আর সপা-বসপা যদি জোট করে, তাহলে উত্তরপ্রদেশে একটি আসনেও জিততে পারবে না বিজেপি, দাবি ‘বহেনজি’র।

মোদী-শাহর অশ্বমেধের ঘোড়ায় লাগাম পড়াতে হাত মেলাতে চলেছেন বুয়া মায়াবতী এবং বাবুয়া অখিলেশ।
সপা-বসপা জোট ঘোষণার সাংবাদিক বৈঠক মোদী-শাহের রাতের ঘুম কেড়ে নেবে। এমন চড়া সুরে বিজেপি-কে সমঝে দিয়ে শেষ পর্যন্ত আনুষ্ঠানিকভাবে জোটে সিলমোহর দিলেন মায়াবতী এবং অখিলেশ যাদব। মায়াবতী বলেন, “আসন্ন লোকসভা নির্বাচনে আমরা একসঙ্গে লড়ব বলে সিদ্ধান্ত নিয়েছি। এই জোট দেশে এক নয়া রাজনৈতিক বিপ্লব ঘটাবে”। লখনৌর সাংবাদিক বৈঠক থেকে যে জোটের ঘোষণা হল, সেই জোট কেবল আসন্ন লোকসভা নির্বাচনের জন্যই নয়, আগামী দিনেও জারি থাকবে বলে জানিয়েছেন দুই নেতা-নেত্রীই। লোকসভায় উত্তরপ্রদেশের ৮০টি আসনের মধ্যে ৩৮টি করে আসনে লড়াই সমাজবাদী পার্টি এবং বহুজন সমাজ পার্টি। রায়বরেলি এবং আমেঠি- এই দুটি ঐতিহ্যবাহী আসন কংগ্রেসের জন্য ছেড়েছে সপা-বসপা জোট। এছাড়া অন্যান্য দলের জন্যও ২টি আসন ছাড়া হয়েছে।

সপা প্রধান অখিলেশ যাদব বলেন, ‘বিজেপি-র ঔদ্ধত্য’কে পরাজিত করার জন্য এই জোট আশু প্রয়োজন। বিজেপি এই দুই দলের মধ্যে বিভেদ তৈরি করতে সচেষ্ট হত, তাই এই দুই দলের জোট বাঁধা একান্ত দরকার ছিল বলেও মন্তব্য করেছেন অখিলেশ। জোট গঠনে এগিয়ে আসার জন্য মায়াবতীকে অভিনন্দন জানিয়েছেন মুলায়ম-পুত্র।

কেন্দ্রে বিজেপি এবং কংগ্রেসের মধ্যে কোনও ফারাক নেই, তাছাড়া কংগ্রেসের সঙ্গে জোট করে লাভ হয় না বলে এদিন মন্তব্য করেছেন মায়াবতী। তবে, উত্তরপ্রদেশের কংগ্রেসি ঐতিহ্যের কথা স্মরণে রেখে রায়বরেলি এবং আমেঠি কেন্দ্রে আগামী লোকসভা নির্বাচনে কোনও প্রার্থী দেবে না সপা-বসপা জোট।

১৯৯৩ সালে সপা-বসপার জোটের নেতৃত্ব দিয়েছিলেন মুলায়ম সিং যাদব এবং কাঁসিরাম, একথা স্মরণ করিয়ে দিয়ে ফের জোট বেঁধে লড়াই করার কথা জানিয়ে দিলেন ‘বহেনজি’। এই জোট দেশের গরিদ্র, কৃষক, সংখ্যালঘু এবং ছোট ব্যবসায়ীদের জন্য কাজ করবে।

Get the latest Bengali news and Election news here. You can also read all the Election news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sp bsp alliance announcement by mayawati akhilesh singh yadav

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com