কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী ছবি ‘গুপী গাইন বাঘা বাইন’

সেলুলয়েডের দিকে দর্শকের মন ফিরিয়ে আনার জন্য যথাসাধ্য চেষ্টা করছেন, ডিজিটালি সংস্কার করা হচ্ছে পুরনো ছবির। 'গুপী গাইন বাঘা বাইন'-এর ডিজিটাল রেস্টোর্ড ভার্সনই দেখানো হবে উৎসবে।

By: Kolkata  Updated: October 22, 2019, 12:30:55 PM

কলকাতা চলচ্চিত্র উৎসব এবারে রজতজয়ন্তী বর্ষে। সুতরাং, পরিকল্পনা ও প্রস্তুতি তুঙ্গে। ইতিমধ্যেই ঢেলে সাজানো হচ্ছে নন্দন চত্বর। নানা বিতর্ক ও আলোচনার মধ্যেই জানা গেল, এবারের ফিল্ম ফেস্টিভ্যালের উদ্বোধনী ছবি সত্যজিৎ রায়ের ‘গুপী গাইন বাঘা বাইন’। নভেম্বরের ৮ থেকে ১৫ তারিখ কলকাতায় অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

১৯৬৯ সালে সত্যজিৎ রায়ের দাদু উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর গল্পের ভিত্তিতেই তৈরি এই ছবি। যদিও ফেস্টিভ্যাল কর্তৃপক্ষ সেলুলয়েডের দিকে দর্শকের মন ফিরিয়ে আনার জন্য যথাসাধ্য চেষ্টা করছেন, ডিজিটালি সংস্কার করা হচ্ছে পুরনো ছবির। ‘গুপী গাইন বাঘা বাইন’-এর ডিজিটাল রেস্টোর্ড ভার্সনই দেখানো হবে উৎসবে।

আরও পড়ুন, সংস্কৃত শ্লোক টুইট করলেন লেডি গাগা, ভক্তরা লিখলেন ‘জয় শ্রীরাম’!

প্রসঙ্গত, এ বছর সত্যজিতের এই ছবির ৫০তম বছর। শুধু ‘গুপী গাইন বাঘা বাইন’ নয়, ফেস্টিভ্যালে দেখানো হবে মৃণাল সেন ও বুদ্ধদেব দাশগুপ্তর ছবি। যদিও ২৫ তম চলচ্চিত্র উৎসবের ফোকাস কান্ট্রি জার্মানি। উদ্বোধনে কলকাতায় উপস্থিত থাকবেন শাহরুখ খান, থাকতে পারেন জার্মান পরিচালক ফোলকার স্লোয়েনডর্ফ। কথা ছিল অমিতাভ বচ্চন ও জয়া বচ্চনও উপস্থিত থাকবে উৎসবের সূচনায়, কিন্তু সম্প্রতি বিগ বি-র শারীরিক অবস্থার অবনতি ঘটায় তা কতটা সম্ভব হবে এখনই নিশ্চিত করে বলা যাচ্ছেনা।

গত বছরও ‘গুপী গাইন বাঘা বাইন’ দেখানোর কথা ছিল, কিন্তু স্ক্রিনিংয়ের প্রিন্টের সমস্যার জন্য তা সম্ভব হয়নি। তাই এবছর কোনও রকম ঝুঁকি নিতে চাননা কর্তৃপক্ষ। বর্তমানে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের চেয়ারম্যান রাজ চক্রবর্তী। তিনি আগেই জানিয়েছিলেন, ২৫ বছরের উৎসবকে সফল করতে তিনি কোনও খামতি রাখবেন না।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

25th kolkata international film festival opening film goopy gyne bagha byne

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X