বড় খবর
Live

West Bengal Election 2021 Highlights: ৬টা পর্যন্ত বাংলায় ভোটের হার প্রায় ৮০ শতাংশ, শান্তিপূর্ণ প্রথম দফা

West Bengal Assembly Election 2021, WB Election 2021 Live News: শুরুটা শান্তিপূর্ণ হলেও বেলা বাড়তেই চেনা ছন্দে বাংলার ভোটচিত্র। নির্বাচনে রাজ্যে হিংসার অভিযোগ উঠছে।

west bengal election 2021, west bengal election 2021 date, wb election 2021, wb election 2021 news, শুরু বিধানসভা ভোট, একুশের ভোট, নির্বাচন ২০২১, বাংলার নির্বাচন
পুরোদমে চলছে প্রথম দফার নির্বাচন। অলঙ্করণ- পল্লবী দে

WB (West Bengal) Assembly Election 2021 Highlights: শুরুটা শান্তিপূর্ণ হলেও বেলা বাড়তেই চেনা ছন্দে বাংলার ভোটচিত্র। নির্বাচনে রাজ্যে হিংসার অভিযোগ উঠছে। এমনকী বিজেপি নেতাকে গুলি করে মারারও হুমকি দিয়েছেন পুরুলিয়ার তৃণমূল প্রার্থী। দুপুরে, পূর্ব মেদিনীপুর জেলার দক্ষিণ কাঁথিতে ভিভিপ্যাট নিয়ে বড় অভিযোগ উঠল। অনেক ভোটার অভিযোগ করেছেন যে তৃণমূলে ভোট দিলে তা বিজেপিতে চলে যাচ্ছে। এই অভিযোগ খতিয়ে দেখছে কমিশন। এদিকে, কমিশন সুত্রে খবর প্রথম দফার ভোটে ছাতনা আর রানিবাঁধ মিলিয়ে ৩টি বুথে ভোট বয়কট হয়েছে। পাশাপাশি সৌমেন্দুর গাড়িতে হামলার ঘটনায় ৩ জনকে গ্রেফতার করা হয়েছে। সামান্য আহত হয়েছেন সেই গাড়ির চালক। জানা গিয়েছে, বিক্ষিপ্ত অশান্তি হলেও, প্রথম দফার ভোট শান্তিপূর্ণ।

এদিন সকাল থেকেই উত্তেজনা ছড়ায় শালবনিতে। সকালে শুকনাতোড়ের বুথে এজেন্ট বসানোকে কেন্দ্র করে সিপিএম প্রার্থী সুশান্ত ঘোষের সঙ্গে তৃণমূল কর্মীদের বচসা হয়। কিন্তু বেলা বাড়তে উত্তেজনা কয়েকগুণ বেড়ে যায়। বিভিন্ন বুথে পর্যবেক্ষণে যাওয়ার পথে শালবনির পূর্ব-পাড়ায় সিপিএম প্রার্থী সুশান্ত ঘোষের গাড়ি লক্ষ্য করে হামলা হয়। তাঁকে লক্ষ্য করে ইট মারার অভিযোগ উঠেছে। কাঠগড়ায় তোলা হয়েছে তৃণমূল কর্মীদের। ভোট শুরুর কয়েকঘন্টা আগে পূর্ব মেদিনীপুরের পটাশপুরের সাতশতমালে তৃণমূল-বিজেপির মধ্যে রাতভর বোমাবাজি চলে বলে অভিযোগ। বোমার ঘায়ে আহত হন পটাশপুর থানার ওসি দীপককুমার চক্রবর্তী-সহ দু’জন।

চলছে একুশের নির্বাচনের প্রথম দফার ভোট। আট দফার প্রথম পর্বে পশ্চিমবঙ্গে আজ মোট ৩০টি আসনে চলছে ভোটগ্রহণ। জঙ্গলমহল অধ্যুষিত ৪ জেলা ও পূর্ব মেদিনীপুরের ৩০ আসনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। কোভিড আবহে নির্বিঘ্নে ভোট পর্ব জারি রাখতে তৎপর নির্বাচন কমিশনও। নির্বাচন স্বচ্ছ ও শান্তিপূর্ণ করতে তৎপর কমিশন। বেনজির নিরাপত্তার বন্দোবস্ত রয়েছে। বঙ্গবাসীকে রেকর্ড সংখ্যায় ভোট দেওয়ার আবেদন জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। সকল ভোটারকে নিজের গণতান্ত্রিক অধিকার প্রয়োগের আবেদন করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Updates
12:56 (IST) 27 Mar 2021
প্রথম পর্বে ভোটের হার প্রায় ৮০ শতাংশ

