scorecardresearch

বড় খবর

Lok Sabha Election 2019: বাম-কং জোট হচ্ছে না: কংগ্রেস ভিখিরি হয়ে যায়নি, তোপ সোমেনের

2019 Lok Sabha Elections: ক্ষুব্ধ সোমেন এদিন বলেন, ‘‘বামেদের করুণার প্রয়োজন নেই। কংগ্রেস ভিখিরি হয়ে যায়নি।’’

Lok Sabha Election 2019: বাম-কং জোট হচ্ছে না: কংগ্রেস ভিখিরি হয়ে যায়নি, তোপ সোমেনের
সোমেন মিত্র ও বিমান বসু।

General Election 2019: বামফ্রন্টের জোট প্রস্তাব ফিরিয়ে দিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র। বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু মঙ্গলবার কংগ্রেসের জেতা ৪ আসন ছেড়ে রেখে ১৩টি আসনে প্রার্থীদের নাম ঘোষণা করে জোটের পক্ষে ‘গুড জেস্চার’ দেখালেও তাতে ‘ইতিবাচক সাড়া’ দিলেন না সোমেন মিত্র। ক্ষুব্ধ সোমেন এদিন বলেন, ‘‘বামেদের করুণার প্রয়োজন নেই। কংগ্রেস ভিখিরি হয়ে যায়নি।’’ অর্থাৎ, আসন্ন লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে বাম-কংগ্রেস জোট যে কোনওমতেই বাস্তবায়িত হচ্ছে না, তা কার্যত স্পষ্ট হয়ে গেল।

লোকসভা ভোটের আরও খবর পড়ুন, এখানে

শুক্রবার এ রাজ্যের ২৫টি আসনে বাম প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছিল। বামফ্রন্টের বিবৃতিতে বলা হয়েছিল, বাকি ১৭টি আসনে কংগ্রেসের সঙ্গে আলোচনার ভিত্তিতে প্রার্থী দেওয়া হবে। এই ১৭টি আসনে কোনওটিতে বামেরা লড়বে, কোনওটিতে কংগ্রেস লড়বে। এরপরই সোমেন মিত্র জানান, একতরফা প্রার্থী তালিকা ঘোষণা করে দিয়েছে বামেরা। রবিবার এ রাজ্যের কংগ্রেসের প্রার্থী তালিকা চূড়ান্ত করতে দিল্লি যান সোমেন। সোমবার কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর সঙ্গে এ বিষয়ে আলোচনা করেন তিনি। আর তারপরই সোমবার মধ্যরাতে ১১ আসনে প্রার্থী তালিকা ঘোষণা করে দেয় কংগ্রেস।

আরও পড়ুন, Lok Sabha Election 2019: ‘হাত’ ধরার রাস্তা খোলা রেখে দ্বিতীয় প্রার্থী তালিকা প্রকাশ বামেদের

উল্লেখ্য, কংগ্রেসের ঘোষণা করা ১১ কেন্দ্রের মধ্যে রায়গঞ্জ ও মুর্শিদাবাদ আসনও রয়েছে। এই দুটি আসনে ২০১৪ সালের নির্বাচনে জয়ী হয়েছিলেন বাম প্রার্থীরা। এরপর কংগ্রেসের গতবার জেতা ৪ আসন ছেড়ে রেখে মঙ্গলবার ১৩টি আসনে প্রার্থী তালিকা ঘোষণা করে বামফ্রন্ট। বিমান বসু এদিন জানিয়ে দেন, কংগ্রেসের থেকে ইতিবাচক সাড়া পাওয়ার আশাতেই বামফ্রন্টের এই ‘গুড জেস্চার’। দেশের অখণ্ডতা রক্ষার স্বার্থে এবং বিজেপি-তৃণমূলের ফ্যাসিস্ট শাসন রুখতে এমন পদক্ষেপ করেছে বামেরা।

কংগ্রেসকে এ বিষয়ে উত্তর দেওয়ার জন্য আগামী ২৪ ঘণ্টা সময় বেঁধে দিয়েছিলেন বিমান বসু। তিনি বলেছিলেন, বুধবার বিকেল সাড়ে ৪টের মধ্যে ‘ইতিবাচক সাড়া’র অপেক্ষায় থাকবেন তাঁরা। সাড়া না পেলে আগামী দিনে এই ৪ আসনেও প্রার্থীদের নাম ঘোষণা করবে বামফ্রন্ট। এদিন সোমেন মিত্র জানিয়ে দিলেন, কংগ্রেসের তরফ থেকে আর সাড়া দেওয়ার প্রশ্নই নেই। জোট হচ্ছে না। প্রদেশ কংগ্রেস সভাপতি আরও বলেন, সর্বভারতীয় কংগ্রেস সভাপতি তাঁকে বলেছেন, সম্মানের সঙ্গে আপস না করে যদি একটি আসনও জয়লাভ না করা যায়, তাতেও কোনও সমস্যা নেই।

Stay updated with the latest news headlines and all the latest Election news download Indian Express Bengali App.

Web Title: West bengal left congress alliance loksabha election 2019 biman bose somen mitra