বড় খবর

West Bengal Election 2021 Highlights: ‘বাংলায় এত খারাপ নির্বাচন আমি আর দেখেনি’, ক্ষোভপ্রকাশ মমতার

West Bengal Assembly Election 2021, WB Election 2021 Live News: মমতা বলেন যে বাংলায় এত খারাপ নির্বাচন তিনি এর আগে দেখেননি। এদিকে, ভোটদানের হার নিয়ে খুশি শুভেন্দু অধিকারী। তিনি বলেন, রেকর্ড হাড়ে ভোট পড়েছে।

West Bengal Election 2021, Mamata, Nandigram, Bengal Police, BJP
এক্সপ্রেস ফাইল ফটো।

WB (West Bengal) Assembly Election 2021 Highlights: রাজ্যে বিধানসভা নির্বাচনের দ্বিতীয় দফায় আজ ৪ জেলার ৩০ আসনে ভোটগ্রহণ শুরু হয়। সকাল থেকেই দফায় দফায় উত্তেজনা ছড়ায় বিভিন্ন এলাকায়। কিন্তু সময় যত এগিয়েছে ততই অশান্ত হয়েছে ‘হেভিওয়েট’ নন্দীগ্রাম। বয়ালে বিজেপি বুথ দখল করেছে এই অভিযোগ পেয়ে সেখানে পৌঁছতেই তৃণমূল-বিজেপি সংঘর্ষের জেরে বুথে আটকে যান মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও ঘণ্টাদুয়েক পর বয়ালের বুথ থেকে বের করা হল মমতা বন্দ্যোপাধ্যায়কে। মমতা বলেন যে বাংলায় এত খারাপ নির্বাচন তিনি এর আগে দেখেননি। এদিকে, ভোটদানের হার নিয়ে খুশি শুভেন্দু অধিকারী। তিনি বলেন, রেকর্ড হাড়ে ভোট পড়েছে।

সকাল থেকেই দফায় দফায় রাজ্যের ৪ জেলার বিভিন্ন কেন্দ্র থেকে উঠে আসছে একের পর এক অশান্তির চিত্র। ডেবরায় বিজেপি প্রার্থী ভারতী ঘোষকে ঘিরে বিক্ষোভ স্থানীয় তৃণমূল কর্মীদের। অভিযোগ, ভোট দখলের জন্য বহিরাগতরা নিয়ে এসেছেন বিজেপি প্রার্থী প্রাক্তন আইপিএস। অন্যদিকে ভোটের দিন বিতর্কে জড়ালেন বাঁকুড়ার তৃণমূলের প্রার্থী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়। টাকা বিলি করে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ উঠলো তাঁর বিরুদ্ধে। ভোট বিধি লঙ্ঘনের অভিযোগে ইতিমধ্যেই নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের করেছে বিজেপি।

একুশের নির্বাচনে যে কেন্দ্র নজর কেড়েছে তা হল নন্দীগ্রাম। শুধু ইতিহাস নয়। এবারের যুদ্ধ মমতা বন্দ্যোপাধ্যায় বনাম শুভেন্দু অধিকারির। আর সেই লড়াইয়ে কে জিতবেন তা আজ ভোট বাক্সে ঠিক করছেন জনতা-জনার্দন। বিগত কয়েকদিন ধরেই নন্দীগ্রামে চলেছে হাইভোল্টেজ সভা। মমতা, শুভেন্দু ছাড়াও এই কেন্দ্রে লড়াই করছেন বাম প্রার্থী মীনাক্ষী মুখোপাধ্যায়। রাজনৈতিক মহলের নজর রয়েছে তাঁর দিকেও। বাংলার ভোটারদের কাছে বিশেষ অনুরোধও রেখেছেন মোদী। এদিন সকাল সকাল ভোট দিলেন শুভেন্দু অধিকারী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Updates
12:00 (IST) 1 Apr 2021
‘এত খারাপ নির্বাচন দেখিনি’

মমতা এদিন বলেন, “আমি এখন বিজয়ের চিহ্ন দেখাচ্ছি।আমি খুব দুঃখিত নির্বাচন কমিশন এবং অমিত শাহ। দয়া করে আপনার গুন্ডা, যারা সমাবেশে মহিলা সাংবাদিকদের হেনস্তা করেছেন তাদের নিয়ন্ত্রণ করুন। আমি পর্যবেক্ষক,সরকারি কর্মী ও রাজ্যপালের সঙ্গে আমি কী আলোচনা করেছি তা প্রকাশ করতে পারছি না। এটি গোপনীয়। আমি এত খারাপ নির্বাচন দেখিনি।”

10:45 (IST) 1 Apr 2021
‘নন্দীগ্রামকে অপমান করা ওঁর অভ্যাস’, মমতাকে কটাক্ষ শুভেন্দুর

মমতা বন্দ্যোপাধ্যায়ের আটকের ঘটনা নিয়ে কটাক্ষ করেন শুভেন্দু অধিকারী। তিনি বলেন, “উনি ভোটারদের অপমান করছেন। নন্দীগ্রামের মানুষকে অপমান করা ওঁর অভ্যাসে পরিণত হয়েছে। রাজ্যপাল একটি সাংবিধানিক পদ। কথা বলতেই পারেন, কোনও সমস্যা নেই। নির্বাচন কমিশন ভোট পরিচালনা করে, রাজ্যপাল বা রাষ্ট্রপতি নয়।”

10:28 (IST) 1 Apr 2021
রাজ্যে ভোটদানের হার কত?

বিকেল ৩.৩০ পর্যন্ত রাজ্যে ভোটদানের হার ৭১.০৭%, বৃহস্পতিবার এমনটাই জানান হল নির্বাচন কমিশনের তরফে।

10:19 (IST) 1 Apr 2021
অবশেষে বুথের বাইরে বের করা হল তৃণমূল নেত্রীকে

প্রায় ঘন্টা দু’য়েক পর বয়াল মকতব প্রাথমিক বিদ্যালয় থেকে বাইরে বের করে আনা হয় মুখ্যমন্ত্রীকে। ঘটনার প্রায় ঘন্টা দেড়েক পর কমিশনের আধিকারিকদের সঙ্গে মুখ্যমন্ত্রীর কথা হয়। আসে বিশেষ বাহিনী। বিস্তারিত পড়ুন, শেষ পর্যন্ত কড়া পুলিশি প্রহরায় বয়ালের বুথ থেকে বের করা হল মমতাকে

9:58 (IST) 1 Apr 2021
সোহমকে ‘ধাক্কা’, কাঠগড়ায় বিজেপি

ভোট চলাকালীন চণ্ডীপুরের তৃণমূল প্রার্থী সোহম চক্রবর্তীর গাড়ি ভাঙচুরের অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। শুধু তাই নয়, সংশ্লিষ্ট বিধানসভা কেন্দ্রের কাদুয়া ৪৯ নং বুথ এলাকায় পরিদর্শনে গিয়েও গেরুয়া বাহিনীর ক্ষোভের মুখে পড়তে হয় তৃণমূলের তারকা প্রার্থীকে। সোহমকে ধাক্কা মারার অভিযোগও উঠেছে। বিস্তারিত পড়ুন, সোহম চক্রবর্তীকে ধাক্কা, গাড়ি ভাঙচুর! ‘কাঠগড়ায়’ পদ্ম শিবির

9:38 (IST) 1 Apr 2021
‘কিছু একটা করুন’, রাজ্যপালকে ফোন মমতার

নন্দীগ্রামের বয়ালের পরিস্থিতি নিয়ে জগদীপ ধনকড়কে ফোন করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

9:20 (IST) 1 Apr 2021
“৮০% ছাপ্পা ভোট হয়ে গিয়েছে”, বড় অভিযোগ মমতার

নন্দীগ্রামের বয়ালের বুথে অশান্তি নিয়ে রাজ্যপালকে ফোনে অভিযোগ জানালেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘সকাল থেকে কাউকে ভোট দিতে দেয়নি। ৬৩টি অভিযোগ দায়ের হয়েছে। ৮০% ছাপ্পা ভোট হয়েছে। ব্যবস্থা নেয়নি কমিশন। আমরা আদালতে যাব।‘ তিনি আরও অভিযোগ করেন, ‘বহিরাগতদের নিয়ে এলাকায় অশান্তি ছড়ানো হয়েছে। সবিস্তারে পড়ুন- ‘স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশে’ নন্দীগ্রামে ছাপ্পা ভোটের অভিযোগ, রাজ্যপালকে নালিশ মমতার

9:13 (IST) 1 Apr 2021
ফোন করে রিপোর্ট চাইলেন সুদীপ জৈন

এক ঘন্টা সময় পেরিয়ে গেলেও অশান্ত রয়েছে নন্দীগ্রামের বয়ালের পরিস্থিতি। নন্দীগ্রামের পরিস্থিতি নিয়ে ইতিমধ্যেই জেলা প্রশাসককে ফোন করেছেন উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈন। চাওয়া হয়েছে রিপোর্ট। এখনও বুথে আটকে মমতা।

9:03 (IST) 1 Apr 2021
নন্দীগ্রামের বয়ালে তুলকালাম, আটকে মমতা

কার্যত খণ্ডযুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে নন্দীগ্রামের বয়ালে। নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুললেন মমতা বন্দ্যোপাধ্যায়। অশান্ত পরিস্থিতির জেরে বুথে আটকে মমতা।

8:59 (IST) 1 Apr 2021
রাজ্যপালকে ফোন মমতার, দিলেন আদালতে যাওয়ার হুঁশিয়ারি

তৃণমূল-বিজেপি খণ্ডযুদ্ধে অশান্ত ভোট পরিস্থিতি। বয়ালের ৭ নম্বর বুথে রয়েছেন মমতা। এই পরিস্থিতি নিয়ে তিনি বলেন, “নির্বাচন কমিশনকে বয়ালের ঘটনা বলেছি। কোনও পদক্ষেপ নেওয়া হয়নি। আদালতে যাব। বহিরাগতদের নিয়ে অশান্তি করা হচ্ছে। গ্রামের মধ্যে অনেকে হিন্দিতে কথা বলছে। কেন্দ্রীয় স্বরাষ্টমন্ত্রীর নির্দেশে এই কাজ করা হয়েছে। ফোন করেছি রাজ্যপালকে। কাউকে ভোট দিতে দেওয়া হয়নি।”

