বড় খবর

West Bengal Election 2021 Highlights: বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ভোট ৭৫ শতাংশ, নির্বিঘ্নেই কাটল ভোট সপ্তমী

West Bengal Assembly Election 2021, WB Election 2021 Live News: সপ্তম দফায় ভোট চলছে ৩৪ কেন্দ্রে। বেলা বাড়তেই নানা কেন্দ্র থেকে আসছে হিংসার অভিযোগ।

Seventh phase of bengal Poll 2021
মিত্র ইনস্টিটিউশন থেকে ভোট দিয়ে বেরিয়ে সাংবাদিকদের উদ্দেশে ভি সাইন মুখ্যমন্ত্রীর। ছবি: পার্থ পাল

WB (West Bengal) Assembly Election 2021 Highlights: বিক্ষিপ্ত অশান্তি বাদ দিলে শান্তিতেই সম্পন্ন সপ্তম দফায় ৩৪টি আসনে ভোটগ্রহণ। এদিন সন্ধ্যা সাড়ে ৫টা পর্যন্ত গড়ে ৫ জেলায় ভোট পড়েছে ৭৫%। এদিন সকাল থেকে দফায় দফায় উত্তেজনা ছড়িয়েছে মুর্শিদাবাদ, দক্ষিণ কলকাতা আর আসানসোলে। রানীনগরে বিজেপি প্রার্থীর ওপর হামলা ঘটনা ঘটেছে। পাশাপাশি ফারাক্কায় ‘আক্রান্ত’ তৃণমূল কর্মী। আসানসোল দক্ষিণে এদিন সকালে তৃণমূল প্রার্থী সায়নী ঘোষ বচসায় জড়ান স্থানীয় থানার এসআইয়ের সঙ্গে। অপরদিকে, বুথ চত্বরে তৃণমূলের প্রতীক লাগানো টুপি পরা এক মহিলার মাথা থেকে সেই টুপি কেড়ে নিয়েছেন বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পাল। একইভাবে দক্ষিণ কলকাতায় সবচেয়ে বেশি উত্তেজনা ছিল হাইভোল্টেজ ভবানীপুরে।

এদিন কলকাতা বন্দরে তৃণমূল প্রার্থী ফিরহাদ হাকিমকে ঘিরে জয় শ্রীরাম স্লোগান তোলে বিজেপি। পাল্টা ভবানীপুরের বিজেপি প্রার্থী রুদ্রনীলের উদ্দেশে তোলা হয় জয় বাংলা স্লোগান। এদিন সকালে ভবানীপুরে কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন তৃণমূল প্রার্থী তথা রাজ্যের বিদায়ী মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়।

ভোট দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বেলা ৪টে নাগাদ মিত্র ইন্সটিটিউশনের বুথে গিয়ে ভোট দেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে সপ্তম দফার ভোটও হিংসামুক্ত হয়নি। বেলা বাড়তেই ভোটের উত্তাপ দক্ষিণ কলকাতার রাসবিহারী কেন্দ্রে। তৃণমূল প্রার্থী দেবাশীষ কুমারকে একাধিক বুথে কেন্দ্রীয় বাহিনী প্রবেশ করতে বাধা দেয় বলে অভিযোগ। এই কেন্দ্রেরই বিজেপি প্রার্থী সুব্রত সাহার এজেন্টকে শ্রীলতাহানির অভিযোগে আটক করেছে পুলিশ। যদিও অভিযোগ অস্বীকার করেছে বিজেপি। পাল্টা পুলিশের বিরুদ্ধে ফাঁসানোর অভিযোগ গেরুয়া শিবিরের।

