বড় খবর

West Bengal Election 2021 Highlights: পঞ্চম দফায় সাড়ে ৫টা পর্যন্ত ভোট পড়ল ৭৮%, তপ্ত নদিয়ার গয়েশপুর, অশান্তি শান্তিপুরেও

West Bengal Assembly Election 2021, WB Election 2021 Live News: দলের বুথ সভাপতির বাড়িতে হামলা। আক্রান্ত বৃদ্ধ মা এবং বাবা।

Fifth Phase of Bengal Poll 2021, Bengal Poll 2021, Nadia, Gayeshpur, Shantipur
এভাবেই চলেছে ভাঙচুর।

WB (West Bengal) Assembly Election 2021 Highlights: পঞ্চম দফায় সকাল থেকেই অশান্ত ছিল শান্তিপুর এবং গয়েশপুর। শান্তিপুরে গুলি চালনার অভিযোগ বিজেপির বিরুদ্ধে। গুলিবিদ্ধ এক তৃণমূল কর্মী শান্তিপুর হাসপাতালে চিকিৎসাধীন। অপরদিকে, আগ্নেয়াস্ত্র নিয়ে এলাকায় সন্ত্রাস ছড়ানোর অভিযোগে উত্তেজনা গয়েশপুরে। এই ঘটনায় কাঠগড়ায় বিজেপি। দলের বুথ সভাপতির বাড়িতে হামলা। আক্রান্ত বৃদ্ধ মা এবং বাবা। এদিকে,ভোটের কাজ বন্ধ রেখে অভিনেত্রী-সাংসদ মিমি চক্রবর্তীর সঙ্গে সেলফি নেওয়ার অভিযোগ। সেকেন্ড পোলিং অফিসারকে দায়িত্ব থেকে সরিয়ে দিল কমিশন। জলপাইগুড়ি সদর বিধানসভা আসনের পান্ডাপাড়া জুনিয়র বেসিক স্কুলের ১৭/১৫৫ নম্বর বুথের ঘটনা।

মধ্যমগ্রামে কেন্দ্রীয় বাহিনীর এক জওয়ানের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন তৃণমূল সাংসদ কাকলি ঘোষ দস্তিদার। তিনি বলেন, ‘বেশি দেখানোর চেষ্টা করবেন না। যতটা আমি করতে পারেন, তার থেকে বেশি করছেন। ওখানে গুলি চালিয়ে দিয়েছিলেন। এটা শীতলকুচি নয়, মনে রাখবেন।’ এছাড়াও খোদ প্রার্থীই কোমরে বন্দুর নিয়ে এলাকায় ছুঠছেন। তাঁকে ধাওয়া করছেন স্থানীয়রা। পরে ধরা পড়ে যান চাকদার নির্দল প্রার্থী কৌশিক ভৌমিক। তাঁর কাছ থেকে বন্দুকটি উদ্ধার করে পুলিশ। স্থানীদের অভিযোগ, ভোটারদের ভয় দেখাতেই এই কাণ্ড ঘটিয়েছেন ওই নির্দল প্রার্থী। এদিকে শান্তিনগরের পর এবার সল্টলেকের নয়াপট্টিকতে উত্তেজনা। বিজেপি প্রার্থী সব্যসাচী দত্তকে ঘিরে বিক্ষোভ। তাঁর বিরুদ্ধে ভোটারদের ভয় দেখানোর অভিযোগ স্থানীয় তৃণমূল কর্মী-সমর্থকদের।

