বড় খবর

ছেঁড়া জামা, রক্তাক্ত বিদিতা! ধর্ষণের প্রতিবাদে অভিনেত্রীর প্রতীকী পোস্ট

নতুন বছরকে একটু অন্য ভাবে স্বাগত জানালেন অভিনেত্রী বিদিতা বাগ। সোশাল মিডিয়ায় সাড়া ফেলল তাঁর ধর্ষণবিরোধী বিশেষ একটি প্রতিবাদী পোস্ট।

Actress Bidita Bag protests against violence on women in a unique photoshoot
বি্দিতা বাগ। ছবি: ইনস্টাগ্রাম

বলিউডে সম্প্রতি যে কজন বাঙালি অভিনেত্রী কৃতিত্বের পরিচয় দিয়েছেন, তাঁদের মধ্যে প্রথম সারিতে রয়েছেন বিদিতা বাগ। নওয়াজউদ্দিন সিদ্দিকীর বিপরীতে বাবুমশাই বন্দুকবাজ ছবিতে তাঁর অভিনয় সুপ্রশংসিত। বিদিতার সাম্প্রতিক ইনস্টাগ্রাম পোস্ট অত্যন্ত সাড়া ফেলেছে নেটিজেনদের মধ্যে। বিশেষ ফোটোশুটে এক ধর্ষিত নারীর মেকআপে দেখা গিয়েছে তাঁকে। বিদিতা তাঁর এই প্রতিবাদী পোস্টটিতে মনে করিয়ে দিয়েছেন যে একজন মহিলার অনুমতিই শেষ কথা!

২০২০ একটি নতুন বছরের সূচনা শুধু নয়, একটি নতুন দশকের সূচনা। বিগত দশকে এদেশে গণধর্ষণের সংখ্যা বেড়েছে শুধু নয় তা নৃশংস পর্যায়ে গিয়েছে। আবার ধর্ষণের কারণ হিসেবে সমাজের একাংশ কখনও মহিলার পোশাক, কখনও তার চরিত্রের দিকে আঙুল তুলেছে। আবার সোশাল মিডিয়ায় এই জাতীয় মানসিকতারও প্রতিবাদও করেছেন নাগরিকরা।

আরও পড়ুন: ‘অনুরাধা পড়োয়ালই আমার মা’-কেরালার মহিলার দাবিতে কী বললেন গায়িকা?

বিদিতা তাঁর প্রতিবাদী পোস্টের মাধ্যমে এই বার্তাই দিতে চেয়েছেন যে একটি মেয়ের শরীর স্পর্শ করা বা যৌন সঙ্গমের ক্ষেত্রে তার অনুমতিই শেষ কথা। অনুমতি ছাড়া একটি মেয়ের শরীর দখল করার যে প্রবণতা বেড়ে চলেছে ভারতীয় সমাজে, সেই প্রবণতা ও মানসিকতার পরিবর্তন চান বিদিতা। নতুন বছরে এটাই তাঁর বার্তা।

Actress Bidita Bag protests against violence on women in a unique photoshoot
বিদিতার বিশেষ ফোটোশ্যুট। ছবি: ইনস্টাগ্রাম থেকে

এই প্রসঙ্গে তিনি উদ্ধৃত করেছেন একটি বিতর্কিত প্রবাদবাক্য যা বহু বার ব্যবহৃত হয়েছে আন্তর্জাতিক স্তরে বিশেষ করে রাজনৈতিক বিভিন্ন ইস্যুতে– ”যখন ধর্ষণ অবশ্যম্ভাবী, তখন চুপ করে তা উপভোগ করাই শ্রেয়”। এই প্রবাদটি যে আক্ষরিক অর্থে শুধুই নারীর ধর্ষণ বোঝায় তা নয়, সামগ্রিকভাবে যে কোনও হিংস্র এবং ধ্বংসাত্মক পরিস্থিতির ক্ষেত্রেই প্রযোজ্য। কিন্তু এই প্রবাদের ব্যবহার নিয়ে নারীবাদীরা প্রশ্ন তুলেছেন, প্রতিবাদ করেছেন বহুদিন ধরে।

বিদিতাও তাঁর পোস্টে এই প্রবাদটি উল্লেখ করে প্রতিবাদ জানিয়েছেন। একটি বিশেষ ফোটোশ্যুটে, প্রস্থেটিক মেকআপ ব্যবহার করে তিনি ধর্ষিত নারীর প্রতীককে তুলে ধরতে চেয়েছেন। নতুন দশকে যেন পুরুষ নারীর অনুমতিকে মর্যাদা দেয়, এমন আবেদন জানিয়েছেন বিদিতা।

Web Title: Actress bidita bag protests against violence on women in a unique photoshoot

Next Story
বলিউডে কোন ছবি কত ব্যবসা করল ২০১৯ সালে, এক নজরেBollywood Box-Office Collection 2019
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com