এছাড়া সকাল থেকেই উত্তেজনা ছড়ায় মুর্শিদাবাদে। রানিনগরে চাঞ্চল্য, বিজেপি প্রার্থীকে আগ্নেয়াস্ত্র দেখিয়ে আটকে রাখার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে, গাড়িতে ভাঙচুর চালানো হয় বলে দাবি ওই প্রার্থীর। পুলিশকে জানানো সত্ত্বেও প্রায় ১ ঘন্টা পর এসে উদ্ধার করা হয়েছে বলে দাবি প্রার্থীর। যদিও কমিশন সেই দাবি কারিজ করেছে। সুতিতে বিজেপিকে ভোট দেওয়ার জন্য ভোটারদের প্রভাবিত করার অভিযোগ উঠেছে কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে। মুর্শিদাবাদের তেঁতুলিয়ায় রাতভর বোমাবাজির ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে। কোথাউ ভোটারদের ভোটদানে বাধা, আবার কোথাউ বিজেপি নেতাকে মারধরের অভিযোগ উঠে আসছে মুর্শিদাবাদ, মালদহে বিভিন্ন বিধানসবা থেকে। এছাড়া বাকি কেন্দ্রগুলোতে ভোটদান মোটের উপর এখনও শান্তিপূর্ণ। ভবানীপুরের তৃণমূল প্রার্থীর অভিযোগ, বুতে কোভিডবিধি মানা হচ্ছে না। শোভনদেব চটোটপাধ্যায়ের নিশানায় কমিশন।

রাজ্যের ৫ জেলার ৩৪ আসনে নির্বাচন সোমবার। কলকাতার ৪টি, দক্ষিণ দিনাজপুরের ৬টি, পশ্চিম বর্ধমানের ৯টি, মালদহের ৬টি ও মুর্শিদাবাদের ৯টি আসনে ভোট। এদের মধ্যে হেভিওয়েট কেন্দ্র ভবানীপুর। মমতা বন্দ্যোপাধ্যায়ের খাসতালুকে লড়াই করছেন দলের বর্ষীয়ান নেতা শোভনদেব চট্টোপাধ্যায়। প্রতিপক্ষ বিজেপি-র রুদ্রনীল ঘোষ। সপ্তম দফার ভোটে নজর কাড়ছে আসানসোল দক্ষিণ কেন্দ্র। টলিউড তারকা সায়নী ঘোষ এখানে তৃণমূলের প্রার্থী। অন্যদিকে, তাঁর বিরুদ্ধে রয়েছেন বিজেপির নেত্রী তথা ফ্যাশন ডিজাইনার অগ্নিমিত্রা পল।

রাজ্যের সপ্তম দফা নির্বাচনে নিরাপত্তার দায়িত্বে থাকা রাজ্য এবং কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের অতি সতর্কতা জারি হয়েছে। নিরাপত্তায় মোতায়েন রয়েছে মোট ৭৯৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এর মধ্যে শুধু নিরাপত্তার দায়িত্বে থাকবে ৬৫৩ কোম্পানি আধাসেনা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Updates
10:33 (IST) 26 Apr 2021
ভোট দিলেন মুখ্যমন্ত্রী

মিত্র ইন্সটিটিউশন ভোট দিলেন মুখ্যমন্ত্রী। হুইলচেয়ারে বসেই ভোটদান করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

10:30 (IST) 26 Apr 2021
এখন পর্যন্ত সার্বিক ভোটের হার ৬৭.২৭ শতাংশ

বিকেল সাড়ে ৩টে পর্যন্ত ভোট পড়ল ৬৭.২৭ শতাংশ

https://platform.twitter.com/widgets.js

8:09 (IST) 26 Apr 2021
বেলা বাড়তে বাড়ল ভোটদানের হার

সপ্তম দফার ভোট চলাকালীন বেলা ১টা পর্যন্ত ভোটদানের হার ৫৫.১২%।

8:04 (IST) 26 Apr 2021
তৃণমূল সমর্থক দম্পতির উপর ব্লেড নিয়ে হামলার অভিযোগ

মালদার চাঁচলে ভোট দিতে যাওয়ার পথে তৃণমূল সমর্থক দম্পতির উপর ব্লেড নিয়ে হামলার অভিযোগ উঠল সপ্তম দফার ভোটে। কংগ্রেস আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে হামলার অভিযোগ তুলেছে তৃণমূল। যদিও এই হামলার অভিযোগ অস্বীকার করেছে কংগ্রেস। কমিশনের তরফে জানান হয়েছে এই ঘটনার সঙ্গে ভোটের কোনও সম্পর্ক নেই। পারিবারিক বিবাদের জেরে এই ঘটনা ঘটেছে।

6:45 (IST) 26 Apr 2021
১১ পর্যন্ত সার্বিক ভোটের হার ৩৭.২৭ শতাংশ

সকাল ১১ টা পর্যন্ত সার্বিক ভোটের হার – ৩৭.২৭ শতাংশ

দক্ষিণ দিনাজপুরে ভোট পড়েছে ৩৯.৫৯ শতাংশ

মালদায় ভোটের হার ৪০.১৫ শতাংশ

মুর্শিদাবাদ ভোট পড়েছে ৪২.৪৩ শতাংশ

পশ্চিম বর্ধমান ৩৪.১৭ শতাংশ ভোটের হার

দক্ষিণ কলকাতা ভোট পড়েছে ২৫.৫৬ শতাংশ

5:55 (IST) 26 Apr 2021
আটক রাসবিহারীর বিজেপি প্রার্থীর এজেন্ট

বুথের মধ্যে শ্লীলতাহানির অভিযোগে  রাসবিহারীর কেন্দ্রের বিজেপি প্রার্থী সুব্রত সাহার এজেন্ট মোহন রাওকে আটক করল নিউ আলিপুর থানার পুলিশ। যদিও অভিযোগ অস্বীকার করেছেন ওই বিজেপি এজেন্ট। পুলিশের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলেছে বিজেপি।

অন্যদিকে রাসবিহারীর বিভিন্ন বুথে ভোটারদের প্রবাবিত করার অভিযোগ কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে। কমিশনে নালিশ তৃণমূলের।

5:51 (IST) 26 Apr 2021
পুলিশের সহ্গে বচসায় তৃণমূল প্রার্থী সায়নী

আসানসোল দক্ষিণে পুলিশের সঙ্গে বচসা জড়ালেন তৃণমূল প্রার্থী সায়নী ঘোষ। 'প্রার্থীর সঙ্গে এত লোক কেন?' এই প্রশ্ন তুলে জমায়েত হঠানোর নির্দেশ দেয় পুলিশ। তারপরই শুরু হয় বচসা।

5:48 (IST) 26 Apr 2021
তৃণমূল এজেন্টের টুপি খুললেন অগ্নিমিত্রা

আসানসোল দক্ষিণের বক্তারনগরের একটি বুথে তৃণমূলের প্রতীক আঁকা টুপি পরে বসে থাকার অভিযোগ শাসক দলের প্রার্থীর এজেন্টের বিরুদ্ধে। যা দেখেই তৃণমূল এজেন্টের টুপি খুলে দেন ওই কেন্দ্রের বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পাল। কমিশনে নালিশ করেছেন তিনি।

https://platform.twitter.com/widgets.js

5:10 (IST) 26 Apr 2021
গার্ডেনরিচে কংগ্রেসের বিরুদ্ধেভোটার স্লিপ ছেঁড়ার অভিযোগ ফিরহাদের

কলকাতা বন্দরের গার্ডেনরিচ এলাকায় ভোটার স্লিপ ছিঁড়ে দেওয়ার অভিযোগ উঠলো কংগ্রেসের বিরুদ্ধে। তৃণমূল প্রার্থী ফিরহাদ হাকিমের অভিযোগ, তৃণমূলের ভোটার স্লিপ নিয়ে ভোট দিতে যেতে দেখলেই ওই কেন্দ্রের কংগ্রেস প্রার্থীরা ভোটারদের মারধপ করছে। ভোটার স্লিপ কেড়ে নিয়ে চিঁড়ে দিচ্ছে। অভিযোগ পেয়েই অভিযুক্তদের স্কুটারে তাড়া করেন ফিরহাদ হাকিম। তাঁর দাবি, ' অপ্রয়োজনীয়ভাবে উস্কানির চেষ্টা চলছে। কমিশনকে সব জানিয়েছি'

