বড় খবর

২য় দফায় ফোকাসে নন্দীগ্রাম, সতর্ক কমিশন, কোন জেলায় নিরাপত্তার কী আয়োজন?

বৃহস্পতিবার রাজ্য দ্বিতীয় দফার নির্বাচনে ভোটগ্রহণ হবে দুই মেদিনীপুর, বাঁকুড়া ও দক্ষিণ ২৪ পরগনার মোট ৩০টি আসনে।

বৃহস্পতিবার রাজ্য দ্বিতীয় দফার নির্বাচনে ভোটগ্রহণ হবে দুই মেদিনীপুর, বাঁকুড়া ও দক্ষিণ ২৪ পরগনার মোট ৩০টি আসনে। অবশ্যই সব কেন্দ্রকে ছাপিয়ে এই পর্বে ফোকাসে হাই-ভোল্টেজ কেন্দ্র পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রাম। রাজ্যরাজনীতির পালাবদলের আঁতুড়ঘর এই নন্দীগ্রামে সম্মুখ সমরে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যয় ও একদা তাঁরই বিশ্বস্ত সেনাপতি তথা বর্তমান বিজেপি নেতা শুভেন্দু অধিকারী।

নন্দীগ্রামে গত কয়েকদিনে হিংসার খবর সংবাদ শিরোনামে এসেছে। ‘বহিরাগত’ প্রবেশের অভিযোগ করেছেন তৃণমূল সুপ্রিমো। ফলে হিংসামুক্ত নন্দিগ্রামের ভোট করাতে তৎপর কমিশন। ইতিমধ্যেই সেখানে জারি হয়েছে ১৪৪ ধারা। আকাশপথে নজরদারির বন্দ্যোবস্ত করা হয়েছে। শুধু ওই কেন্দ্রের জন্য থাকছেন এক পর্যবেক্ষক। অতিরিক্ত ডিজি পশ্চিমাঞ্চলেরর নেতৃত্বে পাঠানো হচ্ছে অতিরিক্ত দুজন আইপিএস অফিসারকে। রাজ্য পুলিশের সঙ্গেই নিরাপত্তার দায়িত্বে মোতায়েন ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। নন্দীগ্রাম ছাড়া গোটা পূর্ব মেদিনীপুর জেলার দায়িত্বে থাকছেন প্রবীণ ত্রিপাঠি।

দ্বিতীয় দফায় যে চার জেলায় ভোট রয়েছে সার্বিকভাবে সেগুলোর নিরাপত্তায় কমিশনের পদক্ষেপ একনজরে…

পূর্ব মেদিনীপুর

দ্বিতীয় দফায় পূর্ব মেদিনীপুরে ৯টি কেন্দ্রে ভোট রয়েছে। এই জেলার ১০০ শতাংশ বুথকেই স্পর্শকাতর হিসেবে ঘোষণা করেছে কমিশন। নন্দীগ্রাম সহ পূর্ব মেদিনীপুরের সব ভোটগ্রহণ কেন্দ্রে জারি রয়েছে ১৪৪ ধারা। সমস্ত পোলিং স্টেশনে থাকছে কেন্দ্রীয় বাহিনী। এই জেলায় মোট ১৯৯ কোম্পানি বাহিনী মোতায়েন করা হয়েছে। এছাড়াও প্রত্যেক আসনের কমপক্ষে ৫০ শতাংশ বুথে থাকছে ওয়েব কাস্টিং-এর ব্যবস্থা। থাকছেন মাইক্রো থাকছেন মাইক্রো অবজারভারও। নাকাচেকিং হচ্ছে। কোনও রকম অভিযোগ পেলেই পৌঁছে যাবে ক্যুইক রেসপন্স টিম।

পশ্চিম মেদিনীপুর

পূর্ব মেদিনীপুরের মতোই এই দফায় পশ্চিম মেদিনীপুরেও ৯ আসনে হবে ভোটগ্রহণ। নিরাপত্তার দায়িত্বে থাকছে ২০১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এবং ৬ হাজার রাজ্য পুলিশ। প্রতিটি বুথে মোতায়েন থাকছেন চারজন করে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান এবং একজন লাঠিধারী পুলিশ৷ প্রতি বিধানসভা পিছু থাকছে প্রায় ২০ থেকে ২৫ টি ক্যুইক রেসপন্স টিম৷ এই দফায় জেলায় সব চেয়ে বেশি স্পর্শকাতর বুথ কেশপুরে৷ সংখ্যাটা ১৭৬, যা মোট বুথের প্রায় ৪৯ শতাংশ।

বাঁকুড়া

দ্বিতীয় দফায় বাঁকুড়া জেলার ৮টি আসনে হতে চলেছে ভোটগ্রহণ। নিরাপত্তার দায়িত্বে থাকছে ১৬১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। সঙ্গে থাকছেন ৫,৫২২ জন রাজ্য পুলিশের কর্মী। পাশাপাশি থাকছেন ৪৩৭ জন মাইক্রো অবজারভার। এছাড়াও থাকছে ১,৪০০টি ওয়েব কাস্টিং এবং ২৭০টি ভিডিওগ্রাফির ব্যবস্থা।

দক্ষিণ ২৪ পরগনা

দক্ষিণ ২৪ পরগনার মোট ৪টি বিধানসভায় হবে ভোটগ্রহণ। ভোটের নিরাপত্তায় মোতায়েন ৭২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। তাছাড়াও অশান্তি এড়াতে থাকছে অন্যান্য ব্যবস্থা। এই দফায় দক্ষিণ

এই দফায় ৪ জেলার ৩০ আসনে ভাগ্য নির্ধারণ হবে মোট ১৭১ জন প্রার্থীর।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Election news here. You can also read all the Election news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengal election 2021 2nd phase security arrangement

Next Story
ব্যারাকপুর সংঘর্ষে ‘পায়ে চোট’, বিজেপির বিরুদ্ধে ‘হামলার অভিযোগ’ তৃণমূল প্রার্থী রাজেরraj
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com