পঞ্চম দফার ভোটেও জারি হিংসার ঘটনা। তৃণমূল বিজেপি সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল বিধাননগরের শান্তিনগর। উভয়পক্ষের মধ্যে চলে ইট বৃষ্টি, হাতাহাতি। মহিলাকে রাস্তায় ফেলে মাধর করা হয়। এদিন ভোটের শুরুতেই উত্তেজনা ছড়িয়েছে কল্যাণীর বকুলতলায়। সেখানে বিজেপি এজেন্ট সহ কর্মীদের তৃমমূল দুষ্কৃতীরা মারধর করেছে বলে অভিযোগ গেরুয়া শিবিরের। ঘটনাস্থলে রয়েছে কেন্দ্রীয় বাহিনী ও কুইক রেসপন্স টিম। তৃণমূল বুথ থেকে ফিরিয়ে দিচ্ছে বলে ভোটার কার্ড হাতে গয়েশপুর-কল্যাণী বাইপাসে অবরোধ বসেন ভোটাররা। অন্যদিকে, বর্ধমান উত্তরে সরাইটিকরে বিজেপি এজেন্ট সহ চার জনকে মারধরের অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। বিজেপি এজেন্টের মাথা ফাটিয়ে দেওয়া হয়েছে। কামারহাটির ১০৭ নম্বর বুথে অসুস্থ হয়ে বিজেপি এজেন্টের মৃত্যু হয়েছে। মিনাখাঁয় বিজেপি এজেন্ট রহস্যজনকভাবে ‘নিখোঁজ’। বুথে ঢুকতে মদন মিত্র ও সুজিত বসুকে বাধা দেওয়ার অভিযোগ কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে।

৬ জেলায় মোট ৪৫টি আসনে হবে ভোট গ্রহণ চলছে। এর মধ্যে রয়েছে উত্তর ২৪ পরগনা জেলার ১৬টি আসন, নদিয়া জেলার ৮টি আসন, পূর্ব বর্ধমান জেলার ৮টি আসন,দার্জিলিং জেলার সবকটি আসন, কালিম্পং জেলার ১টি আসন জলপাইগুড়ি জেলার সবকটি আসনে শনিবার ভোটগ্রহণ হবে।

২০১৯-এর লোকসভা নির্বাচনের বিধানসভাভিত্তিক ফলাফলে আসন সংখ্যার নিরিখে সমানে সমানে টক্কর রয়েছে তৃণমূল ও বিজেপির। লোকসভা ভোটের ফল অনুযায়ী এই ৪৫টি বিধানসভার মধ্যে তৃণমূল ২৩টি আসনে ও বিজেপি ২২টি আসনে এগিয়ে ছিল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Updates
11:31 (IST) 17 Apr 2021
মিমির সঙ্গে সেলফি, সরানো হল পোলিং অফিসারকে

ভোটের কাজ বন্ধ রেখে অভিনেত্রী-সাংসদ মিমি চক্রবর্তীর সঙ্গে সেলফি নেওয়ার অভিযোগ। সেকেন্ড পোলিং অফিসারকে দায়িত্ব থেকে সরিয়ে দিল কমিশন। জলপাইগুড়ি সদর বিধানসভা আসনের পান্ডাপাড়া জুনিয়র বেসিক স্কুলের ১৭/১৫৫ নম্বর বুথের ভোট দেন মিমি। ভোটদানের পরই বুথের বাইরে চলে আসেন ওই পোলিং অফিসার। তারপরই অভিনেত্রীর সঙ্গে সেলফি নিতে দেখা যায়। কর্তব্যে গাফিলতির কারণে অভিযুক্ত পোলিং অফিসারকে সরিয়ে দিয়েছে নির্বাচ কমিশন।

10:45 (IST) 17 Apr 2021
গয়েশপুরে সাংসদ শান্তনু ঠাকুরকে ঘিরে তৃণমূলের বিক্ষোভ

কল্যাণী বিধানসভার গয়েশপুরে বিজেপি সাংসদ শান্তনু ঠাকুরকে ঘিরে তুমুল বিক্ষোভ দেখাল তৃণমূল কর্মী,সমর্থকরা। অভিযোগ, কল্যাণীতে বহিরাগতদের নিয়ে এসেছেন শান্তনু ঠাকুর। অভিযোগ অস্বীকার করে বিজেপি শান্তনু ঠাকুরের দাবি, 'পুলিশের সামনেই হুমকি দিচ্ছে তৃণমূল। আগ্নেয়াস্ত্র বার করে শাসানো হচ্ছে।'

