বড় খবর

‘ওষুধ নেই, মাতৃভূমি যন্ত্রণায় কাতর’, চোখে জল নিয়ে শরণার্থী শিবিরে গাইছেন আফগান গায়ক

প্রাণে বাঁচতে আফগানিস্তান থেকে পালিয়ে মার্কিন শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছেন গায়ক। দেখুন ভিডিও।

Afghanistan, Afghan singer Sharafat Parwani, Sharafat Parwani, আফগান গায়ক, আফগানিস্তান, শরাফৎ পরওয়ানি, bengali news today
শরণার্থী শিবিরে বসে গাইছেন আফগান গায়ক

ক্ষত-বিক্ষত মন। তালিবানরা কবজা করে নিয়েছে গোটা দেশে। তালিবানবাহিনির নারকীয় রাজত্বে ভীত-সন্ত্রস্ত সমগ্র আফগানিস্তান। কচি-বুড়ো, মহিলা-পুরুষ নির্বিশেষে চলছে শোষণ। দক্ষিণ এশিয়ার সে দেশে বেঁচে থাকা এখন দায়। বারুদ, গোলাগুলি, বোমাবাজিতে প্রতিটাক্ষণে মৃত্যু যেন কড়া নাড়ছে। দেখছে গোটা বিশ্ব। ওদেশের শিল্পীরা প্রাণের আশঙ্কায় ভুগছেন।

কারণ, শরিয়তি আইন দেখিয়ে সেদেশে এখন যে কোনওরকম সংস্কৃতিমূলক কাজ নিষিদ্ধ। আর তাই আফগানিস্তানের (Afghanistan) শিল্পীরা এখন প্রাণে বাঁচতে দেশ ছাড়তে বাধ্য হচ্ছেন। আবারও বিশ্বের কোনও এক কোণায় নতুন করে ঘর পাতবেন তাঁরা। তাঁদের পরিচয়েও তকমা লাগবে ‘শরণার্থী’র। মাতৃভূমি ছেড়ে যাওয়ার যে কষ্ট, সেই কষ্টই গান গেয়ে ভুলতে চাইছেন আফগানিস্তানের এক গায়ক।

শরাফৎ পরওয়ানি। মার্কিন মুলুকের শরণার্থী শিবিরে বসে গান ধরেছেন। যিনি কিনা প্রাণে বাঁচতে নিজের মাতৃভূমি আফগানিস্তান ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন। শিকড় ছেঁড়ার ব্যথা তাঁর গানের প্রতিটা শব্দে ফুটে উঠেছে। সেই রিফিউজি ক্যাম্পে শরাফতের আশেপাশে রয়েছেন আরও অনেকে। সকলে একই পথের পথিক। নিজের মাতৃভূমি ছেড়ে, জন্মস্থান ছেড়ে কোথায় আশ্রয় নেবেন? চিন্তিত সকলে। আর তার মাঝেই একমনে গান গাইছেন আফগানিস্তানের খ্যাতনামা গায়ক শরাফৎ। তাঁর সঙ্গে সুর মিলিয়েছেন উপস্থিত অনেকেই। আর সেই ভিডিওই এখন নেটদুনিয়ায় ভাইরাল।

আরও পড়ুন ক্ষত-বিক্ষত মন, ক্যামেরা বুকে আগলে আফগানিস্তান ছেড়ে পালালেন মহিলা পরিচালক

উল্লেখ্য, তালিবান দখলের পর থেকে গত কয়েক সপ্তাহে ঝাঁকে ঝাঁকে শিল্পীরা আফগানিস্তান ছাড়তে বাধ্য হয়েছেন। দিন কয়েক আগেই রোয়া হায়দারি নামে এক মহিলা পরিচালক কাবুল বিমানবন্দর থেকে ছবি পোস্ট করে জানিয়েছিলেন যে, বুকে করে শুধু মাত্র ক্যামেরাগুলোকে আঁকড়ে রেখেছেন। অন্য কোথাও গিয়ে নিজের দেশের এই ভয়ঙ্কর পরিস্থিতির গল্প বলবেন বলে।

এছাড়াও আফগান মহিলা পরিচালক সাহারা করিমি, কান চলচ্চিত্রে প্রশংসা কুড়নো মহিলা পরিচালক সায়রাবানু সাদাতরা আগেই আফগানিস্তানের পাশে দাঁড়ানোর আর্জি রেখেছেন গোটা বিশ্বের কাছে। ভাইরাল হয়েছিল রোয়ার টুইটও। এবার শরণার্থী শিবিরে বসে শরাফৎ পরওয়ানির গান ভাইরাল হল নেটদুনিয়ায়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Afghanistan afghan singer sharafat parwani sings song in refugee camp

Next Story
Jacqueline Fernandez: আর্থিক দুর্নীতি মামলায় জ্যাকলিনকে ম্যারাথন জেরা করল ইডিJacqueline Fernandez, ED questioned Jacqueline Fernandez, ED, ইডি, জ্যাকলিন ফার্নান্ডেজ, bengali news today
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com