scorecardresearch

বড় খবর

হ্যাটট্রিকের পথে মমতা, কেরালায় ক্ষমতায় ফের বামেরা, আভাস সি ভোটারের জনমত সমীক্ষায়

কেরালা-আসামে ক্ষমতাসীন সরকারই পুনরায় নির্বাচিত হতে চলেছে, তবে তামিলনাড়ু-পুদুচেরিতে পরিবর্তনের ইঙ্গিত।

হ্যাটট্রিকের পথে মমতা, কেরালায় ক্ষমতায় ফের বামেরা, আভাস সি ভোটারের জনমত সমীক্ষায়

বাংলা-সহ পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হওয়ার একদিন পরেই প্রথম জনমত সমীক্ষা প্রকাশ করল এবিপি নিউজ-সি ভোটার। কার দখলে যেতে পারে কোন রাজ্য, তার একটা আগাম আভাস শনিবার প্রকাশ করেছে এবিপি নিউজ-সি ভোটার। তাতে দেখা যাচ্ছে, আসন সংখ্যা কমলেও একুশে বাংলায় ক্ষমতায় ফিরছে তৃণমূল কংগ্রেস। খুব বেশি পিছিয়ে না থাকলেও দুই নম্বরে শেষ করবে বিজেপি। বাম-কংগ্রেস জোট লোকসভার তুলনায় ভাল ফল করতে পারে বলে ইঙ্গিত।

অন্যদিকে, কেরালা-আসামে ক্ষমতাসীন সরকারই পুনরায় নির্বাচিত হতে চলেছে। তবে তামিলনাড়ু-পুদুচেরিতে পরিবর্তনের ইঙ্গিত দিয়েছে এবিপি নিউজ-সি ভোটার। আসনু দেখে নেওয়া যাক পাঁচ রাজ্যে কী বলেছে জনমত সমীক্ষা-

পশ্চিমবঙ্গ- ২৯৪ আসন বিশিষ্ট পশ্চিমবঙ্গ বিধানসভায় ফের ক্ষমতায় ফিরতে চলেছে তৃণমূল কংগ্রেস। হ্যাটট্রিক করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল পেতে পারে ১৪৮ থেকে ১৬৪টি আসন। গত ২০১৬-র নির্বাচনের থেকে ৫০টিরও বেশি আসন কম হতে পারে। ভোটের শতাংশ হিসাবে ৪৩ শতাংশ যেতে পারে তাদের ঝুলিতে। যেখানে বিরোধী শক্তি হিসাবে উঠে আসতে চলেছে বিজেপি। তাদের ঝুলিতে যেতে পারে ৯২ থেকে ১০৮টি আসন। গতবার তিনটি আসনে জিতেছিল তারা। ৩৮ শতাংশ ভোট পেতে চলেছে গেরুয়া শিবির।

কেরালা- এবার এক দফায় ভোট দক্ষিণের এই রাজ্যে। সি ভোটারের জনমত সমীক্ষায় আভাস, ১৯৮০-র পর এই প্রথমবার শাসকজোট পুনরায় ক্ষমতায় ফিরতে চলেছে। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন মানুষের আস্থা অর্জনে সফল। তাই সিপিএম নেতৃত্বাধীন এল়ডিএফ সরকার ক্ষমতায় ফিরতে চলেছে। দেশের মধ্যে কেরালাই একমাত্র রাজ্য যেখানে বামেরা ক্ষমতায়।

আসাম- জনমত সমীক্ষায় কোনও অঘটনের ইঙ্গিত নেই উত্তর-পূর্বের এই রাজ্যে। দ্বিতীয়বারের জন্য ক্ষমতায় ফিরতে চলেছে সর্বানন্দ সোনওয়ালের এনডিএ সরকার। এবারে তিন দফায় ভোট রয়েছে আসামে। বিরোধী কংগ্রেস মহাজোট বানালেও খুব একটা সুবিধা করতে পারবে না বলেই এবিপি নিউজ-সি ভোটারের সমীক্ষা বলছে।

তামিলনাড়ু- সরকার বদলের স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে দক্ষিণের এই রাজ্য। বর্তমান এআইএডিএমকে-বিজেপি জোট সরকার ক্ষমতা হারাতে চলেছে। মসনদে আসতে চলেছে ডিএমকে-কংগ্রেস জোট। জয়ললিতার মৃত্যুর পর দলের অন্দরে কোন্দল, পাহাড় প্রমাণ দুর্নীতির জেরে জনপ্রিয়তা হারিয়েছে শাসকদল এআইএডিএমকে। তার আভাস বছর দুই আগে লোকসভা নির্বাচনেই দেখা গিয়েছিল। এবার এক দফায় ভোট হবে তামিলনাড়ুতে।

পুদুচেরি- ৩০ আসন বিশিষ্ট পুদুচেরি বিধানসভায় এবার হাড্ডাহাড্ডি লড়াই দেখা যেতে পারে কংগ্রেস-ডিএমকে এবং বিজেপি-এআইএডিএমকে জোটের মধ্যে। কয়েকদিন আগেই আস্থা ভোটে হেরে যাওয়ায় কংগ্রেস জোট সরকারের পতন হয়েছে। এবারে জনমত সমীক্ষা আভাস দিচ্ছে, কংগ্রেসের ক্ষমতায় ফেরা মুশকিল। বিজেপি জোটই সরকার গড়তে চলেছে এই কেন্দ্রশাসিত অঞ্চলে।

Stay updated with the latest news headlines and all the latest Election news download Indian Express Bengali App.

Web Title: Tmc to retain bengal ldf headed for 2nd term in kerala abp c voter opinion poll