8:39 (IST) 1 Apr 2021
মমতা কেন বুথের ভিতর? উত্তপ্ত বয়াল

মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে অশান্তি। তাঁকে দেখেই বাড়ি থেকে বেরিয়ে আসেন গ্রামবাসীরা। মমতার কাছে তাঁদের অভিযোগ, সকাল থেকে অবাধে ভোট লুঠ করা হয়েছে। ছাপ্পা ভোট পড়েছে। এদিকে বিজেপির তরফে জয় শ্রী রাম স্লোগান তোলা হয়। মমতা কেন প্রার্থী হিসেবে বুথে থাকবেন, তা নিয়েও প্রশ্ন তোলে পদ্ম শিবির

8:11 (IST) 1 Apr 2021
নন্দীগ্রামে ভোট পরিদর্শনে মমতা

অবশেষে রেয়াপাড়ার বাড়ি থেকে বেরোলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সকাল থেকে রেয়াপাড়ায় নিজের বাড়িতে বসেই নির্বাচনের খোঁজ-খবর নিচ্ছিলেন তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়।

8:00 (IST) 1 Apr 2021
নন্দীগ্রামে BJP-র বিরুদ্ধে বুথ দখলের অভিযোগ তৃণমূলের

নন্দীগ্রামে ১১টি বুথ দখলের অভিযোগ বিজেপির বিরুদ্ধে। নির্বাচন কমিশনের জেলা অফিসে লিখিত নালিশ করলো তৃণমূল। কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগও করেছে জোড়া-ফুল শিবির।

7:55 (IST) 1 Apr 2021
নন্দীগ্রামে শুভেন্দুকে ঘিরে বিক্ষোভ

ফের তৃণমূলের বিক্ষোভের মুখে শুভেন্দু অধিকারী। যদিও তিনি আশাবাদী 'নন্দীগ্রামে একটি আসন পাবেন না মমতা'। বরং কিছুটা প্রত্যয়ের সুরে বলেন যে শাসকদলের তো এজেন্ট-ই নেই! আমি নিজে ঘুরলাম ৫০টি বুথ। শুভেন্দু বলেন, “বেলা ১২টার মধ্যে ৩০ শতাংশ ভোট পড়ে গিয়েছে। এটা একটা রিভলিউশন। এটা হল পরিবর্তনের পক্ষে ভোট। কেন্দ্রীয় বাহিনী না এলে ভোটই হত না। সিআরপিএফভাল কাজ করছে। দেখছেন না রাস্তায় কাউকে দেখতে পাওয়া যাচ্ছে না! সুফিয়ান আব্দুল সামাদরা ট্যাঁফু করতে পারছে না। ঝগড়া করছে সিআরপিএফ-এর সঙ্গে।”

7:35 (IST) 1 Apr 2021
‘নির্দিষ্ট সম্প্রদায়ের লোকেরা এসব করেছে’, তোপ শুভেন্দুর

পর্যাপ্ত নিরাপত্তা থাকলেও দ্বিতীয় দফার ভোটগ্রহণে অশান্তির চিত্র ছিল সর্বত্র। বিক্ষিপ্ত অশান্তি দেখা গিয়েছে কেশপুর, ডেবরা, সবং এবং দাসপুরের মতো জায়গাতেও। বুথ দখল থেকে বিজেপি কর্মীকে মারধর, তৃণমূল কর্মী খুনের ঘটনায় উত্তপ্ত দুই মেদিনীপুর। এদিকে নন্দীগ্রামের ১৭০ নম্বর বুথে হামলার ঘটনায় শুভেন্দু অধিকারী বলেন, “এসব পাকিস্তানিদের কাজ। এইসব ভোটাররা একটি নির্দিষ্ট সম্প্রদায়ের। এরাই এসব করছে।”

7:14 (IST) 1 Apr 2021
ফের ইভিএমে ভোটচুরি? কাঠগড়ায় বিজেপি

পূর্ব মেদিনীপুরের চণ্ডীপুর কেন্দ্রে বিজেপির বিরুদ্ধে ভোট কারচুপির অভিযোগ তুললেন তৃণমূল প্রার্থী সোহম চক্রবর্তী। সংশ্লিষ্ট কেন্দ্রের ১৩১ নম্বর বুথে ইভিএম কারচুপির অভিযোগ তুলল তৃণমূল। জোড়াফুলে দেওয়া ভোট বোতাম টিপলেই চলে যাচ্ছে পদ্ম চিহ্নে, তৃণমূল প্রার্থী সোহমের কাছে এমনই গুরুতর অভিযোগ জানিয়েছেন ভোটদাতারা। ভোটারদের অভিযোগ, যে বোতামই টেপা হোক না কেন, ভোট গিয়ে পড়ছে বিজেপিতেই। তা নিয়ে চন্ডীপুরের ১৩১ নং বুথে বেশ অনেকক্ষণ নির্বাচনী প্রক্রিয়া বন্ধও রাখতে হয়। বিস্তারিত পড়ুন এই প্রতিবেদনে, জোড়াফুলে বোতাম টিপলেই ভোট যাচ্ছে পদ্মে! সোহমের কাছে ‘নালিশ’ চণ্ডীপুরের ভোটারদের