পরিস্থিতি সামলাতে হিমশিম অবস্থা কেন্দ্রীয় বাহিনী ও পুলিশের।

10:42 (IST) 17 Apr 2021
তিনটে পর্যন্ত ভোট পড়ল ৬৯.৪০ শতাংশ

বেলা তিনটে পর্যন্ত সামগ্রিকভাবে ভোটের হার ৬৯.৪০ শতাংশ।

জলপাইগুড়িতে- ৭৪.৮২ শতাংশ

কালিম্পংয়ে- ৬২.৭১ শতাংশ

দার্জিলিংয়ে- ৬৪.১০ শতাংশ

নদিয়া- ৭২.৭৪ শতাংশ

উত্তর ২৪ পরগনায়- ৬৫.৫২ শতাংশ

পূর্ব বর্ধমানে- ৭২.২৫ শতাংশ

8:31 (IST) 17 Apr 2021
এবার দেগঙ্গায় গুলি চালানোর অভিযোগ কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে

শীতলকুচির পর দেগঙ্গায় কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে গুলি চালানোর অভিযোগ দেগঙ্গায়। স্থানীয়দের একাংশের অভিযোগ, শনিবার ভোটগ্রহণ পর্বের মধ্যেই শূন্যে গুলি চালিয়েছে কেন্দ্রীয় বাহিনী। লাঠিচার্জও করা হয় বলে অভিযোগ। এই ঘটনায় অবশ্য কোনও হতাহতের খবর মেলেনি। 

8:27 (IST) 17 Apr 2021
১টা পর্যন্ত ভোট পড়েছে ৫৪.৬৭ শতাংশ

দুপুর ১ টা পর্যন্ত সার্বিক ভোটের হার ৫৪.৬৭ শতাংশ।

জেলাভিত্তিক ভোট পড়েছে-

জলপাইগুড়ি -৫৯.৫৭ শতাংশ

কালিম্পং -৪৩.২৮ শতাংশ

দার্জিলিং -৫১.১৫ শতাংশ

উত্তর ২৪ পরগনা -৫০.৩৭ শতাংশ

পূর্ব বর্ধমান -৫৮.২০ শতাংশ

নদীয়া-৫৭.৭২ শতাংশ

8:18 (IST) 17 Apr 2021
কাকলির ‘শীতলকুচি’ হুমকি

মধ্যমগ্রামে কেন্দ্রীয় বাহিনীর এক জওয়ানের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন তৃণমূল সাংসদ কাকলি ঘোষ দস্তিদার। তিনি বলেন, ‘বেশি দেখানোর চেষ্টা করবেন না। যতটা আমি করতে পারেন, তার থেকে বেশি করছেন। ওখানে গুলি চালিয়ে দিয়েছিলেন। এটা শীতলকুচি নয়, মনে রাখবেন।’

8:07 (IST) 17 Apr 2021
পার্নোকে ঘিরে বিক্ষোভ

বরানগরের বিজেপি প্রার্থী পার্নো মিত্রকে ঘিরে বিক্ষোভ, গো -ব্যাক স্লোগান। আলমবাজারের ঘটনা। ঘটনাস্থলে উপস্থিত পুলিশ কর্তাদের পুরো বিষয়টি জানান পার্নো মিত্র।  সহ্গে সহ্গেই পদক্ষেপ করে পুলিশ ও কেন্দ্রীয় বাহিনী। বিক্ষোভ হঠাতে লাঠি উঁচিয়ে তাড়া করে পুলিশ ও বাহিনী। বিজেপি প্রার্থী বহিরাগতদের নিয়ে ঘুরে বেড়াচ্ছেন বলে অভিযোগ স্থানীয় তৃণমূল কর্মী, সমর্থকদের।

6:42 (IST) 17 Apr 2021
শান্তিনগরের পর বিধাননগরের নয়াপট্টিতে উত্তেজনা

শান্তিনগরের পর এবার সল্টলেকের নয়াপট্টিকতে উত্তেজনা। বিজেপি প্রার্থী সব্যসাচী দত্তকে ঘিরে বিক্ষোভ। তাঁর বিরুদ্ধে ভোটারদের ভয় দেখানোর অভিযোগ স্থানীয় তৃণমূল কর্মী-সমর্থকদের।