5:03 (IST) 26 Apr 2021
রাসবিহীরাতে তৃণমূল প্রার্থীকে বুথে ঢুকতে ‘বাধা’ কেন্দ্রীয় বাহিনীর

সকাল থেকে এখনও পর্যন্ত রাসবিহারীর তৃণমূল প্রার্থী দেবাশিস কুমারকে চারটি বুথে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে। খোদ তৃণমূল প্রার্থীর দাবি, তাঁকে বালিগঞ্জ শিক্ষাসদন, আর্য বিদ্যামন্দির, রাজেন্দ্রনাথ বিদ্যাপীঠ ও নব নালন্দা স্কুলের বুথে ঢুকতে বাধা দেয় কেন্দ্রীয় বাহিনী। এছাড়াও, তাঁর বিধানসভা এলাকায় ২০টি ইভিএম বিকল হয়ে পড়ায় ভোটগ্রহণ প্রক্রিয়া সকাল থেকে ব্যাহত হয় বলে অভিযোগ তৃণমূল প্রার্থীর। এনিয়ে নির্বাচন কমিশনে অভিযোগও জানিয়েছেন দেবাশিস কুমার। কেন্দ্রীয় বাহিনীর ভূমিকা নিয়ে প্রসান তুলেছেন দেবাশিসবাবু।

4:25 (IST) 26 Apr 2021
প্রথম ২ ঘন্টায় ভোট পড়েছে ১৭.৯৫ শতাংশ

সপ্তমদফায় সকাল ৯টা পর্যন্ত মোট ভোট পড়েছে – ১৭.৯৫ শতাংশ

দক্ষিণ দিনাজপুর ভোট পড়েছে ১৮.৭০ শতাংশ

মালদায় ভোট দানের হার ১৮.৮৪ শতাংশ

মুর্শিদাবাদ ১৯.৫৪ শতাংশ ভোট পড়েছে

দক্ষিণ কলকাতা ভোটের হার ১৩.০৯%

পশ্চিম বর্ধমান ১৭.০৭ শতাংশ ভোট পড়েছে

4:09 (IST) 26 Apr 2021
কমিশনকে তোপ নুসরতের

কমিশনের বিরুদ্ধে তোপ নুসরতের। আত্মবিশ্বাসী তৃণমূলের জয়ের বিষয়ে।

https://platform.twitter.com/widgets.js

4:06 (IST) 26 Apr 2021
মা’কে নিয়ে ভোট দিলেন নুসরাত

বালিগঞ্জের মডার্ন হাইস্কুলের বুথে ভোট দিলেন তৃণমূলের তারকা সাংসদ নুসরত জাহান

https://platform.twitter.com/widgets.js
3:17 (IST) 26 Apr 2021
রানিনগরে বিজেপি প্রার্থীকে আগ্নেয়াস্ত্র দেখিয়ে আটকে রাখার অভিযোগ

মুর্শিদাবাদের রানিনগরে সেনপাড়ায় বিজেপি প্রার্থীর গাড়িতে হামলার অভিযোগ। তাঁর গাড়িতে ভাঙচুর চালানো হয় বলে দাবি করেছেন প্রার্থী। রানিনগরের বিজেপি প্রার্থীর অভিযোগ, ভোটারদের ভোটদানে বাধা ও পোলিং এজেন্টকে বুথে বসতে বাধা দেওয়া হচ্ছে বলে অভিযোগ পেয়ে তিনি সেনপাড়াযর যান। ওই সময়ই তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা তাঁর গাড়ি দেখে চডডাও হয়। আগ্রেয়াস্ত্র দেখিয়ে তাঁকে প্রায় ১ ঘন্টা আটকে রাখা হয়। চলে গাড়ি লক্ষ্য করে ভাঙচুর।

বিজেপি প্রার্থীর অভিযোগ, পুলিশকে জানালেও প্রায় ১ ঘন্টা পর তারা এসে তাঁকে উদ্ধার করেছে। তবে কেন দেরি? তা নিয়ে কোনও মন্তব্য করতে চাননি পুলিশ। এখনও তৃণমূলের প্রতিক্রিয়া মেলেনি।

