বড় খবর


হিন্দুদের ভাবাবেগে আঘাতের জের, সইফের বিরুদ্ধে মামলা দায়ের

‘আদিপুরুষ’ নিয়ে বিতর্কিত সেই মন্তব্যের রেশ যেন কিছুতেই কাটতে চাইছে না।

saif

রাবণকে ‘হিরো’র তকমা দিয়ে দিন কয়েক আগেই সমালোচনার মুখে পড়েছিলেন সইফ আলি খান (Saif Ali Khan)। যার জেরে গেরুয়া শিবিরের নেতা রাম কদমের রোষানলেও পড়তে হয়েছিল বলিউডের নবাবপুত্তুরকে। এমনকী, সংশ্লিষ্ট ইস্যু নিয়েই সইফকে কড়া ভাষায় আক্রমণ করেছিলেন বিজেপি ঘনিষ্ঠ অভিনেতা মুকেশ খান্নাও (Mukesh Khanna)। কোনওরকম রেয়াত না করেই মন্তব্য করেছিলেন, “নিজের ধর্ম নিয়ে এসব করুন।” এবার ‘আদিপুরুষ’ (Adipurush) নিয়ে বিতর্কিত সেই মন্তব্যের জেরেই আইনি বিপাকে পড়লেন সইফ আলি খান।

হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত হানার অভিযোগ তুলে বুধবারই আইনি নোটিস গেল বলিউডের নবাবপুত্তুরের কাছে। সূত্রের খবর, সইফের বিরুদ্ধে এই মামলা দায়ের করেছেন উত্তরপ্রদেশের জৌনপুরের এক উকিল। অভিযোগনামায় স্পষ্ট উল্লেখ রয়েছে যে, সম্প্রতি এক সাক্ষাৎকারে সইফ আলি খান রাবণকে হিরোর মর্যাদা দিয়েছেন। তাঁর কথায়, রাবণের সীতাহরণ যুক্তিযুক্ত ছিল। আর এমন মন্তব্য করেই হিন্দু ধর্মকে অসম্মান করেছেন তিনি।

রাবণকে ‘দয়ালু’ তকমা দিয়ে সিনেমায় সীতাহরণকে ন্যায়ের দৃষ্টিতে দেখানোর কথা বলেছিলেন সইফ। সমালোচনার ঝড় বইতেই যদিও প্রকাশ্যে ক্ষমা চেয়ে নিয়েছেন তিনি। বলেছেন, “আমার মন্তব্যটি ফিরিয়ে নিয়ে আমি নিঃশর্তভাবে ক্ষমা চাইছি। ভগবান রাম আমার কাছে চিরকালই একজন প্রকৃত হিরো। অমঙ্গলের বিরুদ্ধে মঙ্গলের লড়াই ও জয় এই ছবির মূল বিষয়বস্তু। কোনওপ্রকার ধর্মীয় বিকৃতি করা হয়নি ‘আদিপুরুষ’ ছবিতে।” কিন্তু সইফের এমন বিবৃতি জারির পরও কাটল না বিতর্কের রেশ। এবার অভিনেতার বিরুদ্ধে উত্তরপ্রদেশে দায়ের হল মামলা।

প্রসঙ্গত, রামায়ণের প্রেক্ষাপটে তৈরি হচ্ছে ‘আদিপুরুষ’ ছবিটি। প্রভাসের এই আগামী ছবি নিয়ে ইতিমধ্যেই সিনেদর্শকদের মধ্যে উত্তেজনার পারদ চড়েছে। ২০২২ সালের সেপ্টেম্বর মাসে আসতে চলেছে ‘আদিপুরুষ’। যাতে কিনা খলনায়ক অর্থাৎ রাবণের চরিত্রে দেখা যাবে সইফ আলি খানকে। রামের চরিত্রে অভিনয় করছেন দক্ষিণী সুপারস্টার প্রভাস। অন্যদিকে সীতার ভূমিকায় থাকছেন কৃতী শ্যানন। আর সেই ছবি নিয়েই এক সাক্ষাৎকারে বিতর্কিত মন্তব্য করেছিলেন সইফ। সংশ্লিষ্ট সিনেমায় নিজের চরিত্র সম্পর্কে এক সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দিতে গিয়ে বলিউডের নবাব বলেছিলেন, রাবণের মানবিক দিক এবং সীতাহরণ কতটা ন্যায়সঙ্গত ছিল, সেটাই দেখানো হবে ছবিতে। ব্যস, এরপর থেকেই নিন্দার ঝড় ওঠে নেটদুনিয়ায়।

Web Title: A case filed against saif ali khan on adipurush controversy row

Next Story
‘আমাকে আরেকটু সময় দিন’, সমন পেয়েই NCB’র কাছে আবেদন অর্জুন রামপালেরarjun-rampal
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com