7:05 (IST) 1 Apr 2021
কেশপুরের বিজেপি প্রার্থী প্রীতিশরঞ্জন কোনারের গাড়িতে হামলা

কেশপুরে বিজেপি প্রার্থীর উপর হামলার অভিযোগ। বুথে ঘোরার সময় বিজেপি প্রার্থী প্রীতিশরঞ্জন কোনারের গাড়িতে হামলা চালানোর অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। প্রতিক্রিয়া মেলেনি তৃণমূলের।  রীতিমত বাঁশ, লাঠি নিয়ে হামলা চালানো হয়

6:40 (IST) 1 Apr 2021
ছেলেকে যেতে দেব না, হাতজোড় করলেন মা

নন্দীগ্রামের বয়ালের বলরামপুর প্রাথমিক বিদ্যালয়ের বুথে তৃণমূল এজেন্টকে বসতে বাধা দেওয়ার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। যদিও অভিযোগ অস্বীকার করছে বিজেপি নেতৃত্ব। পুলিশকে ঘিরে জোর বিক্ষোভও শুরু হয়। এদিকে, এজেন্টের প্রাণ সংশয়ের আশঙ্কায় তাঁকে বুথে যেতে দিচ্ছেন না তাঁর মা। গোটা ঘটনাটি নিয়ে রিপোর্ট তলব করেছে নির্বাচন কমিশন।

6:29 (IST) 1 Apr 2021
সকাল ১১টা পর্যন্ত মোট ভোট দানের হার ৩৭ শতাংশ

সকাল ১১টা পর্যন্ত মোট ভোট দানের হার ৩৭ শতাংশ। পশ্চিম মেদিনীপুরে ভোটদানের হার ৪১। বাঁকুড়ায় ভোটদানের হার ৩৭। পূর্ব মেদিনীপুরে ভোটদানের হার ৩৮। দক্ষিণ ২৪ পরগনা ২৭। নন্দীগ্রামে ভোট পড়েছে ৩৪ শতাংশ।

6:24 (IST) 1 Apr 2021
বুথ পরিদর্শনে নন্দীগ্রামের চিফ ইলেকশন এজেন্ট

সামসাবাদ প্রাথমিক স্কুলে তৃণমূল কংগ্রেসের নন্দীগ্রামের চিফ ইলেকশন এজেন্ট সেখ সুফিয়ান। বুধরাত রাতে তাঁকে ফোন করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে তিনি বলেছিলেন, “দিদি ফোন করেছিলেন। আমি তো ইলেকশন এজেন্ট, আমায় তো ফোন করবেনই।” তিনি দাবি করেন, “বিজেপির বাইকবাহিনী, নির্বাচন কমিশন, কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে লড়তে হচ্ছে তৃণমূল কংগ্রেসকে।” সবিস্তারে পড়ুন এই প্রতিবেদনে, নজরে ‘বহিরাগত’, শেষ প্রহরের কৌশল সাজাতে মমতার ফোন সুফিয়ানকে

এক্সপ্রেস ফটো- পার্থ পাল

6:07 (IST) 1 Apr 2021
মহিষাদলে প্রার্থী ও ভোটারদের প্রাণনাশের হুমকি

মহিষাদলের সুখলালপুরে তৃণমূল কর্মী ও ভোটারদের প্রাণনাশের হুমকি দেওয়ার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। ভাঙচুর করা হয় গাড়ি। ঘটনাস্থলে কেন্দ্রীয় বাহিনী।

5:53 (IST) 1 Apr 2021
ভোটারদের টাকা বিলি, বিতর্কে সায়ন্তীকা

ভোটের দিন বিতর্কে জড়ালেন বাঁকুড়ার তৃণমূলের প্রার্থী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়। টাকা বিলি করে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ উঠলো তাঁর বিরুদ্ধে। ভোট বিধি লঙ্ঘনের অভিযোগে ইতিমধ্যেই নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের করেছে বিজেপি।

বাঁকুড়ার একটি মন্দিরে গিয়ে দু:স্থ মানুষদের সায়ন্তীকা টাকা দিয়েছেন বলে অভিযোগ। এপ্রসঙ্গে তৃণমূল প্রার্থী বলেছেন, 'মন্দিরে গিয়ে প্রণামী বাক্সে দেওয়ার বদলে ১০১ টাকা গরিব মানুষদের দিয়েছি, এতে ক্ষতির কী আছে? সমস্যাটা কোথায়?পুজো দিলে মন্দিরে প্রণামী বাক্সে তো সকলেই টাকা দেন।'

