কোনও চরিত্রই সাদা বা কালো নয়, সব চরিত্রই ধূসর: মিশমী

Mishmee Das: অভিনেত্রী মিশমী দাস নতুন একটি চরিত্রে এসেছেন সান বাংলা-র ধারাবাহিক 'জিয়নকাঠি'-তে। ধারাবাহিক ও চরিত্র নিয়েই সম্প্রতি জানালেন কিছু কথা।

By: Kolkata  Updated: October 16, 2019, 09:21:40 AM

Actress Mishmee Das in Jiyonkathi: বাংলা টেলিভিশনের সিরিয়ালের ক্ষেত্রে, সোশাল ড্রামায় নতুন নতুন গল্প ও ক্রাইসিস তৈরি করা নিঃসন্দেহে কঠিন। কারণ গড়পরতা বাঙালি পরিবারের সমস্যাগুলি মোটামুটি সকলেরই জানা। তার মধ্যেই নতুন একটি গল্প এবং সেই গল্পে আকর্ষণীয় বাঁক তৈরি করা এক ধরনের চ্যালেঞ্জ চিত্রনাট্যকারদের কাছে। সেখানেই লীনা গঙ্গোপাধ্যায়ের মতো দক্ষ চিত্রনাট্যকারেরা চেনা ছকের গল্পেও এমন কিছু চরিত্র তৈরি করেন, যে চরিত্রগুলিই ধারাবাহিকটি দেখার আগ্রহ তৈরি করে। ঠিক যেমন, মিশমী দাস অভিনীত ‘জিয়নকাঠি’-র রোশনি চরিত্রটি।

এই ধারাবাহিকের নায়িকার চরিত্রে রয়েছেন ঐন্দ্রিলা শর্মা। চরিত্রটি গ্রামের এক দুঃস্থ পরিবারের মেয়ের যে কি না অত্যন্ত বুদ্ধিমতী এবং পড়াশোনার দিক থেকে প্রতিভাবান। ওই চরিত্রের উল্টোদিকে লীনা গঙ্গোপাধ্যায় রেখেছেন মিশমী-অভিনীত রোশনিকে, যে চরিত্রটি আপাদমস্তক কনজিউমারিজমের শিকার। সে কলকাতায় বড় হয়েছে এবং দারিদ্র্যকে কখনও চেনেনি। তার জীবনে প্রেম-ভালবাসা সংক্রান্ত ক্রাইসিস ছাড়া অন্য কোনও ক্রাইসিস তৈরিই হয়নি কখনও। কিন্তু লীনা গঙ্গোপাধ্যায় সৃষ্ট ‘নেগেটিভ’ চরিত্রগুলিকে কখনোই পুরোপুরি খল-চরিত্র বলা যায় না।

Actress Mishmee Das speaking on her new character Roshni in Sun Bangla serial Jiyonkathi ছবি সৌজন্য: সান বাংলা

আরও পড়ুন: ধারাবাহিক ‘আয় খুকু আয়’-তে এক অটিস্টিক চরিত্রে রাহুল, পড়ুন বিশেষ সাক্ষাৎকার

প্রত্যেকটি চরিত্রই তার ভাবনার সীমাবদ্ধতা এবং পরিস্থিতি অনুযায়ী খল আচরণ করে। আর সেই কারণেই লীনা গঙ্গোপাধ্যায়ের ধারাবাহিকগুলি রিয়্যালিস্টিক হয়ে ওঠে। এই ভাবনারই প্রতিফলন পাওয়া গেল চরিত্র নিয়ে মিশমী দাসের বক্তব্যে, ”কোনও চরিত্রই সাদা বা কালো নয়, সব চরিত্রই ধূসর বা যাকে আমরা বলি গ্রে। রোশনির মধ্যে অনেক ভুল রয়েছে, সে অনেক ভুল সিদ্ধান্ত নিয়েছে অতীতে কিন্তু সেই ভুলগুলো যখন সে বুঝতে পারে, তখন আবার সে আপ্রাণ চেষ্টা করে সংশোধন করার। আমার মনে হয়, আজকের পৃথিবীতে সব চরিত্রই এমন।”

Actress Mishmee Das speaking on her new character Roshni in Sun Bangla serial Jiyonkathi ‘জিয়নকাঠি’-তে জয় মুখোপাধ্যায় ও মিশমী। ছবি সৌজন্য: সান বাংলা

খুব কম মানুষই আছেন চারপাশে, যাঁরা সম্পূর্ণ অসূয়াবিহীন, যাঁদের মধ্যে বিন্দুমাত্র পরশ্রীকাতরতা নেই, স্বার্থপরতা নেই। টেলিভিশনের নায়ক-নায়িকাকে সব সময়েই দর্শক তেমনই আদর্শ হিসেবে দেখতে চান। কিন্তু লীনা গঙ্গোপাধ্যায়ের প্রচেষ্টা থাকে ধারাবাহিকের মুখ্য চরিত্রগুলিকে পুরোপুরি ইউটোপিয়ান করে না তোলার। মিশমী এই প্রসঙ্গে বলেন, ”এমন চরিত্র খুব কমই পাওয়া যায়, যে চরিত্রের মধ্যে কিছু দোষ রয়েছে এবং সেটা খুবই বাস্তবসম্মত। লীনা আন্টির লেখার সেটাই সবচেয়ে বড় বৈশিষ্ট্য বলে আমার মনে হয়।”

ধারাবাহিকের গল্প এই মুহূর্তে যেখানে দাঁড়িয়ে রয়েছে তা হল, রোশনি আবারও ফিরতে চাইছে তার প্রাক্তন প্রেমিক ঋষির (জয় মুখোপাধ্যায়) কাছে, যাকে সে একদিন ছেড়ে চলে গিয়েছিল একজন প্রবাসী ভারতীয়ের প্রেমে পড়ে। প্রবাসী বলেই রোশনির কাছে ওই সম্পর্কটি অনেক বেশি লাভজনক মনে হয়েছিল। ঋষি সেই আঘাত এখনও ভোলেনি এবং রোশনিকে পুরোপুরি জীবন থেকে বর্জন করে ফেলেছে। ওদিকে রোশনি ওই সম্পর্কে প্রতারিত হয়ে আবারও ফিরতে চায় ঋষির কাছে। কিন্তু ঋষি সেটা মেনে নেবে কি না, সেখানেই রয়েছে প্রশ্নচিহ্ন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Actress mishmee das speaking on her new character roshni in sun bangla serial jiyonkathi

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement