বড় খবর

26 years of Shah Rukh Khan: ফিরে তাকানো বলিউডে তাঁর ‘দিওয়ানা’ সফরে

26 years of Shah Rukh Khan: ২৬ বছর আগে, আজকের দিনেই বলিউড বাদশার প্রথম ঝলক দেখেছিলেন হিন্দি সিনেমার দর্শক। পরিচিতিটা ঘটেছিল রাজ কানওয়ারের ‘দিওয়ানা’ ছবি দিয়েই।

Shah Rukh Khan completes 26 years in Bollywood, debut in 'Deewana'

26 years of Shah Rukh Khan: ঠিক ছাব্বিশটা বছর আগে। সিলভার স্ক্রিনে মুক্তি পায় ‘দিওয়ানা’। আজ এতবছর পর নির্দ্বিধায় বলা যায়, সেদিন এক ঐতিহাসিক যাত্রার শুরু হয়েছিল। ১৯৯২ ছিল একটা অন্য যুগ। সেখানে সোশ্যাল মিডিয়ার বাড়াবাড়ি ছিল না নবাগতদের জার্নিটা সহজ করে দেওয়ার জন্য। নবাগতকে নজরে আসতে হলে তাঁর ছবিকে সফল হতে হত। আর তার জন্য  দর্শককে সিনেমা হল পর্যন্ত যেতে হত। তবে শাহরুখ খানের ক্ষেত্রে গল্পটা একটু আলাদা ছিল, ‘দিওয়ানার’ আগে টেলিভিশন সিরিজ ‘ফৌজিতে’ অভিমন্যুর ভূমিকায় তাকে চিনেছিলেন দর্শক। কিন্তু সেদিন কারও মনে হয়নি এই ছেলে একদিন হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির মুকুটহীন সম্রাট হয়ে উঠবে।

শাহরুখকেই সেই ছবিতে ‘কই না কই চাহিয়ে’ গানে দেখা গিয়েছিল

শাহরুখ খান তাঁর বলিউড ডেবিউ করেছিলেন ঋষি কাপুর এবং দিব্যা ভারতীর ছবিতে। একজন নবাগতকেই সেই ছবিতে ‘কোই না কোই চাহিয়ে’ গানে দেখা গিয়েছিল। তখন ঋষি কাপুর মধ্যগগণে, এবং দিব্যা ততদিনে নিজেকে জনপ্রিয় নবাগতার তালিকায় সেট করেছে ফেলেছেন। কারণ সেবছরই ‘বিশ্বাত্মা’ ট্রেলারে তিনি পরিচিত মুখ হয়ে উঠেছিলেন।

শাহরুখ খান তার বলিউড ডেবিউ করেছিলেন ঋষি কাপুর ও দিব্যা ভারতীর ছবিতে

শাহরুখ তখন বিভিন্ন দিক থেকেই তাঁর প্রথম ছবিতে স্টার পাওয়ারের সঙ্গে যুদ্ধ করছেন। অনেকে জানেন না, ‘দিওয়ানায়’ শাহরুখ খানের চরিত্রটা প্রথমে অফার করা হয়েছিল ‘বিগ বস’ খ্যাত আরমান কোহলিকে। এমনকি কিছু দৃশ্যের শুটও করে ফেলেছিলেন তিনি। নির্মাতারা আরমান এবং দিব্যার কিছু পোস্টারও ছাপিয়ে ফেলেছিলেন, কিন্তু শেষপর্যন্ত সেগুলি কাজে লাগল না। আর শাহরুখের জন্য দরজা খুলে গেল। শাহরুখ একটি সাক্ষাৎকারে বলেছিলেন, তাঁর স্টারডমের জন্য তিনি আরমান কোহলিকে ধন্যবাদ জানান।

‘দিওয়ানা’ কিং খানের মাইলষ্টোন ছিল। প্রথম ছবির জন্য তিনি সেরা ডেবিউটান্ট হিসেবে জেতেন ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড। যখন মঞ্চে সেই পুরস্কার নিতে উঠেছিলেন, রেখা পুরস্কার হাতে দিয়ে বলেছিলেন, “শাহরুখ আমার প্রিয়।” বাদশাও একটা ছোট্ট ইমোশনাল বক্তব্য রেখেছিলেন। নিজের প্রয়াত মাকে তিনি উৎসর্গ করেছিলেন সেই সম্মান। ক্লাস থ্রিতে মেডেল জেতার স্মৃতি রোমন্থনও করেন তিনি। এরপর তাঁকে আর ফিরে তাকাতে হয়নি।

আরও পড়ুন, Gold trailer release date: ভারতের অলিম্পিকে সোনা জেতার স্বপ্ন

চার বছর আগে, এই দিনেই শাহরুখ টুইট করে লিখেছিলেন, “আমি এখনও ‘দিওয়ানা’ দেখিনি। আমার ইচ্ছে, আমি আমার প্রথম এবং শেষ সৃষ্টি দেখব না। ওগুলো বইয়ের মলাট, গল্পটা তার ভেতরে রয়েছে।” তবে বইটা শেষ হতে এখনও সময় লাগবে। তাঁর কেরিয়ারে এখনও অনেক ছবি করা বাকি। সিনেমার মতো জীবনের সৃষ্টিতে শেষ দৃশ্য আসতে এখনও ঢের দেরী। শাহরুখ একবার বলেছিলেন, “আমার উপস্থিতি এতগুলো মানুষের মুখে হাসি আনতে পারে, এটাই আমার জীবনের সবচেয়ে বড় পাওয়া।” তাঁর কেরিয়ারের সংক্ষিপ্ত ব্যাখ্যা এর বেশি আর কিইবা হতে পারে।

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 26 years of shah rukh khan deewana bengali

Next Story
বঙ্গসম্মেলনে এবার নিউ জার্সি হয়ে উঠবে টুকরো কলকাতা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com