বিজেপি প্রার্থীর দাবি, 'তৃণমূলের পায়ের তলায় মাটি সরে গেছে, তাই খবরে থাকতে এ সব করছে ওরা।'

6:35 (IST) 17 Apr 2021
প্রথম চার ঘন্টায় ভোট পড়ল ৩৬.২ শতাংশ

বেলা ১১টা পর্যন্ত পঞ্চম দফার ভোট সার্বিক ভোটদানের হার ৩৬.০২ শতাংশ।

প্রথম চার ঘন্টায় জলপাইগুড়িতে ভোট পড়েছে ৩৯.২৯ শতাংশ। কালিম্পংয়ে ভোট পড়েছে ৩৪.৬৯ শতাংশ। দার্জিলিংয়ে ভোট দানের হার ৩৩.৩৩ শতাংশ, নদিয়ায় ৩৭.৪৩ শতাংশ। উত্তর ২৪ পরগনা ও পূর্ব বর্ধমানে ভোটের হার যথাক্রমে ৩৩.০৭ শতাংশ ও ৩৮.৭০ শতাংশ।

6:27 (IST) 17 Apr 2021
খোদ কোমরে বন্দুক নিয়ে বুথে নির্দল প্রার্থী

খোদ প্রার্থীই কোমরে বন্দুর নিয়ে এলাকায় ছুঠছেন। তাঁকে ধাওয়া করছেন স্থানীয়রা। পরে ধরা পড়ে যান চাকদার নির্দল প্রার্থী কৌশিক ভৌমিক। তাঁর কাছ থেকে বন্দুকটি উদ্ধার করে পুলিশ। স্থানীদের অভিযোগ, ভোটারদের ভয় দেখাতেই এই কাণ্ড ঘটিয়েছেন ওই নির্দল প্রার্থী। তবে, কৌশিকবাবুর দাবি, তাঁকে লক্ষ্য করে গুলি চালানো হয়েছে। দুষ্কৃতীরা পিস্তল ছুঁড়ে দিয়ে পালায়। তিনি পিস্তলটি পুলিশের কাছে নিয়ে যাচ্ছিলেন।

5:23 (IST) 17 Apr 2021
শান্তিনগরের পুলিশের টহলদারি

সল্টলেকের শান্তিনগরে অশান্তির অভিযোগ পেয়েই সেখানে পৌঁছন বিজেপি প্রার্থী সব্যসাচী দত্ত। তাঁর অভিযোগ, 'তৃণমূল এসব ইচ্ছাকৃতভাবে করাচ্ছে। পুলিশ নিষ্ক্রিয় ভূমিকা পালন করছে।' পরে শান্তিনগরে যায় পুলিশষ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টহলদারি চালায় তারা।

4:43 (IST) 17 Apr 2021
রণক্ষেত্র সল্টলেকের শান্তিপুর

বিধাননগরের শান্তিপূরে তৃণমূল-বিজেপি সংঘর্ষ। ইটবৃষ্টি, ছোড়া হল পাথর। এক মহিলাকে রাস্তায় ফেলে মারধর করা হয়। এলাকার বিজেপি কর্মী, সমর্থকদের অভিযোগ, তৃণমূল কর্মীরা এই হামলা চালিয়েছে। দিন কয়েক আগে থেকেই স্থানীয় বিজেপি কর্মীদের হুমকি দেওয়া হচ্ছিল বলে দাবি গেরুয়া বাহিনীর।

4:34 (IST) 17 Apr 2021
প্রথম ২ ঘ্টায় ভোটের হার ১৬.১৫ শতাংশ।

সকাল ৯টা পর্যন্ত ভোটের হার ১৬.১৫ শতাংশ। জলপাইগুড়িতে ভোট পড়েছে ১৮.৬৫ শতাংশ, কালিম্পংয়ে ১৪ শতাংশ, দার্জিলিংয়ে ১৪.৭৩ শতাংশ, উত্তর ২৪ পরগনায় ১৫.১৩ শতাংশ, পূর্ব বর্ধমানে ১৬.০৬ শতাংশ ও নদিয়ায় ১৬.৪৫ শতাংশ।

