বছর ষাট পেরিয়ে ‘অপু’ আসছে দর্শকের সামনে

চমকের এখানেই শেষ নয়, ছবির প্রযোজনা করছেন গৌরাঙ্গ জালান। একসময় তাঁর প্রযোজনা সংস্থা তপন সিনহার ছবির প্রযোজনা করেছে। ছবিটির নিবেদন করছেন মধুর ভান্ডারকর।

By: Kolkata  Updated: January 18, 2019, 04:16:27 PM

সত্যজিৎ রায় ‘অপু ট্রিলজি’ শেষ করেছিলেন, ১৯৫৯এর ‘অপুর সংসার’-এ। ঠিক সেখান থেকেই শুরু হবে ‘অভিযাত্রিক’। আর এই ছবির হাত ধরেই ষাট বছর পর বাঙালি দর্শকের সামনে আসছে অপু। কথাটা শুনে চোখ ওলটাতেই পারেন। বলতেই পারেন আবার সত্যজিৎ নিয়ে টানাটানি কেন? কিন্তু পরিচালকের কথায়, অপরাজিত উপন্যাসের শেষ ৪০ শতাংশ নিয়ে তৈরি হচ্ছে তার ছবি। তিনি বললেন, ”ওই যে তিনটি ছবি ওটা মায়েস্ত্রো বানিয়েছেন। আমি নিজের মতো করে বানানোর চেষ্টা করছি। দর্শক বা সিনেমার ছাত্র হোন অপুর জার্নি প্রত্যেক বাঙালির মধ্যে রোমাঞ্চ এনেছে। তাই যে পথ চলাটুকু রয়ে গেছে সেটা বলার চেষ্টা করছি”।

চিত্রনাট্যের বাঁধনে ফিরে আসছে দুর্গা, অপর্ণা, রাণু দি এমনকি লীলাও। প্রসঙ্গত, অপরাজিত উপন্যাসের একটা বড় অংশ জুড়ে রয়েছে লীলা যা ট্রিলজিতে ছিলনা। শুভ্রজিৎ ছবির চিত্রনাট্যও শুনিয়েছেন বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের নাতি তথাগত বন্দ্যোপাধ্যায়কে। বাবা-ছেলের সম্পর্কের সমীকরণ তুলে ধরবেন শুভ্রজিৎ।

আরও পড়ুন, মানুষের দৃষ্টিভঙ্গি বদলাবে নগরকীর্তন, মত কৌশিক গঙ্গোপাধ্যায়ের

চমকের এখানেই শেষ নয়, ছবির প্রযোজনা করছেন গৌরাঙ্গ জালান। একসময় তাঁর প্রযোজনা সংস্থা তপন সিনহার ছবি প্রযোজনা করেছে। ছবিটি নিবেদন করছেন মধুর ভান্ডারকর। শুভ্রজিৎ বললেন, ”মধুর জি বলেছেন তুই ছবিটা বানিয়ে দে তারপরের দায়িত্ব আমার। উনি ছবির সৃজনশীলতায় কোনরকমভাবেই কথা বলেননি। সবটাই আমার ওপরে ছেড়ে দিয়েছেন”। তবে কাস্টিং নিয়ে এখনই কথা বলতে চাননা তিনি। সূত্রের খবর, বলিউডের এক নায়কেও কাস্ট করার সুযোগ ছিল পরিচালকের কাছে।

ছবির মিউজিক করছেন এক গ্র্যামি অ্যাওয়ার্ড বিজেতা। সঙ্গে আরও দুজন ইন্ডিয়ান ক্লাসিকাল মিউজিকের মহারথী। শুটিং শুরু হওয়ার কথা গরমকালে। বেনারস, উত্তরবঙ্গ, দুনকা, উত্তর-পূর্ব ভারত, টাকি, বোলপুর ও কলকাতাকে ৪০ দশকের প্রেক্ষাপটে দেখাবেন পরিচালক, তাও সাদা-কালোয়। আপাতত, কোমর বেঁধে রেইকিতে বেরিয়ে পড়েছেন শুভ্রজিৎ মিত্র। তাই অপেক্ষা ‘ওয়ান্ডার লাস্ট অফ অপু’ অর্থাৎ ‘অভিযাত্রিক’-এর।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Abhijatrik apu is coming back66834

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং