scorecardresearch

বড় খবর

যুদ্ধের মাঝে প্রেমের উপাখ্যান ‘আধিরা’

যুদ্ধের আবহে অর্জুনের কথা চলতে থাকে মারিয়ামের সঙ্গে। কন্ঠেই মারিয়ামের প্রতি দুর্বল হয় অর্জুন। আলাপচারিতার প্রেমের প্রথম ধাপ পেরোয়। একে অপরের সঙ্গে দেখা করবে কথা দেয় তারা। কিন্তু কীভাবে?

adhira
ইলমাজের ছবি 'আধিরা'।

‘আধিরা’ অর্থাৎ ছয়টি গোলাপের একটি দেশ। হয়তো আক্ষরিক জীবনে এই শব্দের কোনও মানে নেই কিন্তু পরিচালক ইলমাজ সইদের ছবিতে তাঁর ছাপ রয়েছে ষোলোআনা। থাকবেই কারণ ছবি যখন প্রেমের গোলাপ তো তাঁর প্রকাশের মাধ্যম হিসেবে কাজ করে। শতাব্দী ধরে হয়ে চলা যুদ্ধ, যার শেষ নেই বলা যায়। সেখানেই প্রেমের চিত্রনাট্য বুনেছেন পরিচালক। বহু প্রতিকূলতা পেরিয়ে বারবার বেসক্যাম্পে যোগাযোগের চেষ্টায় মরিয়া অর্জুন।

আর এই চেষ্টারই ফল মেলে, যোগাযোগ স্থাপন সম্ভব হয়। কিন্তু ভাগ্যের পরিহাস বলুন কিংবা পরিস্থিতির সহায়তা, যোগযোগ হয় কিন্তু সোজা পাকিস্তানের বেসক্যাম্পে। যুদ্ধের আবহে অর্জুনের কথা চলতে থাকে মারিয়ামের সঙ্গে। কন্ঠেই মারিয়ামের প্রতি দুর্বল হয় অর্জুন। আলাপচারিতার প্রেমের প্রথম ধাপ পেরোয়। একে অপরের সঙ্গে দেখা করবে কথা দেয় তারা। কিন্তু কীভাবে?

ইলমাজ সইয়ের এই ছবিতে অর্জুনের চরিত্রে অনির্বাণ ভট্টাচার্য এবং মারিয়ামের ভূমিকায় মৃন্ময়ী বিশ্বাস। বিভিন্ন চলচ্চিত্র উৎসবে সম্মানিত হয়েছে এই ছবি। তবে অনির্বাণ ও শ্রীময়ী ছাড়াও আধিরায় অভিনয় করেছেন সুদীপ মুখোপাধ্যায়, প্রসূন সাহা প্রমুখ। এবার এই ছবিই আপনারা দেখতে পাবেন ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলার ওয়েবসাইটে। টানা তিরিশ দিন ‘আধিরা’ রইল আপনাদের জন্য।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Adhira bengali film anirban bhattacharya