বড় খবর

প্রয়াত মহম্মদ আজিজ, শুনে নিন কিংবদন্তী সঙ্গীতশিল্পীর সেরা কয়েকটি গান

রফি কন্ঠী হিসেবেই প্রাথমিক পরিচিতি তাঁর। পরে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের জ্যোতি ছবিতেই প্রথম প্লে ব্যাক করেন মহম্মদ আজিজ। তারপরে আর ফিরে তাকাতে হয়নি। মহম্মদ আজিজ একটা প্রতিষ্ঠান।

তিনি নেই, শুধু রয়ে গেল তাঁর সুরেলা কন্ঠ

সঙ্গীত জগতে ইন্দ্রপতন, প্রয়াত হলেন বিখ্যাত সঙ্গীতশিল্পী মহম্মদ আজিজ। মঙ্গলবার হৃদরোগে আক্রান্ত হয়ে মুম্বইয়ের নানাবতী হাসপাতালে মৃত্যু হয় তাঁর। উত্তর চব্বিশ পরগণার অশোক নগরের বাসিন্দা এই শিল্পীর জন্ম ১৯৫৮ সালে। রফি কন্ঠী হিসেবেই প্রাথমিক পরিচিতি তাঁর। পরে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের জ্যোতি ছবিতেই প্রথম প্লে ব্যাক করেন মহম্মদ আজিজ। তারপরে আর ফিরে তাকাতে হয়নি। মহম্মদ আজিজ একটা প্রতিষ্ঠান। তিনি নেই, শুধু রয়ে গেল তাঁর সুরেলা কন্ঠ-

ছোটবউ- পরিচালক অঞ্জন চৌধুরির ছবি ছোটবউ। যার সঙ্গীত পরিচালনার দায়িত্বে ছিলেন স্বপন চক্রবর্তী। সেই ছবিতেই গান জঙ্গলে লেগে যায় আগুন গানটি গেয়েছিলেন প্রবাদপ্রতীম এই শিল্পী।

গুরুদক্ষিণা- অঞ্জন চৌধুরির পরিচালনাতেই বাপ্পি লাহিড়ীর সুরে গুরুদক্ষিণা ছবিতে গান গেয়েছিলেন এই শিল্পী। গুরুদক্ষিণা ছবির পৃথিবী হারিয়ে গেল গানটি গেয়েছিলেন আজিজ।

রাম-লক্ষণ- মাই নেম ইজ লক্ষণ- গানটি বিখ্যাত। আর এই গানের জন্যই ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে সেরা প্লেব্যাকের সম্মান পেয়েছিলেন মহম্মদ আজিজ।

খুদা গওয়া- অমিতাভ বচ্চন অভিনীত ও লক্ষীকান্ত-প্যারেলালের সঙ্গীত পরিচালনায় রব কো ইয়াদ করু গানটি গেয়েছিলেন এই শিল্পী। বাদশা খানের চরিত্রে অভিনয় করেছিলেন বলিউড শাহেনশা।

মর্দ- অনু মালিক ও নরেশ শর্মা- এই ছবির সঙ্গীত কম্পোজার। আর অভিনয়ে ছিলেন বিগ বি। মর্দ ছবির মর্দ টাঙ্গেওয়ালা গান গেয়ে নজরে পড়েছিলেন প্রয়াত শিল্পী।

বিবি হো তো আয়সি- রেখা ও ফারুক শেখ অভিনীত এই ছবির বিখ্যাত গান ফুল গুলাব কা। অনুরাধা পড়োয়ালের সঙ্গে ডুয়েটে গানটি গেয়েছিলেন আজিজ মহম্মদ।

খুদগর্জ- এই ছবির আপকে আজানে সে গানটি প্রায় সকলেরই জানা। রাকেশ রোশন পরিচালিত ছবির এই গানটি দৃশ্যায়িত গোবিন্দা ও পুনমের ওপর। ছবির মিউজিক কম্পোজারও ছিলেন রাকেশ রোশন।

হিন্দি-বাংলা ছাড়াও বিভিন্ন আঞ্চলিক ভাষাতে গান গেয়েছিলেন এই কিংবদন্তী শিল্পী।

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: 53952

Next Story
বিসর্জনের পরেই তো ‘বিজয়া’, মুক্তি পেল পোস্টার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com