তবে ওসি-র রিপোর্টের উপর ভিত্তি করে বিজেপির অভিযোগ খারিজ করেছে নির্বাচন কমিশন।

3:10 (IST) 26 Apr 2021
‘জিতবেন মমতাই’, ভোট দিয়ে দাবি অভিষেকের

ভভানীপুরের মিত্র ইনস্টিটিউশনে ভোট দিলেন যুব তৃণমূল সবাপতি তথা ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। একুশের ভোট মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৃণমূলই পের জিতবে বলে দাবি করেন অভিষেক। একই সঙ্গে করোনা আবহেও ৮ দফায় বাংবলায় ভোট করার জন্য কমিশনকে তুলোধনা করেন তিনি। কোভিডের বাড়বাড়ন্তের জন্যও এদিন ফের একবার কমিশনকে দায়ী করেন যুব তৃণমূল সভাপতি।

https://platform.twitter.com/widgets.js

2:25 (IST) 26 Apr 2021
সুতিতে কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ

কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ উঠেছে মুর্শিদাবাদের সুতিতে। ভোটারদের একাংশের অভিযোগ, কেন্দ্রীয় বাহিনী বাড়িতে-বাড়িতে ঢুকে বিজেপিকে ভোট দেওয়ার জন্য চাপ দিচ্ছে। যদিও কেন্দ্রীয় বাহিনীর প্রতিক্রিয়া এখনও মেলেন।

2:06 (IST) 26 Apr 2021
বিজেপির সংখ্যালধু নেতাকে ‘মারধরে’র অভিযোগ

ভোটের আগের রাতে চাঁচল বিধানসভার আসরাইল এলাকায় বিজেপির সংখ্যালঘু মোর্চার মণ্ডল সভাপতিকে মারধরের অভিযোগ উঠেছে। নিসানায় তৃণমূলে। দলীয় কাজ সেরে ফেরার পথে, রাস্তায় দাঁড় করিয়ে মারধর করা হয় বলে অভিযোগ। চাঁচল হাসপাতালে চিকিৎসাধীন বিজেপির সংখ্যালঘু মোর্চার 'প্রহৃত' মণ্ডল সভাপতি। ?ofA l=Cctn হামলা-যোগ অস্বীকার করেছে।

2:04 (IST) 26 Apr 2021
বুথে কোভিডবিধি না মানার অভিযোগ, কাঠগড়ায় কমিশন

'বুথে কোভিড বিধি মানা হচ্ছে না', অভিযোগ ভবানীপুর বিধানসভার তৃণমূল প্রার্থী শোভনদেব চট্টোপাধ্যায়ের।

https://platform.twitter.com/widgets.js

2:02 (IST) 26 Apr 2021
ভোটদানে ‘বাধা’র অভিযোগ

মুর্শিদাবাদের রানিনগরে ভোটারদের বুথে যেতে বাধাদানের অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে।

1:45 (IST) 26 Apr 2021
মালদহের রতুয়ায় ভোটের ছবি

মালদহের রতুয়া বিধানসভার সামসির একটি বুথে ভোটগ্হণের ছবি।

1:40 (IST) 26 Apr 2021
মোদীর বার্তা

করোনা অতিমারির মধ্যেই বাংলার ভোট চলছে। অন্যান্য দফার মতো সপ্তম দফার শুরুতেও বিশেষ বার্তা দিলেন প্রধানমন্ত্রী মোদী। বঙ্গবাসীকে বেশি করে ভোটাধিকার প্রয়োগের আবেদন জানিয়েছেন নমো। পাশাপাশি করোনা-বিধি মেনে ভোটদানের কথাও স্মরণ করিয়েছেন প্রধানমন্ত্রী।

Web Title: West bengal assembly election 2021 live news updates seventh phase 34 seats 5 districts tmc bjp mamata banerjee pm narendra modi

Next Story
সংক্রমণকে সঙ্গী করেই ভোটযজ্ঞে কলকাতার একমাত্র লেডি লিয়াজিয়ন অফিসার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com