বাংলায় প্রথম পর্বের ভোটে বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত ভোট পড়েছে ৭৯.৭৯ শতাংশ।

9:52 (IST) 27 Mar 2021
ভোট পড়ল ৭০ শতাংশের বেশি

দুপুর ৩টে পর্যন্ত পশ্চিমবঙ্গে ৭০.১৭ শতাংশ ভোট পড়েছে। বাঁকুড়ায় ৬৮.০৩ শতাংশ, ঝাড়গ্রামে ৭২.১০.২৩ শতাংশ, পশ্চিম মেদিনীপুরে ৬৮.৭৬ শতাংশ, পূর্ব মেদিনীপুরে ৭০.৩৮ শতাংশ এবং পুরুলিয়ায় ৬৯.২৪ শতাংশ ভোট পড়েছে।

9:31 (IST) 27 Mar 2021
বিজেপি নেতাকে গুলি করে মারার হুমকি

বিজেপির তফশিলি মোর্চার মণ্ডল সভাপতি দীপক বাউরিকে প্রকাশ্যে গুলি করে মারার হুমকির অভিযোগ পুরুলিয়া বিধানসভার তৃণমূল প্রার্থী সুজয় বন্দোপাধ্যায়ের বিরুদ্ধে। অভিযোগ, বুথের বাইরে তৃণমূল বিজেপি বচসা চলাকালীন এই ঘটনা ঘটে। ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে পুরুলিয়া বিধানসভার মুনসেফেডাঙ্গা এলাকায় । ঘটনার পরই ওই এলাকায় মোতায়েন করা হয়েছে বিপুল সংখ্যায় কেন্দ্রীয় বাহিনী।

9:30 (IST) 27 Mar 2021
কমিশনে গেল তৃণমূল-বিজেপি

প্রথম দফার ভোট শুরু হতেই অভিযোগ-পাল্টা অভিযোগের পালা শুরু বিজেপি তৃণমূলের। ভোটের হার নিয়ে নির্বাচন কমিশনের বিরুদ্ধে অভিযোগ তুলল তৃণমূল কংগ্রেস। শনিবার দুপুর ১২টায় দশজন তৃণমূল সাংসদের প্রতিনিধি দল অভিযোগ জানাতে যায় কমিশনে। অন্যদিকে, তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ জানাতে বিজেপিও যায় নির্বাচন কমিশনে। বিস্তারিত পড়ুন এই প্রতিবেদনে- প্রথম দফার ভোটে EC-র দরবারে তৃণমূল-বিজেপি

8:21 (IST) 27 Mar 2021
নির্বাচনে আক্রান্ত সৌমেন্দু অধিকারি

খাসতালুকেই আক্রান্ত অধিকারী পরিবারের ছোট ছেলে তথা বিজেপি নেতা সৌমেন্দু অধিকারী। অভিযোগ, পূর্ব মেদিনীপুরের সাবাজপুটে তৃণমূল আশ্রিত দুষ্কৃতীবাহিনী ব্যাপক ভাঙচুর চালায় সৌমেন্দু অধিকারীর গাড়িতে। মারধর করা হয় তাঁর গাড়ির চালককেও। বিস্তারিত পড়ুন- অধিকারীদের খাসতালুকেই আক্রান্ত সৌমেন্দু, গাড়ি ভাঙচুর-চালককে মারধর

7:49 (IST) 27 Mar 2021
বেলা বাড়তেই বাড়ল ভোটদানের হার

বেলা ১টা পর্যন্ত রাজ্যে ভোটদানের হার ৪০.৭৩%

7:45 (IST) 27 Mar 2021
কমিশনে তৃণমূল

নির্বাচন কমিশনে অভিযোগ জানাল তৃণমূলের ১০ সাংসদের দল।

7:11 (IST) 27 Mar 2021
ইভিএম কারচুপির অভিযোগ খারিজ কমিশনের

জোড়া-ফুলে বোতাম টিপলে ভোট যাচ্ছে বিজেপিতে। এই অভিযোগে সরগরম দক্ষিণ কাঁথি বিধানসভার অন্তর্গত মাজানা মক্তব প্রাথমিক বিদ্যালয়। এমনকী উত্তেজনায় ওই কেন্দ্রে বেশ কয়েক ঘন্টা ভোটগ্রহণ বন্ধ হয়ে যায়। যদিও বুথের প্রিসাইডিং অফিসারে দাবি, ভোটারদের ভোট কারচুপির অভিযোগ ভিত্তিহীন। সবিস্তারে পড়ুন এই প্রতিবেদনে- ‘জোড়া-ফুলের ভোট পদ্মে’, তৃণমূলের অভিযোগ খারিজ কমিশনের