5:42 (IST) 1 Apr 2021
বুথ পরিদর্শনে বাম প্রার্থী মীনাক্ষি

হেভিওয়েট মমতা-শুভেন্দুর সঙ্গে নন্দীগ্রামে লড়াইয়ের ময়দানে সিপিএমের তরুণ মুখ মীনাক্ষি মুখোপাধ্যায়। জায়েন্ট কিলার কী হতে পারবেন তিনি? এটাই এখন বড় প্রশ্ন। এদিন সকাল থেকেই নন্দীগ্রামের বিভিন্ন বু ঘুরে দেখছেন তিনি। কথা বলছেন ভোটারদের সঙ্গে। বেশ কয়েকটি জায়গায় ইভিএম, ও ইভিএম রাখার জায়গা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন তিনি।

5:25 (IST) 1 Apr 2021
করোনাকালের ভোট চলছে বিধি মেনেই

ভোটারদের স্যানিটাইজেশন প্রক্রিয়ার মাধ্যমে ভোটকেন্দ্রে প্রবেশ করাচ্ছেন ভোটকর্মীরা

5:19 (IST) 1 Apr 2021
কেশপুরে ‘আক্রান্ত’ বিজেপি

কেশপুর ১০ নম্বর অঞ্চলের গরবোজপোতায় বিজেপির মহিলা এজেন্টকে মারধর। বুথ থেকে বের করে দেওয়ার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। ঘাটাল সাংগঠনিক জেলার সহ সভাপতি ও বিজেপি প্রার্থীর নির্বাচনী এজেন্ট তন্ময় ঘোষের গাড়ি ভাঙচুর করা হয়। 

5:03 (IST) 1 Apr 2021
সকাল ৯ পর্যন্ত ভোট পড়েছে ১৫.৭২%

দ্বিতীয় দফায় সকাল ৯টা পর্যন্ত ভোটের হার ১৫.৭২ শতাংশ।

জেলাওয়াড়ি ভোটের হার-

দক্ষিণ ২৪ পরগনা এখনও পর্যন্ত ভোট – ৮.৭৫ শতাংশ

পূর্ব মেদিনীপুরে এখনও পর্যন্ত ভোট – ১৬.৯৪ শতাংশ

পশ্চিম মেদিনীপুরে এখনও পর্যন্ত ভোট – ১৭.২৩ শতাংশ

বাঁকুড়ায় এখনও পর্যন্ত ভোট – ১৬.০৯ শতাংশ

5:00 (IST) 1 Apr 2021
ঘাটালে অশান্তি! টায়ার পুড়িয়ে বিক্ষোভ

অশান্ত হল ঘাটাল। ভোট দিতে যেতে বাধা দিচ্ছে তৃণমূল, এই অভিযোগে টায়ার পুড়িয়ে বিক্ষোভ দেখালেন সিপিআইএম-এর কর্মীরা

4:56 (IST) 1 Apr 2021
বাইকে চড়েই নন্দীগ্রামের বিভিন্ন বুথ ঘরে দেখছেন বিজেপি প্রার্থী শুভেন্দু

4:36 (IST) 1 Apr 2021
দ্বিতীয় দফার ভোটে উদ্ধার কেন্দ্রীয় বাহিনীর ঝুলন্ত দেহ

দক্ষিণ ২৪ পরগনার পাথরপ্রতিমার বুথ থেকে উদ্ধার কেন্দ্রীয় বাহিনীর জওয়ানের ঝুলন্ত দেহ। ভোটগ্রহণের ঠিক আগে এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়েছে এলাকায়। গতকাল অর্থাৎ বুধবার সন্ধে থেকেই হদিশ মিলছিল না কমলের। রাতেও তাঁকে বুথে দেখতে পাননি কেউ। বিস্তারিত পড়ুন- পাথরপ্রতিমার বুথে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানের ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য

4:33 (IST) 1 Apr 2021
ভারতী ঘোষকে ঘিরে বিক্ষোভ

ডেবরায় বিজেপি প্রার্থী ভারতী ঘোষকে ঘিরে বিক্ষোভ স্থানীয় তৃণমূল কর্মীদের। অভিযোগ, ভোট দখলের জন্য বহিরাগতরা নিয়ে এসেছেন বিজেপি প্রার্থী প্রাক্তন আিপিএস। ঘটনায় দক্ষিণ ২৪ পরগনার এক বিজেপি মণ্ডল সভাপতিকে আটক করেছে পুলিশ। অভিযোগ, ওই ব্যক্তি সেই বুথের ভোটার নন। অভিযোগ স্বীকার করেছেন আটক ব্যক্তি। বিক্ষোভকারীদের দাবি, ভোটারদের প্রভাবিত করতে রাস্তায় মাঝখানে ১৩ টি গাড়ি রেখে দিয়ে ভোটারদের আসা-যাওয়ার ক্ষেত্রে সমস্যা তৈরি করছিলো গেরুয়া শিবির।

