বড় খবর

উত্তরপ্রদেশের ভাবমূর্তি বিকৃতি, সুপ্রিম কোর্টের নোটিস ‘মির্জাপুর’ নির্মাতা ও আমাজনকে

সুপ্রিম কোর্টে মামলা দায়েরকারীর অভিযোগ, ‘মির্জাপুর’-এর দ্বিতীয় সিজনে উত্তরপ্রদেশকে অপরাধপ্রবণ জায়গা হিসেবে দেখানো হয়েছে।

mirzapur

দিন দুয়েক আগেই ‘মির্জাপুর’ (Mirzapur) নির্মাতাদের বিরুদ্ধে FIR দায়ের হয়েছে। উত্তরপ্রদেশের মির্জাপুর শহরের ভাবমূর্তি নষ্ট করা থেকে শুরু করে, সামাজিক সহিষ্ণুতা লঙ্ঘন, ধর্মীয় ভাবাবেগে আঘাতের মতো একাধিক অভিযোগ উঠেছে এই ওয়েব সিরিজের প্রযোজক রীতেশ সিধওয়ানি, ফারহান আখতার (Farhan Akhtar), ভৌমিক কোন্ডালিয়ার বিরুদ্ধে। এবার দেশের শীর্ষ আদালতের তরফে নোটিস গেল সংশ্লিষ্ট ওয়েব সিরিজের নির্মাতাদের কাছে।

সুপ্রিম কোর্টে মামলা দায়েরকারীর অভিযোগ, ‘মির্জাপুর’-এর দ্বিতীয় সিজনে উত্তরপ্রদেশকে অপরাধপ্রবণ জায়গা হিসেবে দেখানো হয়েছে। যেখানে কিনা সবসময়ে খুন-রাহাজানি কিংবা যাবতীয় বেআইনি কাজকর্ম হয়। আর সেই প্রেক্ষিতেই আমাজন প্রাইমের এই ওয়েব সিরিজ নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে এসকে কুমার নামে জনৈক ব্যক্তি। স্বাভাবিকবশতই রোষানল থেকে বাদ যায়নি ওটিটি প্ল্যাটফর্ম আমাজন প্রাইমও। সুপ্রিম কোর্টের তরফে নোটিস গিয়েছে সংশ্লিষ্ট চ্যানেল কর্তৃপক্ষের কাছেও।

এর আগে মির্জাপুরেরই এক বাসিন্দা অরবিন্দ চতুর্বেদী এই ওয়েব সিরিজের নির্মাতাদের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছিলেন মির্জাপুরের কোতওয়ালি দেহাত পুলিশ স্টেশনে। উদ্দেশ্যপ্রণোদিতভাবে ধর্মীয় বিশ্বাসে আঘাত হানা এবং অশালীন কন্টেন্ট প্রদর্শনের জন্য ভারতীয় সংবিধানের মোট তিনটি ধারায়- ২৯৫এ, ৫০৪ এবং ৫০৫ ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে ফারহান আখতার, রীতেশ সিধওয়ানি ও ভৌমিক কোন্ডালিয়ার বিরুদ্ধে।

আবারও ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগ উঠল আমাজন প্রাইমের (Amazon Prime) ওয়েব সিরিজের বিরুদ্ধে। দিন কয়েক ধরেই সইফ আলি খান অভিনীত ‘তাণ্ডব’ (Tandav) নিয়ে বিজেপি শিবির তুলকালাম শুরু করেছে। এই একই অভিযোগে বিদ্ধ হয়েছিল অনুষ্কা শর্মা প্রযোজিত জনপ্রিয় ওয়েব সিরিজ ‘পাতাল লোক’ও। এবার ফের আরও এক ওয়েব সিরিজের জন্য রোষানলে পড়ল ওটিটি প্ল্যাটফর্ম আমাজন প্রাইম। হিন্দুধর্মের ভাবাবেগে আঘাতের অভিযোগে কাঠগড়ায় তোলা হল খ্যাতনামা ওয়েব সিরিজ ‘মির্জাপুর’কে (Mirzapur)। ইতিমধ্যেই এফআইআর দায়ের হয়েছে নির্মাতাদের বিরুদ্ধে। সংশ্লিষ্ট তিন ওয়েব সিরিজই যে আমাজন প্রাইমের প্ল্যাটফর্মে তুমুল জনপ্রিয়তা লাভ করেছে, তা বোধহয় আর আলাদা করে বলার প্রয়োজন নেই। কিন্তু বারবার কেন আমাজনের বিরুদ্ধেই ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগ তোলা হচ্ছে? প্রশ্ন তো উঠছেই।

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Amazon prime and mirzapur makers gets supreme court notice after complaint

Next Story
‘মুসলিম শিল্পীরা হলফনামা দিক, হিন্দু দেবদেবীর অপমান করবেন না’, হুঁশিয়ারি আখড়া পরিষদেরTandav ABAP
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com