এক্সপ্রেস ফটো- শশী ঘোষ

6:48 (IST) 27 Mar 2021
ভোট দিলেন দিলীপ ঘোষ

প্রথম দফার নির্বাচনে ঝাড়গ্রামে ভোটাধিকার প্রয়োগ করলেন রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ

6:28 (IST) 27 Mar 2021
ইভিএম অভিযোগ অস্বীকার দিলীপের

ইভিএম মেশিন নিয়ে তৃণমূল ও প্রশান্ত কিশোর সংস্থা আইপ্যাকের অভিযোগ অস্বীকার করল বিজেপি। এদিন রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ বলেন, “তৃণমূল জানে যে ওরা হেরে যাচ্ছে। সেই কারণে এই সব বলছে। অভিযোগ করতে হলে নির্বাচন কমিশনে গিয়ে করুক। তৃণমূল ও মমতা বন্দ্যোপাধ্যায় চাপে রয়েছে।”

6:19 (IST) 27 Mar 2021
ইভিএম নিয়ে সরব তৃণমূল-আইপ্যাক

একাধিক ভোট কেন্দ্র থেকে উঠল ইভিএম মেশিন খারাপের অভিযোগ। শুধু তাই নয়, আইপ্যাক এবং তৃণমূলের তরফে সেই সব ইভিএম-এর তালিকাও ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে। বিস্তারিত পড়ুন এই প্রতিবেদনে- একাধিক কেন্দ্রের ইভিএমে ‘গড়বড়’, তালিকা প্রকাশ TMC, IPAC-এর

6:04 (IST) 27 Mar 2021
বাংলায় এখনও পর্যন্ত কত ভোট পড়েছে?

আসাম ও পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের প্রথম ধাপে যথাক্রমে সকাল ১১ টা পর্যন্ত ২৪.৪৮% এবং ২৪.৬১% ভোট পড়েছে, জানাল নির্বাচন কমিশন

5:30 (IST) 27 Mar 2021
ভোট দিলেন সৌমিত্র খাঁ

শালতোড়ায় ভোট দিলেন বিষ্ণুপুরের সাংসদ সৌমিত্র খাঁ

5:19 (IST) 27 Mar 2021
ভোট দিলেন শালতোড়ার বিজেপি প্রার্থী

প্রথম দফার নির্বাচনে ভোট দিলেন শালতোড়ার বিজেপি প্রার্থী চন্দনা বাউরি

5:16 (IST) 27 Mar 2021
পুরুলিয়ায় ভোট চিত্র

এক্সপ্রেস ফটো- পার্থ পাল

5:07 (IST) 27 Mar 2021
ভোটদানে অসঙ্গতি?

ভোট দানে অসঙ্গতির বড় অভিযোগ তুলল তৃণমূল কংগ্রেস। টুইট করে তাঁরা জানান যে কীভাবে ৫ মিনিটে কমে গেল ভোটদানের হার?

5:05 (IST) 27 Mar 2021
শুভেন্দুর ভাইয়ের বড় অভিযোগ

১৪৯ নাম্বার বুথে ভোটারদের স্বাধীনভাবে ভোটদান করতে দেওয়া হচ্ছে না, অভিযোগ তুললেন শুভেন্দু অধিকারীর ভাই সৌমেন্দু অধিকারী

4:45 (IST) 27 Mar 2021
ভিভিপ্যাটে ‘বিজেপি যোগের’ অভিযোগ

ভোটদানের শুরুতেই পূর্ব মেদিনীপুর জেলার দক্ষিণ কাঁথির মাজনায় উঠেছে বিস্ফোরক অভিযোগ। ওই কেন্দ্রের ভোটদাতাদের অভিযোগ, তৃণমূলে ভোট দিলেও তা বিজেপি-তে চলে যাচ্ছে। ভোটদাতাদের বিক্ষোভের জেরে বন্ধ ভোটদান। যদিও প্রিসাইডিং অফিসারদের দাবি ভিভিপ্যাট খতিয়ে দেখছে। রিপোর্ট পৌঁছেছে নির্বাচন কমিশনে।

4:23 (IST) 27 Mar 2021
কমিশনকে হুঁশিয়ারি দিলীপের!

রাজ্যে একাধিক ভোট কেন্দ্রে হিংসার পরিবেশ তৈরি করে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ করেছেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। তাঁর কথায়, ‘প্রথম ও দ্বিতীয় দফার নির্বাচনে তৃণমূল কিছু করতে পারবে না জেনেই ভয় দেখিয়ে ভোটকে প্রভাবিত করার চেষ্টা করা হচ্ছে। ঠিক কী বলেছেন তিনি? বিস্তারিত পড়ুন এই প্রতিবেদনে- ‘সামলাতে না পারলে রিঅ্যাকশন হবে’, কমিশনকে হুঁশিয়ারি দিলীপের

3:44 (IST) 27 Mar 2021
ভোট নিয়ে উদ্বেগ, আজ ফের কমিশনে তৃণমূল

প্রথম দফার ভোটে উত্তেজনা বাড়ছে রাজ্যে। বাংলার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে শনিবার দুপুর ১২টায় ১০ জন তৃণমূল সাংসদ রাজ্য নির্বাচন কমিশনে যাবেন, এমনটাই তৃণমূল সূত্রে খবর। পাশাপাশি কমিশনের বাইরেও বিক্ষোভ প্রদর্শন করবেন তাঁরা।

3:41 (IST) 27 Mar 2021
ভোট দিলেন পুরুলিয়ার বিজেপি সাংসদ

পুরুলিয়ার বাঘমুণ্ডি বিধানসভা কেন্দ্রে ভোট দিলেন সাংসদ জ্যোতির্ময় সিং মাহাতো।

3:39 (IST) 27 Mar 2021
বাংলার জন্য বিশেষ অনুরোধ স্বরাষ্ট্রমন্ত্রীর

প্রথম দফার ভোট শুরু হয়েছে। এই আবহে রাজ্যবাসীর জন্য বিশেষ অনুরোধ জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ঠিক কী জানিয়েছেন তিনি-

“আমি পশ্চিমবঙ্গের প্রথম দফার ভোটারদের কাছে অনুরোধ করছি যে বাংলার গৌরবকে পুনঃপ্রতিষ্ঠিত করতে অধিক থেকে অধিকতর সংখ্যায় ভোটদান করুন।

আপনার একটি ভোট সুভাষ চন্দ্র বসু, গুরুদেব ঠাকুর এবং শ্যামাপ্রসাদ মুখার্জীর মতন মহাপুরুষের চিন্তাধারা অনুযায়ী বাংলা গঠনের স্বপ্নকে বাস্তবায়িত করবে।”

3:15 (IST) 27 Mar 2021
সুশান্ত ঘোষের গাড়িতে হামলা

সকাল থেকেই উত্তেজনা শালবনিতে। সকালে বুথে এজেন্ট বসানোকে কেন্দ্র করে সিপিএম প্রার্থী সুসান্ত ঘোষের সঙ্গে তৃণমূল কর্মীদের বচসা হয়। কিন্তু বেলা বাড়তে উত্তেজনা কয়েকগুণ বেড়ে যায়।

বিভিন্ন বুথে পর্যবেক্ষণে যাওয়ার পথে শালবনির পূর্ব-পাড়ায় সিপিএম প্রার্থী সুশান্ত ঘোষের গাড়ি লক্ষ্য করে হামলা হয়। তাঁকে লক্ষ্য করে ইট মারার অভিযোগ উঠেছে। এক্ষেত্রে কাঠগড়ায় তোলা হয়েছে তৃণমূল কর্মীদের। ঘটনার সময় ওই এলাকায় লাঠিধারী পুলিশ ছিল। প্রথমে উত্তজনার পারদ চড়লেও পরে অবশ্য পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। কোনওরকমে সুশান্তকে বের করে নিয়ে যাওয়া হয়। 'এই আক্রমণ গণতন্ত্রের উপর হামলা' বলে জানিয়েছেন সিপিএম প্রার্থী সুসান্ত ঘোষ।

ঘটনায় এখনও পর্যন্ত ১ জনে গ্রেফতার করা হয়েছে।

3:10 (IST) 27 Mar 2021
মুখ্যমন্ত্রীর আবেদন

সকলকে গণতান্ত্রিক অধিকার প্রয়োগের আবেদন জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়।

2:42 (IST) 27 Mar 2021
শালবনিতে উত্তেজনা

শালবনির শুকনাতোড়ের বুথে সিপিএম প্রার্থী সুশান্ত ঘোষের এজেন্টকে তৃণমূল এজেন্টরা বসতে বাধা দেয় বলে অভিযোগ ওঠে। পরে, নিজে গিয়ে দলীয় এজেন্টকে বসানোর চেষ্টা করেন সিপিএম প্রার্থী। শুরু হয় তৃণমূল কর্মীদের সঙ্গে সুশান্ত ঘোষের বচসা। এর দরুন কিছুটা উত্তেজনা ছড়ালেও কিছুক্ষণের মদ্যেই সুশান্তবাবু বুথ এলাকা ছেড়ে চলে যান।

2:33 (IST) 27 Mar 2021
পুরুলিয়ার ভোটের ছবি

গণতন্ত্রের উৎসব। ভোট দিতে সকাল থেকেই পুরুলিযার বিভিন্ন বুথের সামনে লম্বা লাইন।

মাঝপথে ইভিএম মেরামতির কাজ চলছে।

ভোটাধিকার প্রয়োগ করছেন ভোটাররা।

2:14 (IST) 27 Mar 2021
পটাশপুরে বোমাবাজি

ভোট শুরুর কয়েক ঘন্টা আগে শুক্রবার গভীর রাতে পূর্ব মেদিনীপুর ভগবানপুরের সাতশতমালে তৃণমূল-বিজেপির মধ্যে রাতভর বোমাবাজি চলে বলে অভিযোগ। বোমাবাজির খবর পেয়ে রাতই ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ। বোমার ঘায়ে আহত হন পটাশপুর থানার ওসি দীপককুমার চক্রবর্তী-সহ দু'জন। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। গোটা ঘটনা কমিশনের নজরবন্দি করা হয়েছে।

2:09 (IST) 27 Mar 2021
রেকর্ড ভোটের আবেদন মোদীর

বঙ্গবাসীকে রেকর্ড ভোট দেওয়ার জন্য টুইটে আবেদন জানালোন প্রধানমন্ত্রী।

2:04 (IST) 27 Mar 2021
রেকর্ড ভোটদানের আবেদন মোদীর

আট দফার নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। একুশের ভোটে বাংলা জয়ই পাখির চোখ বিজেপির। নির্বাচন শুরুর প্রায় সঙ্গে সঙ্গেই এদিন টুইটে বঙ্গবাসীকে রেকর্ড সংস্খায় ভোটদানের জন্য আহ্বান জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

1:58 (IST) 27 Mar 2021
একনজরে প্রথম দফায় কোন জেলায় কত আধা সেনা…

পূর্ব মেদিনীপুরে
শনিবার এই জেলার ৭ আসনে ভোট রয়েছে। কেন্দ্রগুলো হল, কাঁথি উত্তর, কাঁথি দক্ষিণ, ভগবানপুর, খেজুরি, এগরা ও রামনগর। এই জেলার প্রথম দফার ভোটে মোট ১৪৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করেছে কমিশন।

পশ্চিম মেদিনীপুর
এই জেলায় প্রথম দফায় ৬টি আসনে ভোট রয়েছে। কেন্দ্রগুলো হল, দাঁতন, কেশিয়াড়ি, গড়বেতা, শালবনী, মেদিনীপুর ও খড়গপুর। ভোটে নিরাপত্তার দায়িত্বে থাকছে ১২৪ কোম্পানি আধা সেনা।

ঝাড়গ্রাম
আদিবাসী অধ্যুষিত এই জেলার চার কেন্দ্রে শনিবার ভোট রয়েছে। কেন্দ্রগুলো হল- বিনপুর, নয়াগ্রাম, গোপীবল্লভপুর, ঝাড়গ্রাম। ১৪৪ কোম্পানি আধা সেনা ঝাড়গ্রামে ভোটে সুরক্ষার দায়িত্ব সামলাবে।

বাঁকুড়া
শনিবার এই জেলার চারটি আসনে ভোটগ্রহণে নিরাপত্তার দায়িত্বে থাকবে ৮৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী৷ কেন্দ্রগুলো হল- রায়পুর, রানিবাঁধ, ছাতনা, শালতোড়া।

পুরুলিয়া

এই জেলার ৯টি বিধানসভাতেই প্রথম দফায় শনিবারই ভোট গ্রহণ হবে৷ কেন্দ্রগুলো হল- বাঘমুন্ডি, বলরামপুর, বান্দোয়ান, জয়পুর, পুরুলিয়া, মানবাজার, কাশীপুর, পারা, রঘুনাথপুর। এই জেলার ভোটের সুরক্ষার জন্য মোতায়েন করেছে ১২৪ কোম্পানি আধা সেনা।

1:57 (IST) 27 Mar 2021
বেনজির নিরাপত্তা

বাংলায় স্বচ্ছ, শান্তিপূর্ণ ও নিরপেক্ষ ভোট করতে তৎপর নির্বাচন কমিশন। ভোট ঘোষণার আগেই এবার বাংলায় আধা সেনার টহলদারি শুরু হয়েছিল। কমিশনের তথ্যানুসারে পশ্চিমবঙ্গে পাঁচ জেলার প্রথম দফার ৩০ কেন্দ্রের ভোটে এবার মোট ৬৮৪ কোম্পানি আধা সেনা মোতায়েন রয়েছে। পাশাপাশি রয়েছে রাজ্য পুলিশও। যা এককথায় নজিরবিহীন। বুথের ১০০ মিটারের মধ্যে নিরাপত্তার দায়িত্বে রয়েছে কেন্দ্রীয় বাহিনী।

1:52 (IST) 27 Mar 2021
নজরে পুরুলিয়া

এই জেলার ৯টি বিধানসভাতেই প্রথম দফায় ভোট গ্রহণ হচ্ছে৷ কেন্দ্রগুলো হল- বাঘমুন্ডি, বলরামপুর, বান্দোয়ান, জয়পুর, পুরুলিয়া, মানবাজার, কাশীপুর, পারা, রঘুনাথপুর।

এক নজরে ২০১৬-র বিধানসভা ও ২০১৯-র লোকসভায় এই ৯ আসনে কে এগিয়ে, কে পিছিয়ে-

বাঘমুন্ডি– এই কেন্দ্রে ২০১৬ সালে ৮,৫৮৭ ভোটে জয় পায় তৃণমূল। তবে, লোকসভা নির্বাচনের নিরিখে এই কেন্দ্র থেকে ৫২,৭০৮ ভোটে এগিয়ে ছিল বিজেপি৷

বলরামপুর– ১০,২০৪ ভোটের ব্যবধানে এই কেন্দ্র থেকে জয় পেয়েছিলেন তৃণমূল প্রার্থী। কিন্তু, দু’বছর আগে ৩৫,৪৬৯ ভোটে তৃণমূলকে পিছনে ফেলে দেয় বিজেপি৷

বান্দোয়ান– বিজেপি এই কেন্দ্রে লোকসভা ভোটের নিরিখে ২৯৭০ ভোটে এগিয়ে গেলেও গত বিধানসভায় বান্দোয়ানে ২০,৩০৭ ভোটে জয় পায়েছিল তৃণমূল।

জয়পুর– ২০১৬তে এই কেন্দ্রে ৮,৭৬৩ ভোটে জিতেছিল তৃণমূল। যদিও, লোকসভায় এখানে ৩১,৭৪৪ ভোটে এগিয়ে ছিল বিজেপি৷

পুরুলিয়া-কংগ্রেস ২০১৬-তে এই বিধানসভা ৪,৯৯১ ভোটে ব্যববধানে জয় ছিনিয়ে নিলেও লোকসভার ফলাফল অনুসারে এই কেন্দ্রেও বিজেপি এগিয়ে ছিল ৩৬,৪৯৭ ভোটে৷

মানবাজার– বিধানসভার ধারা বজায় রেখে এই কেন্দ্রটিতে লোকসভা নির্বাচনের নিরিখে ১০,৫৮৩ ভোটে এগিয়ে ছিল তৃণমূল কংগ্রেস৷ ২০১৬-তে তৃণমূলের জয়ের ব্যবধান ছিল ৯,৬৭৫।

কাশীপুর– পাঁচ বছর আগে এই কেন্দ্রে তৃণমূল জয় পেয়েছিল ১৯,৫৭৮ ভোটে। লোকসভায় বিজেপি তৃণমূলের থেকে এগিয়ে ছিল ১৬,১৫৪ ভোটে৷

পারা– ১৩,৮৭৮ ভোটে তৃণমূল এই কেন্দ্রে ২০১৬ বিধানসভায় জয় পেলেও লোকসভায় এই আসনে ৪১,২৪২ ভোটে এগিয়ে ছিল বিজেপি৷

রঘুনাথপুর– ১৬,১৪২ ভোটে তৃণমূল এই কেন্দ্রে ২০১৬-তে জয় পেলেও গত লোকসভার ফলাফলের নিরিখে এই আসনে ৪২,৬৩৩ ভোটে এগিয়ে ছিল বিজেপি৷

1:51 (IST) 27 Mar 2021
নজরে বাঁকুড়া

আজ এই জেলার চারটি আসনে ভোটগ্রহণ৷ কেন্দ্রগুলো হল- রায়পুর, রানিবাঁধ, ছাতনা, শালতোড়া।