4:32 (IST) 1 Apr 2021
পাথরপ্রতিমার বেনেপাড়ায় বোমাবাজি, বিজেপির তিরে তৃণমূল

পাথরপ্রতিমার বেনাপাড়ায় বোমাবাজির অভিযোগ। রাতভর বোমাবাজির অভিযোগ। রাত ১২ টার পর তৃণমূলের লোকজন বাড়ি ঘিরে বোমাবাজি করে বলে অভিযোগ স্থানীয় বিজেপি কর্মীদের। । ‘মমতা বন্দ্যোপাধ্যায় জিন্দাবাদ’ স্লোগানও দেওয়া হয়।

4:23 (IST) 1 Apr 2021
নন্দীগারমে উদ্ধার বিজেপি কর্মীর ঝুলন্ত দেহ

সকাল থেকেই নন্দীগ্রামের পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে। ভেকুটিয়ায় আবার এক বিজেপি কর্মীর আত্মহত্যার ঘটনা সামনে এসেছে। পরিবারের অভিযোগ, তৃণমূলের লোকেরা হুমকি দিচ্ছিল। চাপ সহ্য করতে না পেরে আত্মঘাতী হয়েছেন ওই ব্যক্তি। বিজেপি-র অভিযোগ, তাঁদের কর্মীকে আত্মহত্যায় প্ররোচনা দিয়েছে তৃণমূলের লোকেরা। যদিও এই অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল।

4:21 (IST) 1 Apr 2021
রাজ্যে ভোটদানের চিত্র

সকাল ৯ পর্যন্ত দক্ষিণ ২৪ পরগনায় ভোটদানের হার ৯ শতাংশ। পূর্ব মেদিনীপুরে ভোটদানের হার ১৭ শতাংশ। পশ্চিম মেদিনীপুরে ভোটদানের হার ১৭ শতাংশ। বাঁকুড়ায় ভোটদানের হার ১৬ শতাংশ।

4:14 (IST) 1 Apr 2021
ভোট পরিদর্শনে হিরণ

খড়্গপুরে ভোটকেন্দ্র পরিদর্শন করছেন বিজেপি প্রার্থী হিরণ চট্টোপাধ্যায়। দিলীপ ঘোষের এই কেন্দ্রে লড়াই করছেন অভিনেতা।

4:12 (IST) 1 Apr 2021
‘ভোটারদের হুমকি দেওয়া হচ্ছে’, ডেবরায় অভিযোগ ভারতীর

তৃণমূলের বিরুদ্ধে ভয়ঙ্কর অভিযোগ তুললেন বিজেপি প্রার্থী ভারতী ঘোষ। তিনি বলেন, “১৫০ জন তৃণমূলের গুণ্ডা আমাদের পোলিং এজেন্টকে ঘিরে রয়েছে। ভোটকেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। বরুনিয়ায় ভোটারদের হুমকি দেওয়া হচ্ছে এবং তৃণমূলের প্রতীক দেখান হচ্ছে।”

4:04 (IST) 1 Apr 2021
নন্দীগ্রামে ভোট কেন্দ্রের বাইরে ভোটারদের লাইন

এক্সপ্রেস ফটো- পার্থ পাল

4:03 (IST) 1 Apr 2021
সোনাচূড়ায় বোমাবাজি

নন্দীগ্রামের এক নম্বর ব্লকের নেতাজিনগরে সোনাচূড়ায় বোমাবাজির অভিযোগ উঠছে। অভিযোগ, রাতভর সেখানে বোমাবাজি চলেছে। সকালেও বোমাবাজি করা হয়েছে। ঘটনায় বিজেপির বিরুদ্ধে অভিযোগ উঠেছে। ভয়ের বাতাবরণ তৈরির চেষ্টায় এই বোমাবাজি বলে দাবি তৃণমমূলের। কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে পদক্ষেপ না করার অভিযোগ শাসক শিবিরেরে।

3:25 (IST) 1 Apr 2021
ফের রক্তাক্ত নির্বাচন

বাংলায় দ্বিতীয় দফার ভোটের আগেই রাজনৈতিক হিংসার ঘটনায় উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের কেশপুর। দাদপুর গ্রামে তৃণমূল কর্মীকে খুনের অভিযোগ উঠল বিজেপি-র বিরুদ্ধে। অভিযোগ অবশ্য অস্বীকার করেছে গেরুয়া শিবির। সবিস্তারে পড়ুন- রক্তাক্ত কেশপুর, ২য় দফা ভোটের আগে তৃণমূলের কর্মী খুনের অভিযোগ

3:13 (IST) 1 Apr 2021
দ্বিতীয় দফায় ভোট দিলেন বয়স্করা

পূর্ব মেদিনীপুরে ভোট দিলেন অশীতিপররা।

3:05 (IST) 1 Apr 2021
আজ কোথায় কোথায় ভোট চলছে?