4:33 (IST) 17 Apr 2021
রহস্যজনকভাবে ‘নিখোঁজ’ বিজেপি এজেন্ট

মিনাখাঁয় রহস্যজনকভাবে 'নিখোঁজ' বিজেপি এজেন্ট। তাঁকে তুলে নিয়ে যাওয়া হয়েছে বলে অভিযোগ গেরুয়া শিবিরের। অভিযোগের তির তৃণমূলের দিকে।

4:32 (IST) 17 Apr 2021
বর্ধমান ‘আক্রান্ত’ বিজেপি কর্মী, নিশানায় তৃণমূল

বর্ধমান দক্ষিণের  দুবরাজদিঘিতে বিজেপি কর্মীকে মেরে মাথা ফাটিয়ে দেওয়ার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। যদিও অভিযোগ অস্বীকার করেছে জোড়া-ফুল শিবির।

4:30 (IST) 17 Apr 2021
কামারহাটিতে অসুস্থ হয়ে বিজেপি এজেন্টের মৃত্যু

কামারহাটি কেন্দ্রের ১০৭ নম্বর বুথে অসুস্থ হয়ে বিজেপি এজেন্টের মৃত্যুর ঘটনা ঘটেছে। রিপোর্ট তলব করল কমিশন।

https://platform.twitter.com/widgets.js

4:23 (IST) 17 Apr 2021
সুজিত-মদনকে বুথে ঢুকতে বাধা বাহিনীর

সুজিত-মদনকে বুথে ঢুকতে বাধা বাহিনীর, 'অতিসক্রিয়তা'র অভিযোগ, রিপোর্ট তলব কমিশনের। সবিস্তারে পড়ুন

3:55 (IST) 17 Apr 2021
স্বাস্থ্যবিধিতে জোর

করোনা বিধি মেনেই ভোটদানের লাইনে ভোটাররা।

ছবি- শশী ঘোষ

3:49 (IST) 17 Apr 2021
মিনাখাঁয় ভোটরদের বাধা

দক্ষিণ ২৪ পরগনার মিনাখাঁতে শালিপুরের ৩২ নম্বর বুথে ভোটারদের ভোট দিতে বাধার অভিযোগ তৃণমূলের।

3:48 (IST) 17 Apr 2021
মন্তেশ্বরে তৃণমূল এজেন্টকে বুথ কেরে বার করে দেওয়ার অভিযোগ

পূর্ব বর্ধমানে মন্তেশ্বরে ২৪০-২৪১ নম্বর বুথে তৃণমূলের এজেন্টদের বুথ থেকে বের করে দেওয়ার অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। দলীয় পার্টি অফিসে গিয়ে আশ্রয় নিয়েছেন তৃণমূলের এজেন্টরা। অভিযোগ অস্বীকার করেছে বিজেপি।

3:27 (IST) 17 Apr 2021
বুথ পরিদর্শনে সুজিত বসু

ইস্ট ক্যালকাটা গার্লস কলেজে বুথ পরিদর্শনে বিধাননগরের তৃণমূল প্রার্থী সুজিত বসু।

https://platform.twitter.com/widgets.js

3:20 (IST) 17 Apr 2021
ভোটারদের প্রভাবিত করার অভিযোগ বিধাননগরে

ভোটারদের বেরোতে দেওয়া হচ্ছে না, বুথে যেতে গেলেই বাধা দেওয়া হচ্ছে। অভিযোগ, বিধাননগরের বিজেপি প্রার্থী সব্যসাচী দত্তের।। বিধাননগর নর্থের এক পুলিশ কর্তার বিরুদ্ধে অভিযোগ রয়েছে তাঁর। কয়েকটি বুথে ভোটারদের প্রভাবিত করছে বিজেপি। তৃণমূলের এই অভিযোগ উড়িয়ে দিয়েছেন বিধাননগরের বিজেপি প্রার্থী। ওই কেন্দ্রের এক নির্দল প্রার্থীর এজেন্টকেও বুথে বসিয়ে দেন সব্যসাচীবাবু।