এক নজরে ২০১৬-র বিধানসভা ও ২০১৯-র লোকসভায় এই ৪ আসনে কে এগিয়ে, কে পিছিয়ে-

রায়পুর– গত বিধানসভাতেও ২৬,৭২২ ভোটে জয় পেয়েছিলেন তৃণমূল প্রার্থী। লোকসভার ফলে নিরিখেও এই কেন্দ্রে বিজেপি এগিয়ে ছিল ৩৩৫১ ভোটে৷

রানিবাঁধ– ২০১৬ সালে ২৩,৩১৩ ভোটের ব্যবধানে বাঁকুড়ার এই কেন্দ্রেও জোড়া-ফুল জয় পেলেও লোকসভার ফলে ১৫,৮১৪ ভোটে এগিয়ে ছিল বিজেপি৷

ছাতনা– পাঁচ বছর আগে এই কেন্দ্রে জয় পায় আরএসপি প্রার্থী। তাঁর জয়ের ব্যবধান ছিল ২.৪১৭। ।লোকসভা নির্বাচনের নিরিখে এই কেন্দ্রেও বিজেপি এগিয়ে ছিল ৩১.১৮২ ভোটে৷

শালতোড়া– এি কেন্দ্রে গত বিধানসভায় ১২.৫২৩ ভোটে জয় ছিনিয়ে নিয়েছিলো তৃণমূল। তবে, লোকসভা নির্বাচনে এই বিধানসভায় তৃণমূলের থেকে ১৫০৫৬ ভোটে এগিয়ে ছিল বিজেপি৷

1:50 (IST) 27 Mar 2021
নজরে ঝাড়গ্রাম

এই জেলার চার কেন্দ্রে শনিবার ভোট গ্রহণ। কেন্দ্রগুলো হল- বিনপুর, নয়াগ্রাম, গোপীবল্লভপুর, ঝাড়গ্রাম।

এক নজরে ২০১৬-র বিধানসভা ও ২০১৯-র লোকসভায় এই ৪ আসনে কে এগিয়ে, কে পিছিয়ে-

বিনপুর– ২০১৬ বিধানসভার নিরিখে এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী জয় হাসিল করেন ৪৯.৩২৩ ভোটের ব্যবধানে। লোকসভা নির্বাচনের ফলের নিরিখেও ৩,০৫৯ ভোটে এগিয়ে ছিল তৃণমূল কংগ্রেস৷

নয়াগ্রাম– গত বিধানসভায় এই কেন্দ্রে জয় পেয়েছিল তৃণমূল। জয়ের ব্যবধান ছিল ১৩,৫৮৯। কিন্ত লোকসভায় এই কেন্দ্রে ৩,৩৩৮ ভোটে এগিয়ে ছিল বিজেপি৷

গোপীবল্লভপুর– পাঁচ বছর আগে ৪৯,৫৫৮ ভোটে জয় পান তৃণমূল প্রার্থী। তবে লোকসভার নিরিখে এই কেন্দ্রে ৬,৮২৯ ভোটে এগিয়ে ছিল বিজেপি৷

ঝাড়গ্রাম– ৫৫,২২৮ ভোট ২০১৬ সালে তৃণমূল প্রার্থী এদিয়ে গেলেও লোকসভার নিরিখে এই কেন্দ্রে ১৬৪৩ ভোটে এগিয়ে ছিল বিজেপি৷

1:48 (IST) 27 Mar 2021
নজরে পশ্চিম মেদিনীপুর

প্রথম পর্যায়ের এই জেলার ৬টি আসনে ভোট গ্রহণ হবে। কেন্দ্রগুলো হল, দাঁতন, কেশিয়াড়ি, গড়বেতা, শালবনী, মেদিনীপুর ও খড়গপুর।

এক নজরে ২০১৬-র বিধানসভা ও ২০১৯-র লোকসভায় এই ৬ আসনে কে এগিয়ে, কে পিছিয়ে-

দাঁতন– ২০১৬ সালের এই কেন্দ্রে তৃণমূলের জয়ের ব্যবধান ছিল ২৯,২৬০। তবে, লোকসভার নিরিখে দাঁতনে বিজেপি এগিয়ে ছিল ৬,৬৮৯ ভোটে৷

কেশিয়াড়ি– গত বিধানসভায় এই কেন্দ্রে তৃণমূল জিতেছিল। জয় পায় ৪০,৭৪৯ ভোট। ২০১৯ লোকসভার ফলাফল অনুসারে এই বিধানসভা কেন্দ্রে বিজেপি এগিয়ে ছিল ১০,৮৭৪ ভোটে৷

