প্রয়াত অভিনেতা গিরিশ কারনাড

অভিনেতা গিরিশ কারনাডের জীবনাবসান। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮১। নাটক, সাহিত্য, সিনেমায় ছিল তাঁর অবাধ বিচরণ। সিনেমার পাশাপাশি নাটকেও দিকপাল ছিলেন গিরিশ কারনাড।

By: New Delhi  Updated: June 10, 2019, 12:25:01 PM

অভিনেতা গিরিশ কারনাডের জীবনাবসান। আজ সকালে বেঙ্গালুরুতে নিজস্ব বাসভবনে মৃত্যু হয় তাঁর। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮১। তিনি রেখে গেলেন স্ত্রী ডাঃ সরস্বতী গণপতি এবং দুই সন্তানকে।

নাটক, সাহিত্য, সিনেমা, সর্বক্ষেত্রেই ছিল তাঁর অবাধ বিচরণ। ১৯৭০ সালে কন্নড় ছবি ‘সংস্কার’ দিয়ে যাত্রা শুরু করেন কারনাড। টিভি সিরিজ ‘মালগুডি ডেজ’-এ অভিনয় করেন তিনি। ১৯৭১ সালে কন্নড় ছবি ‘বংশবৃক্ষ’-র হাত ধরে পরিচালক হিসেবে ডেবিউ করেন কারনাড। এ ছবির হাত ধরেই সেরা পরিচালক হিসেবে জাতীয় পুরস্কারও পান তিনি। ১৯৭৪ সালে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয় তাঁকে। ১৯৯২ সালে কারনাড পান পদ্মভূষণ।

ষাটের দশকের গোড়ার দিকে নাট্যকার হিসেবে প্রথম পরিচিতি লাভ করেন কারনাড। কন্নড় ভাষায় আধুনিক নাট্যকলার উত্থানের পাশাপাশি বাড়ে তাঁর জনপ্রিয়তা। এর পর দক্ষিণী সিনেমায় প্রবেশ, তারপর বলিউড। ১৯৯৮ সালে সাহিত্য এবং শিল্প জগতে তাঁর অবদানের জন্য তাঁকে জ্ঞানপীঠ পুরস্কারে সম্মানিত করা হয়।

কারনাডের জন্ম ১৯৩৮ সালের ১৯ মে, মহারাষ্ট্রের মাথেরানে।নিজের লেখা নাটকেরও ইংরেজি অনুবাদ করেন তিনি। এর মধ্যে বেশ কিছু নাটক বড় পর্দায় দেখা যায়, সৌজন্যে ইব্রাহিম আলকাজি, বি ভি করন্থ, অলীক পদমসি, প্রসন্ন, এবং অরবিন্দ গৌরের মতো চিত্র পরিচালক। কারনাডের নিজের পরিচালনায় শেষ ছবি কন্নড় ভাষায় ‘আপনা দেশ’, যা আগামি অগাস্ট মাসে মুক্তি পাওয়ার কথা। অভিনেতা হিসেবে তাঁর শেষ হিন্দি ছবি ২০১৭ সালের ‘টাইগার জিন্দা হ্যায়’, যেখানে তাঁকে দেখা যায় সলমন খান ও ক্যাটরিনা কাইফের সঙ্গে, ডাঃ শেনয়-এর ভূমিকায়।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Actor girish karnad passes away

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement