scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

সিনেপ্রেমীদের জন্য সুখবর! শীতের আমেজে এই ডিসেম্বরেই উপভোগ করুন KIFF

দেশ-বিদেশের সিনেমার সম্ভার নিয়ে ডিসেম্বরেই হাজির হচ্ছে কলকাতা ফিল্ম ফেস্টিভাল

সিনেপ্রেমীদের জন্য সুখবর! শীতের আমেজে এই ডিসেম্বরেই উপভোগ করুন KIFF
২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

সিনেপ্রেমীদের জন্য সুখবর, এবছরের শেষেই অনুষ্ঠিত হতে চলেছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ( KIFF )। গত দুবছরে অতিমারির প্রকোপে চলচ্চিত্র উৎসব বন্ধ থাকলেও এবছরের তোড়জোড় কিন্তু একেবারেই ঊর্ধ্বমুখী।

২৮তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হতে চলেছে ১৫ থেকে ২২ ডিসেম্বর। সিনেমা মানেই ভাললাগা, সিনেমা মানেই অনেক কিছুর বহিঃপ্রকাশ। সিনেমা মানেই বাঙালির কাছে একধরনের উৎসব। আর দেশ বিদেশের ভিন্ন ছবি একসঙ্গে দেখার সুযোগ এর থেকে ভাল আর হয়? এবছরের শুরুর দিকে, এপ্রিল মাসে অনুষ্ঠিত হয় ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। কিন্তু, অসুখের রেশ কমেছে, পরিবেশ এখন অনেকটাই সুস্থ। তাই আবারও নিজের ছন্দে ফিরেছে চলচ্চিত্র উৎসব।

উৎসবে ছবি জমা দেওয়ার শেষ তারিখ ১৫ই অক্টোবর। পাঁচটি বিভাগে প্রতিযোগিতা হবে বলে জানা গিয়েছে। এবারও থাকবে দেশ বিদেশের নানান মন ভাল করা ছবি। গতবছর সত্যজিৎ রায়ের অরণ্যের দিনরাত্রি দিয়েই শুরু হয়েছিল ফিল্ম ফেস্টিভ্যাল। ভেনু হিসেবে শিশির মঞ্চ, নজরুল তীর্থ, রবীন্দ্র সদনে দেখানো হয়েছিল নানান ছবি। কোভিড প্রটোকল ছিল অবশ্যই। তবে, এবার করোনা প্রকোপ  অনেকটাই কম। তাই, দুর্দান্ত আয়োজন থাকবে এ অবশ্যই বলা যায়।

আরও পড়ুন [ ‘হেঁশেল’ চালাচ্ছেন অরিজিৎ সিং! মাত্র ৩০ টাকায় ভরপেট খান ]

সিনেমা প্রেমীদের জন্য এ এক মন মাতানো উৎসব। বিভিন্ন ভাষায় বিশ্ববরেণ্য পরিচালকদের ছবি দেখার সুযোগ সহজে হয় না। পরিবেশ এবং পরিস্থিতি ঠিক থাকলে আর কিছুদিনের মধ্যেই সিনেদুনিয়ার উদযাপনে আবারও জেগে উঠবে শহর কলকাতা। গতবছর, নজরুল মঞ্চ থেকেই চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, সন্দীপ রায়, শত্রুঘ্ন সিনহা আরও অনেকে।

ফিল্ম ফেস্টিভ্যালের সঙ্গে এক বিরাট ভূমিকায় জড়িয়ে রয়েছেন টলিউডের নানান কলাকুশলীরা। চেয়ারপারসন হিসেবে দীর্ঘ তিনবছর দায়িত্ব সামলেছেন রাজ চক্রবর্তী। কলকাতা চলচ্চিত্র উৎসব নিয়ে বিস্তারিত খুব শীঘ্রই জানা যাবে।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: 28th kiff in december 15th kolkata world cinema