আজ বাংলায় চার জেলার ৩০ কেন্দ্রে ভোটগ্হণ শুরু হয়েছে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও দক্ষিণ ২৪ পরগনার ভোটাররা তাঁদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করছেন।

পূর্ব মেদিনীপুরের যে ৯ কেন্দ্রে ভোট চলছে সেগুলো হল- নন্দীগ্রাম, পূর্ব পাঁশকুড়া, পশ্চিম পাঁশকুড়া, তমলিক, হলদিয়া, মহিষাদল, ময়না, নন্দকুমার, চণ্ডীপুর।

পশ্চিম মেদিনীপুরেও ৯ কেন্দ্রে ভোট চলছে। কেন্দ্রগুলো গল- ডেবরা, কেশপুর, চন্দ্রকোণা, ঘাটাল, দাসপুর, খগড়গপুর, পিংলা, সবং, নারায়ণপুর।

বাঁকুড়া ৮ কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। কেন্দ্রগুলো হল- তালডাোলা, বাঁকুড়া, বড়জোড়া, ওন্দা, বিষ্ণুপুর, কোতুলপুর, ইন্দাস, সোনামুখী।

ভোট চলছে দক্ষিণ ২৪ পরগনার চার কেন্দ্র পাথরপ্রতিমা, গোসাবা, সাগর ও কাকদ্বীপে।

3:03 (IST) 1 Apr 2021
ভোট দিচ্ছেন শুভেন্দু

বৃহস্পতিবার সকাল সকাল নিজের ভোট দিলেন শুভেন্দু অধিকারী।

3:01 (IST) 1 Apr 2021
ইভিএম নিয়ে ক্ষোভ উগরে দিলেন সায়ন্তিকা

বাঁকুড়ায় কেন্দ্রে কেন্দ্রে গিয়ে ভোটারদের সঙ্গে দেখা করছেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়। সেখানকার কয়েকটি বুথে ইভিএম মেশিন খারাপের অভিযোগ তোলেন তিনি।

2:51 (IST) 1 Apr 2021
নন্দীগ্রামের বয়ালে উত্তেজনা

নন্দীগ্রামের বয়াল-১ অঞ্চলের ৬ ও ৭ নং বুথে উত্তেজনা। তৃণমূলের অভিযোগ, এই দুই বুথে দলীয় এজেন্ট বসতে গেলে বিজেপির তরফে হুমকি দেওয়া হচ্ছে। বুথে এজেন্টকে ঢুকতে বাধা দেওয়া হচ্ছে। যদিও অভিযোগ অস্বীকার করেছে বিজেপি।

2:50 (IST) 1 Apr 2021
‘মানুষ অপেক্ষা করছে উন্নয়নের জন্য’

শুভেন্দু এদিন বলেন, “পুরো দেশ নন্দীগ্রামের দিকে তাকিয়ে রয়েছে। আমি সকলকে বিপুল সংখ্যায় ভোট দেওয়ার জন্য আবেদন করছি I লোকেরা এখানে অপেক্ষা করছে যে উন্নয়নের জন্য। তুষ্টির রাজনীতি এখানে জিতবে কি না তা সময় জিতবে।

2:43 (IST) 1 Apr 2021
ভোট দিলেন শুভেন্দু

নন্দীগ্রামে নিজের কেন্দ্রে সকাল সকাল ভোট দেন বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারী। সংবাদমাধ্যমকে শুভেন্দু বলেন, “ভোটদান প্রক্রিয়া শুরু হয়েছে। পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণেই রয়েছে। মানুষের উন্নয়নের আশা নিয়ে ভোট দিতে এসেছে।” উল্লেখ্য, এদিন সকালে বাইকে করে ভোট দিতে আসেন শিশির-পুত্র। সঙ্গে ছিল প্রচুর নিরাপত্তা কর্মী।

2:12 (IST) 1 Apr 2021
নজরে ডেবরাও

দ্বিতীয় দফার ভোটে নজরে রয়েছে ডেবরা কেন্দ্র। এখানে লড়াই দুই আইপিএস অফিসারদের মধ্যে। তৃণমূলের হয়ে লড়াই করছেন হুমায়ুন কবীর। অন্যদিকে, বিজেপির হয়ে ভারতী ঘোষ। ইতিমধ্যেই ভোটদান পর্ব শুরু হয়েছে সেখানে।

2:09 (IST) 1 Apr 2021
ভোটদান শুরু হতেই ইভিএম খারাপ ঘিরে শোরগোল

রাজ্যের দ্বিতীয় দফার ভোটে এদিনও উঠল ইভিএম খারাপের খবর। নন্দীগ্রামের শ‍্যামাসুন্দরীচকের ২১৬ নম্বর বুথে ইভিএম খারাপের অভিযোগ ঘিরে শোরগোল। ইভিএম খতিয়ে দেখছেন ভোটকর্মীরা।

2:07 (IST) 1 Apr 2021
নন্দীগ্রামেও ভোটদান শুরু

'হাইভোল্টেজ' নন্দীগ্রামে সকাল থেকেই ভোটদানের হার ছিল চোখে পড়ার মতে।

2:00 (IST) 1 Apr 2021
‘বিশেষ’ আর্জি মোদীর

বাংলার ভোটারদের জন্য 'বিশেষ' অনুরোধ জানালেন প্রধানমন্ত্রী। নন্দীগ্রামে আজ মমতা-শুভেন্দুর লড়াই। রাজ্যের এই দফায় ৪ জেলার ৩০ আসনে ভাগ্য নির্ধারণ হবে মোট ১৭১ জন প্রার্থীর। সেই আবহে এদিন সকালেই টুইট করলেন নরেন্দ্রমোদী। রেকর্ড সংখ্যক ভোট দেওয়ার জন্য অনুরোধও করেন।

1:54 (IST) 1 Apr 2021
নন্দীগ্রামে ‘এক্স-ফ্যাক্টর’ কে?

তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের ফোনালাপ ভাইরাল হয়ে যাওয়ার পরই রাজনৈতিক ক্ষেত্রে প্রলয় পালের গুরুত্ব অনেকটাই বেড়ে গিয়েছে। ফোন করার কথা মঙ্গলবার ভেকুটিয়ায় নির্বাচনী প্রচারে গিয়ে স্বীকার করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে প্রলয় বলেন, ওনার(মমতা বন্দ্যোপাধ্য়ায়ের) ফোন কলের পর বাড়তি চাপ তো রয়েছে। টার্গেট তো রয়েছি। বিস্তারিত পড়ুন- Exclusive: নন্দীগ্রামের মহারণে হেভিওয়েট মমতা-শুভেন্দু, এক্স-ফ্যাক্টর প্রলয়

1:51 (IST) 1 Apr 2021
কড়া নিরাপত্তা রাজ্যের বাকি দুই জেলায়

নজরে রয়েছে স্পর্শকাতর আরও দুই কেন্দ্র

বাঁকুড়া

দ্বিতীয় দফায় বাঁকুড়া জেলার ৮টি আসনে হতে চলেছে ভোটগ্রহণ। নিরাপত্তার দায়িত্বে থাকছে ১৬১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। সঙ্গে থাকছেন ৫,৫২২ জন রাজ্য পুলিশের কর্মী। পাশাপাশি থাকছেন ৪৩৭ জন মাইক্রো অবজারভার। এছাড়াও থাকছে ১,৪০০টি ওয়েব কাস্টিং এবং ২৭০টি ভিডিওগ্রাফির ব্যবস্থা।

দক্ষিণ ২৪ পরগনা

দক্ষিণ ২৪ পরগনার মোট ৪টি বিধানসভায় হবে ভোটগ্রহণ। ভোটের নিরাপত্তায় মোতায়েন ৭২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। তাছাড়াও অশান্তি এড়াতে থাকছে অন্যান্য ব্যবস্থা। এই দফায় দক্ষিণ

1:50 (IST) 1 Apr 2021
স্পর্শকাতর কেন্দ্রে কতটা কঠোর নিরাপত্তা?

দ্বিতীয় দফার ভোটে নিরাপত্তা আরও শক্ত করল নির্বাচন কমিশন। দেখে নেওয়া যাক কোন কেন্দ্রে নিরাপত্তা কেমন-

পূর্ব মেদিনীপুর

দ্বিতীয় দফায় পূর্ব মেদিনীপুরে ৯টি কেন্দ্রে ভোট রয়েছে। এই জেলার ১০০ শতাংশ বুথকেই স্পর্শকাতর হিসেবে ঘোষণা করেছে কমিশন। নন্দীগ্রাম সহ পূর্ব মেদিনীপুরের সব ভোটগ্রহণ কেন্দ্রে জারি রয়েছে ১৪৪ ধারা। সমস্ত পোলিং স্টেশনে থাকছে কেন্দ্রীয় বাহিনী। এই জেলায় মোট ১৯৯ কোম্পানি বাহিনী মোতায়েন করা হয়েছে। এছাড়াও প্রত্যেক আসনের কমপক্ষে ৫০ শতাংশ বুথে থাকছে ওয়েব কাস্টিং-এর ব্যবস্থা। থাকছেন মাইক্রো থাকছেন মাইক্রো অবজারভারও। নাকাচেকিং হচ্ছে। কোনও রকম অভিযোগ পেলেই পৌঁছে যাবে ক্যুইক রেসপন্স টিম।

পশ্চিম মেদিনীপুর

পূর্ব মেদিনীপুরের মতোই এই দফায় পশ্চিম মেদিনীপুরেও ৯ আসনে হবে ভোটগ্রহণ। নিরাপত্তার দায়িত্বে থাকছে ২০১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এবং ৬ হাজার রাজ্য পুলিশ। প্রতিটি বুথে মোতায়েন থাকছেন চারজন করে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান এবং একজন লাঠিধারী পুলিশ৷ প্রতি বিধানসভা পিছু থাকছে প্রায় ২০ থেকে ২৫ টি ক্যুইক রেসপন্স টিম৷ এই দফায় জেলায় সব চেয়ে বেশি স্পর্শকাতর বুথ কেশপুরে৷ সংখ্যাটা ১৭৬, যা মোট বুথের প্রায় ৪৯ শতাংশ।

Web Title: West bengal election 2021 live update nandigram mamata banerjee suvendu adhikari minakhshi mukherjee hiran chatterjee soham 2nd phase

Next Story
নজরে ‘বহিরাগত’, শেষ প্রহরের কৌশল সাজাতে মমতার ফোন সুফিয়ানকে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com