Lok Sabha Election, 2019: মহাগটবন্ধনের আসনরফায় রেকর্ড কমল মুসলিম প্রার্থীর সংখ্যা

এর আগে ২০১৪, ২০০৯ এবং ২০০৪ সালে বিএসপি থেকে যথাক্রমে ১৯, ১৪ এবং ২০ জন মুসলিম প্রার্থী হয়েছিল। ওই একই সময়ে এসপির মনোনীত মুসলিম প্রার্থীর সংখ্যা ছিল যথাক্রমে ১৪, ১১ এবং ১২।

By: Lalmani Verma New Delhi  Updated: Apr 17, 2019, 2:25:51 PM

১৭ তম সাধারণ লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে বিরোধীরা মহাগটবন্ধন করেছে। একাধিক দল মিলে জোট করে নির্বাচন লড়ার ফলস্বরূপ কমেছে মুসলিম প্রার্থীর সংখ্যা। উত্তরপ্রদেশে মোট ৮০ টি আসনের মধ্যে তিনটি ছেড়ে দেওয়া হয়েছে আরএলডিকে। বাকি ৭৭টির মধ্যে রায়বরেলি এবং আমেঠিতে প্রার্থী দেয়নি মহাগটবন্ধন। ৭৫টি আসনের মধ্যে বিএসপি এবং এসপি মিলিয়ে মুসলিম প্রার্থীর সংখ্যা মাত্র ১০।

এর আগে ২০১৪, ২০০৯ এবং ২০০৪ সালে বিএসপি থেকে যথাক্রমে ১৯, ১৪ এবং ২০ জন মুসলিম প্রার্থী হয়েছিল। ওই একই সময়ে এসপির মনোনীত মুসলিম প্রার্থীর সংখ্যা ছিল যথাক্রমে ১৪, ১১ এবং ১২। বিএসপি ৩৮টি আসনে তাঁদের প্রার্থীর নাম ঘোষণা করেছে। এসপি ৩৭ টি আসনের মধ্যে ২৯টিতে নাম ঘোষণা করেছে। এখন অবধি ঘোষিত তালিকা অনুযায়ী দেখা যাচ্ছে বিএসপি এবং এসপি মনোনীত মুসলিম প্রার্থীর সংখ্যা যথাক্রমে ৬ এবং ৪।

আরও পড়ুন, পড়াশোনা শেষ করেই রাজনীতিতে আসার ইঙ্গিত দীপা পুত্র প্রিয়দীপের

দোমারিয়াগঞ্জ, গাজিপুর, ধাউঢ়ারা , সাহারাণপুর আমরোহা এবং মিরাট থেকে বিএসপি মুসলিম প্রার্থী। এসপি মুসলিম প্রার্থী দিয়েছে মোরাদাবাদ, রামপুর, কায়রানা এবং সম্ভলে। এসপি বিএসপি মিলিয়ে যত আসনে প্রার্থী দিয়েছে, তার মধ্যে 38 টি আসনের ভিত দলিত, যাদব এবং মুসলিম। অসংরক্ষিত আসনে দুই দলই যাদব কিমবা ঠাকুর অথবা ব্রাহ্মণদের প্রার্থী করেছে।

বিজেপি এখনও পর্যন্ত ৭৭টি আসনে প্রার্থী ঘোষণা করেছে। এর মধ্যে মাত্র একজন যাদব প্রার্থী। দীনেশ লাল যাদবকে বিজেপি প্রার্থী করেছে এসপি সভাপতি অখিলেশ যাদবের বিরুদ্ধে। যাদব নন, এমন অনগ্রসর শ্রেণির ২৬ জন প্রার্থীকে মনোনীত করেছে বিজেপি।

Read the full story in English

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Election News in Bengali.


Title: Lok Sabha Election, 2019: মহাগটবন্ধনের আসনরফায় রেকর্ড কমল মুসলিম প্রার্থীর সংখ্যা

Advertisement