বড় খবর

‘মুখে মাস্ক নেই কেন? পরুন’, KIFF-এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ফিল্মস্টারদের কড়া নির্দেশ মমতার

করোনা আতঙ্ক যতই উৎসবের রোশনাইকে ফিকে করে দিক না কেন, ছবি নির্বাচনের ক্ষেত্রে এ বারও কোনও কার্পণ্য থাকছে না। ‘ফেলুদা’কে বিশেষ সম্মান।

mamata

অতিমারির কারণে এই প্রথমবার প্রথা ভেঙে অনলাইনে সূচনা হল ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (26th Kolkata International Film Festival)। আজ, ৮ জানুয়ারি বিকেল ৪টের সময় ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে চলচ্চিত্র উৎসবের সূচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উপস্থিত ছিলেন ফিল্ম ইন্ডাস্ট্রির ব্যক্তিত্বরা। সেখানেই মুখ্যমন্ত্রীর কড়া নির্দেশ, “মুখে মাস্ক নেই কেন? মাস্ক পরুন।”

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ব্যক্তিত্বদের উদ্দেশে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) নির্দেশ, “যখন সিনেমা দেখতে যাবেন বা সিনেমা নিয়ে আলোচনা হবে, তখন সবাই মাস্ক পরুন। কোনও অসুবিধে হবে না। মাস্ক হালকা। নির্দিধায় কথাও বলা যাবে। কোনও সমস্যা হবে না। কারণ আমরা চাই না অযথা কেউ অসুস্থ হয়ে পড়ুক। কারও কোভিড হোক।” একেবারে অভিভাবিকার মতোই তাঁর সবদিকে নজর। রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যার উল্লেখ করেও সবাইকে সাবধান করে দিলেন যে, এই অতিমারী আবহে অনুষ্ঠানের ব্যপ্তি ছোট হলেও সাবধানতা কিন্তু নিজের কাছে। অতঃপর ফিল্ম ফেস্টিভ্যালের আমেজে গা ভাসালেও মাস্ক, স্যানিটাইজার ব্যবহার করা বাধ্যতামূলক।

এদিন উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বলিউড পরিচালক অনুভব সিনহা, গৌতম ঘোষ, রাজ চক্রবর্তী, কৌশিক গঙ্গোপাধ্যায়, রঞ্জিত মল্লিক, সাংসদ-অভিনেতা দেব ও রুক্মিণী মৈত্র, ঋতুপর্ণা সেনগুপ্ত, ইন্দ্রাণী হালদার, কৌশিক সেন, অরিন্দম গঙ্গোপাধ্যায়, সোহম চক্রবর্তী, শঙ্কর চক্রবর্তী প্রমুখ। সঞ্চালনার দায়িত্বে ছিলেন পরমব্রত চট্টোপাধ্যায় ও জুন মালিয়া।

KIFF26

এছাড়া, দীপ প্রজ্বলনের সময় মুখ্যমন্ত্রীর পাশে দেখা গেল শ্রাবন্তী চট্টোপাধ্যায়, পায়েল সরকার, বিরসা দাশগুপ্ত, ইন্দ্রদীপ দাশগুপ্ত, মধুমিতা সরকার, সৌরসেনী মৈত্র, ঋতাভরী, সায়নী, পাওলি দাম, কাঞ্চন মল্লিক, বনি সেনগুপ্ত, কৌশানী, অনন্যা চট্টোপাধ্যায়, শান্তিলাল মুখোপাধ্যায়, হরনাথ চক্রবর্তীকে।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে মুখ্যমন্ত্রীর কড়া নির্দেশ, “মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার বাধ্যতামূলক। প্রত্যেকটা সিনেমাহলেই। এছাড়াও ব্যক্তিগতভাবে স্যানিটাইজার সাথে রাখার অনুরোধ করেন মাননীয়া মুখ্যমন্ত্রী।” একটা শো শেষ হলেই গোটা সিনেমাহল স্প্রে করে স্যানিটাইজ করার নির্দেশ মুখ্যমন্ত্রীর।

করোনা আতঙ্ক যতই উৎসবের রোশনাইকে ফিকে করে দিক না কেন, ছবি নির্বাচনের ক্ষেত্রে এ বারও কোনও কার্পণ্য থাকছে না। ৮১টি পূর্ণ দৈর্ঘ্যের ফিচার ছবি, ৫০টি স্বল্প দৈর্ঘ্যের ছবি এবং তথ্যচিত্র দেখানো হচ্ছে এবছর। সব মিলিয়ে প্রায় ৪৫টি দেশের সিনেমা থাকছে এই উৎসবে। ৮টি প্রেক্ষাগৃহ মিলিয়ে চলবে চলচ্চিত্র উৎসব। উৎসবের সূচনা হবে ‘অপুর সংসার’ দেখিয়ে। তাছাড়া সৌমিত্র চট্টোপাধ্যায়কে বিশেষ শ্রদ্ধাও জানানো হল এই উৎসবে। সৌমিত্র-অভিনীত মোট ৯টি ছবি দেখানো হবে এবার।

Web Title: 26th kolkata international film festival cm mamata banerjee asks to wear mask to all kiff delegates present at the opening ceremony

Next Story
কেন আমাকে মানসিক-শারীরিকভাবে ‘নিগ্রহ’ করা হচ্ছে? সুপ্রিম কোর্ট হস্তক্ষেপ করুক: কঙ্গনাKangana-Ranaut
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com