বড় খবর

West Bengal Lok Sabha Elections 2019: ক্ষমতায় এলে পৃথক কৃষি বাজেট: রাহুল গান্ধী

West Bengal Lok Sabha Election 2019 Dates, Schedule: ‘‘১০০ দিনের বদলে মনরেগা হবে ১৫০ দিনের’’, ইস্তেহার প্রকাশ করে বললেন রাহুল গান্ধী।

West Bengal Lok Sabha Election 2019 Live, congress manifesto, লোকসভা ভোট ২০১৯, কংগ্রেসের ইস্তেহার
কংগ্রেসের ইস্তেহারে দেশদ্রোহিতা আইনের বিলোপের কথা বলা হয়েছে

West Bengal Lok Sabha Election 2019: যত দিন গড়াচ্ছে, ততই ফুটছে ভোটের উত্তাপ। লোকসভা নির্বাচনকে ঘিরে গোটা দেশের মতো সরগরম এ বাংলাও। ভোটারদের মন পেতে জোরকদমে প্রচারে নেমে পড়েছে শাসক থেকে বিরোধী দলগুলো। রাত পোহালেই বাংলায় ভোটপ্রচারে পা রাখছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার কলকাতার ব্রিগেড ময়দানে সভা করবেন মোদী। একইদিনে উত্তরবঙ্গের শিলিগুড়িতে সভা রয়েছে নমোর। ওই দিনই আবার দিনহাটায় সভা রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের। মোদী-মমতার সভা ঘিরে বুধবার রাজ্য। রাজনীতি যে তেঁতে থাকবে, তার আন্দাজ করছেন রাজনীতির কারবারিরা।

লোকসভা ভোটের আরও খবর পড়ুন, এখানে

এদিকে, পশ্চিমবঙ্গে অবাধ ও সুষ্ঠু ভোটের দাবি জানিয়ে সোমবারও কমিশনের দ্বারস্থ হল শাসক ও বিরোধীরা। কমিশন নিযুক্ত বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবের সঙ্গে সোমবার আলাদা করে বৈঠক করেন তৃণমূল, বিজেপি, কংগ্রেস ও বামেদের প্রতিনিধিরা। লোকসভা নির্বাচনে বাংলার সব বুথকে অতি স্পর্শকাতর বুথ হিসেবে ঘোষণার দাবি জানিয়েছিল বিরোধীরা। সেই দাবি প্রসঙ্গে বিবেক দুবে বলেন, ‘‘সব বুথ কখনও স্পর্শকাতর হয় না।’’ অন্যদিকে, রাজ্যে মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব ‘পক্ষপাতদুষ্ট’ বলে চাঞ্চল্যকর অভিযোগ তুলেছেন বিজেপির মুকুল রায়।

Follow the Updates here:

4.32 PM: বিজেডি ও কংগ্রেসকে নিশানা মোদীর। ‘‘গরিবদের ভোটব্যাঙ্ক হিসেবে ব্যবহার করছে বিজেডি ও কংগ্রেস’’, মন্তব্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

3.40 PM: বুধবার একইদিনে উত্তরবঙ্গে সভা মোদী ও মমতার। বিস্তারিত পড়ুন, এই প্রতিবেদনে Lok Sabha Election 2019: বাংলায় একই দিনে মোদী বনাম মমতা

3.02 PM: আজ আলিপুরদুয়ারে ভোটপ্রচারে অভিষেক বন্দ্যোপাধ্যায়। তৃণমূল প্রার্থী দশরথ তিরকের হয়ে প্রচার।

2.10 PM: নির্বাচনী ইস্তেহারে কী কী প্রতিশ্রুতি দিলেন রাহুল গান্ধী? বিস্তারিত পড়ুন, এই প্রতিবেদনে Lok Sabha Election 2019: ১০০ দিনের কাজ এবার ১৫০ দিনের, প্রতিশ্রুতি রাহুলের

1.07 PM: ক্ষমতায় এলে কৃষকদের জন্য পৃথক বাজেট: রাহুল গান্ধী

1.06 PM: ২২ লক্ষ সরকারি পদ শূন্য রয়েছে। সেই শূন্যপদ পূরণ করা হবে: রাহুল গান্ধী

1.01 PM: ‘‘১০০ দিনের বদলে মনরেগা হবে ১৫০ দিনের’’, ইস্তেহার প্রকাশ করে বললেন রাহুল গান্ধী।

1.00 PM: ‘‘ঋণ পরিশোধ করতে না পারলে কৃষকদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হবে না’’, ইস্তেহার প্রকাশ করে বললেন রাহুল গান্ধী।