গড়বেতা– ৬১,১৫৭ ভোট গত বিধানসভায় জয় পান তৃণমূল প্রার্থী। লোকসভা ভোটের ফলের নিরিখে গড়বেতাতেও বিজেপি এগিয়ে ছিল ৬,৮১১ ভোটে৷

শালবনী– ২০১৬ বিধানসভায় এই কেন্দ্র থেকে তৃণমূল প্রার্থী জয় পান ৫২,৯০২ ভোটে। ২০১৯ লোকসভা নির্বাচনের ফলাফল অনুযায়ীও এই কেন্দ্র থেকে এগিয়ে রয়েছে তৃণমূল।

মেদিনীপুর– লোকসভা নির্বাচনের ফলের নিরিখে এই কেন্দ্রে ১৬,৬৪১ ভোটে এগিয়ে ছিল বিজেপি৷ তবে, গত বিধানসভায় ৩২,৯৮৭ ভোটের ব্যবধানে জয় ছিনিয়ে নেয় তৃণমূল।

খড়গপুর– গত বিধানসভায় এই কেন্দ্রে তৃণমূল জয় পায় ৭৯,০৪৯ ভোটের ব্যধানে। লোকসভা নির্বাচনের ফলাফল অনুযায়ী এই কেন্দ্রে তৃণমূল এগিয়ে ছিল ৯,৪৬৭ ভোটে।

1:46 (IST) 27 Mar 2021
নজরে পূর্ব মেদিনীপুর

শনিবার পূর্ব মেদিনীপুর জেলার ৭ আসনে ভোট চলছে। কেন্দ্রগুলো হল, কাঁথি উত্তর, কাঁথি দক্ষিণ, ভগবানপুর, খেজুরি, এগরা ও রামনগর।

এক নজরে ২০১৬-র বিধানসভা ও ২০১৯-র লোকসভায় এই ৭ আসনে কে এগিয়ে, কে পিছিয়ে-

কাঁথি উত্তর– ২০১৬ সালে এই কেন্দ্রে জয় পায় তৃণমূল। ব্যবাধান ছিল প্রায় ১৮, ৫৭৬। ২০১৯ লোকসভা ভোটের ফল অনুসারেও ১৩,০৭৪ ভোটে এগিয়ে ছিল তৃণমূল কংগ্রেস৷

কাঁথি দক্ষিণ– ২০১৬ সালে এই কেন্দ্রে জয় পায় তৃণমূল। ব্যবাধান ছিল প্রায় ৩৩, ৮৯০। লোকসভা ভোটের ফলের নিরিখেও এই কেন্দ্র থেকেও তৃণমূলই ১৯,০১৫ ভোটে এগিয়ে ছিল।

ভগবানপুর– গত বিধানসভায় এই কেন্দ্রে তৃণমূলের জয়ের ব্যবধান ছিল ৩১, ৯৪৩। ২০১৯ লোকসভাতেও এই বিধানসভা কেন্দ্র থেকেও ৩৭,৩৯১ ভোটে এগিয়ে জোড়া-ফুল শিবির।

পটাশপুর– ২০১৬-র বিধানসভায় ২৯.৮৮৮ ভোট এই কেন্দ্রে জয় পান তৃণমূল প্রার্থী। দু’বছর আগের লোকসভাতেও এই কেন্দ্র থেকে ১৪,৩৫৫ ভোটে এগিয়ে ছিল তৃণমূল৷

খেজুরি– ২০১৬ বিধানসভায় এই কেন্দ্রে ৪২,৪৮৫ ভোট জয়ী হয়েছিলেন তৃণমূল প্রার্থী। লোকসভা নির্বাচনের ফল অনুযায়ী ৫,৫৫৩ ভোটে এগিয়ে ছিল তৃণমূল৷

এগরা– ২৫,৯৫৬ ভোটে এগরায় গত বিঘধানসভায় জয় পান তৃণমূল প্রার্থী। কিন্তু ২০১৯ সালের লোকসভা ফলের নিরিখে় এই কেন্দ্রে এগিয়ে যায় বিজেপি। এগিয়ে থাকার ব্যবধান ৮,৬৯৪।

1:44 (IST) 27 Mar 2021
ভোট গ্রহণ শুরু

জঙ্গলমহল অধ্যুষিত ৪ জেলা (পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম) ও পূর্ব মেদিনীপুরের ৩০ আসনে ভোট গ্রহণ শুরু হয়েছে।

Web Title: West bengal election 2021 live update first phase mamata banerjee tmc suvendhu adhikari bjp dilip ghosh cpim congress isf election commission

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com