2:47 (IST) 17 Apr 2021
মদনের নিবেদন

দক্ষিণেশ্বরে মা ভবতারিণীর মন্দিরে পুজো দিলেন কামারহাটির তৃণমূল কংগ্রেস প্রার্থী মদন মিত্র।

2:41 (IST) 17 Apr 2021
দক্ষিণেশ্বরের একটি বুথের ছবি

দক্ষিণেশ্বরের হীরালাল মেমোরিয়াল মহিলা কলেজে ভোটারদের লাইন।

https://platform.twitter.com/widgets.js

2:20 (IST) 17 Apr 2021
ভোটারদের মারধরের প্রতিবাদ, কল্যাণীতে পথ অবরোধ

কল্যাণীর গয়েশপুর-কল্যাণী বাইপাসে অবরোধ বসেছেন ভোটাররা। তাঁদের অভিযোগ, তৃণমূল তাঁদের বুথ থেকে ফিরিয়ে দিয়েছি। ভোটারদের অবৎোধের জেরে থমকে গিয়েছে যান চলাচল।

2:08 (IST) 17 Apr 2021
বর্ধমানে বিজেপি এজেন্টকে মারধরের অভিযোগ

বর্ধমান উত্তরে সরাইটিকরে বিজেপি এজেন্টকে মারধরের অভিযোগ। মেরে মাথা ফাটিয়ে দেওয়ার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। আক্রান্ত আরও তিন বিজেপি কর্মীও। জখম বিজেপি এজেন্টকে হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়। অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল।

1:48 (IST) 17 Apr 2021
কল্যাণীতে উত্তেজনা, বিজেপি্ কর্মীদের মারধরের অভিযোগ

ভোট শুরুর কয়েক ঘন্টা আগে শনিবার সকালে কল্যাণীর বকুলতলায় বিজেপির কর্মীদের উপর হামলা অভিযোগ উঠলো। অভিযোগ, রড-লাঠি দিয়ে বিজেপি এজেন্ট সহ দলের বেশ কয়েকজন কর্মীকে মারধর করা হয়েছে বলে অভিযোগ। বাইকে করে অস্ত্র নিয়ে দুষ্কৃতীরা এসেছিল বলে দাবি গয়েশপুরের ২৭০ নম্বর বুথের বিজেপি সভাপতির। নিশানায় তৃণমূল। ইতিমধ্যে ঘটনাস্থলে পৌঁছে গিয়েছে কুইক রেসপন্স টিম। এই প্রসঙ্গে তৃণমূলের তরফে এখনও কোনও প্রতিক্রিয়া মেলেনি।

1:44 (IST) 17 Apr 2021
আঁটোসাঁটো নিরাপত্তা, কোন জেলায় কত বাহিনী?

পঞ্চম দফায় মোট ১,০৭১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। সেই সঙ্গে ১৫,৭৯০ জন রাজ্য পুলিশের আধিকারিক-কর্মী মোতায়েন থাকবেন।

পূর্ব বর্ধমানে ১৬৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীমোতায়েন রয়েছে। হিংসার আশঙ্কায় জেলার আটটি বিধানসভার ২,৮১০ টি বুথকেই সংবেদনশীল হিসেবে ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে রয়েছেন ৫,২০০ জন পুলিশকর্মী।

উত্তর ২৪ পরগনায় ২৮৩ কোম্পানি।

দার্জিলিঙে ১২১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

নদিয়ায় ১৫১ কোম্পানি বাহিনী সুরক্ষার দায়িত্বে।

কালিম্পঙে নিরাপত্তার দায়িত্বে ১ কোম্পানি বাহিনী।

জলপাইগুড়িতে ১২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

বসিরহাটেই ১০৭ কোম্পানি বাহিনী।

রানাঘাটে থাকবে ১২২ কোম্পানি বাহিনী।

Web Title: West bengal election 2021 fifth phase live update

Next Story
করোনার বলি জঙ্গিপুরের আরএসপি প্রার্থী, পর পর ২দিন দুই প্রার্থীর মৃত্যু
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com