12.53 PM: ইস্তেহার প্রকাশে মোদীকে নিশানা রাহুলের। ‘‘আমাদের ইস্তেহারে কোনও মিথ্যা কথা বলা নেই, যা গত ৫ বছরে শুনেছে দেশ। মোদীর অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা পাঠানোর প্রতিশ্রুতি অসত্য ছিল। কত টাকা দেওয়া সম্ভব তা খোঁজ নিয়েছিলাম। ৭২ হাজার টাকা দেওয়া যাবে, একথা জানার পরই ঘোষণা করি’’, বললেন রাহুল গান্ধী

12.49 PM: আমাদের ইস্তেহারে ৫টি থিম রয়েছে। প্রথম থিম ন্যায়, দ্বিতীয় থিম বেকারত্ব, তৃতীয় থিম নতুন শিল্পে জোর, চতুর্থ থিম কৃষিঋণ মকুব, পঞ্চম থিম , বললেন রাহুল গান্ধী।

12.46 PM: ইস্তেহার বানাতে পরামর্শ দিয়েছেন সোনিয়া গান্ধী, এ কে অ্যান্টনি, মনমোহন সিং: রাহুল

12.45 PM: ‘‘ইস্তেহার বানানোর জন্য একবছর আগে প্রস্তুতি শুরু করেছিলাম আমরা। যা করে দেখাতে পারব, সেই প্রতিশ্রুতির কথাই বলা রয়েছে ইস্তেহারে। কোনও মিথ্যা কথা বলা নেই’’, বললেন রাহুল গান্ধী।

12.43 PM: ‘‘আমরা ঠিক করেছিলাম, এমন একচা ইস্তেহার বানাব, যেখানে সত্য কথা বলা থাকবে, মানুষের কথা বলা থাকবে’’, ইস্তেহার প্রকাশ করে বললেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

12.22 PM: দিল্লিতে ইস্তেহার প্রকাশ কংগ্রেসের। দলের ইস্তেহার প্রকাশ অনুষ্ঠানে রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী-সহ কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব।

12.08 PM: মঙ্গলবার সকালে বারুইপুর এলাকায় হুড খোলা জিপে চড়ে প্রচারে বেরোন যাদবপুরের তৃণমূল প্রার্থী মিমি চক্রবর্তী। বেলেঘাটায় হুড খোলা গাড়িতে চেপে প্রচার সারেন কলকাতা উত্তরের তৃণমূল প্রার্থী সুদীপ বন্দ্যোপাধ্যায়।কাঁকুরগাছিতে ভোটপ্রচার সারলেন কলকাতা উত্তরের তৃণমূল প্রার্থী রাহুল সিনহা।

11.50 AM: আজ ওড়িশা ও বিহারে ভোটপ্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই মুহূর্তে ওড়িশার কালাহান্ডির সভায় বক্তব্য রাখছেন মোদী।

11.30 AM: আজ নির্বাচনী ইস্তেহার প্রকাশ কংগ্রেসের। দিল্লিতে ইস্তেহার প্রকাশ করবেন রাহুল গান্ধী।

congress, কংগ্রেস
কংগ্রেসের ইস্তেহার প্রকাশ আজ। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

10.42 AM: পশ্চিমবঙ্গের মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও) আরিজ আফতাব পক্ষপাতদুষ্ট, সোমবার রাজ্য নির্বাচন কমিশনের কার্য্যালয়ে দাঁড়িয়ে সরাসরি অভিযোগ জানালেন বিজেপি নেতা মুকুল রায়। বিস্তারিত পড়ুন, এই প্রতিবেদনে Lok Sabha Election 2019: সিইও-র সামনে কথা বললেই ২ মিনিটে তৃণমূল জেনে যাবে, বিস্ফোরক অভিযোগ মুকুলের

10.18 AM: আজ নবান্নে রাজ্য পুলিশের ডিজির সঙ্গে বৈঠক করার কথা বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবের। ডিজির সঙ্গে বৈঠক সেরে বিকেলে শিলিগুড়ি রওনা দেবেন দুবে।

West Bengal Lok Sabha Election 2019 Live, election commission, লোকসভা ভোট ২০১৯, নির্বাচন কমিশন
প্রতীকী ছবি।

সোমবারের মতো মঙ্গলবারও সকাল থেকে ভোটপ্রচারে নেমে পড়েছেন সব দলের প্রার্থীরা। কলকাতার পাশাপাশি জেলাতেও চলছে পুরোদমে প্রচার।

Get the latest Bengali news and Election news here. You can also read all the Election news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengal lok sabha election 2019 live updates mamata banerjee amit shah pm modi rahul gandhi dilip ghosh priyanka gandhi

Next Story
Lok Sabha Election 2019: বাংলায় একই দিনে মোদী বনাম মমতাmodi, mamata, মোদী, মমতা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com