scorecardresearch

‘আমাদের দেশে একমাত্র নেতারাই নিয়ম গড়তে-ভাঙতে পারেন’ কটাক্ষ দেবের

বাংলায় করোনা পরিস্থিতির বাড়বাড়ন্তের মাঝেই নির্বাচনী প্রচারে গিয়ে একাধিকবার তৃণমূল সাংসদ দেব সতর্কবার্তা দিয়েছেন।

‘আমাদের দেশে একমাত্র নেতারাই নিয়ম গড়তে-ভাঙতে পারেন’ কটাক্ষ দেবের

ভোটের রঙ্গমঞ্চে করোনা (Covid-19) কোন ছাড়! মাস্ক পরার বালাই নেই। সুরক্ষাবিধিকে বুড়ো আঙুল দেখিয়েই রমরমিয়ে চলছে ভোটের প্রচার। ওদিকে মারণ ভাইরাসের দ্বিতীয় ঢেউ আন্তর্জাতিক বেড়াজাল টপকে ভারতে তথা রাজ্যেও প্রবেশ করেছে। নিত্যদিন হু-হু করে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। মৃতের সংখ্যাও ভাঁজ ফেলেছে স্বাস্থ্যবিদদের কপালে। কিন্তু তাতেও লোক-লস্কর নিয়ে নির্বাচনী (West Bengal Assembly Election 2021) প্রচার আটকে নেই। রাজ্যে করোনা সংক্রমণের এমন চরম পরিস্থিতির মাঝেই ভোট-রাজনীতি নিয়ে কটুক্তি করলেন দেব (Dev)। তৃণমূলের তারকা সাংসদের সাফ কথা, “নেতা-মন্ত্রী না হলে বাইরে বেরনোর দরকার নেই। কারণ আমাদের দেশে একমাত্র তাঁরাই পারেন নিয়ম ভাঙতে এবং গড়তে।”

দোষারোপ কিংবা কাদা ছোঁড়াছুড়ির রাজানীতিতে তিনি বিশ্বাস করেন না বটে! কিন্তু সাধারণ মানুষের হয়ে ন্যায্য কথা বলতেও ছাড়েন না। প্রচারের মঞ্চেও আম-জনতার উন্নয়নের জন্য কথা কথা বলতে শোনা গিয়েছে তাঁকে। দিন কয়েক আগেই বলেছিলেন, “বর্তমানে রাজনীতি ভীষণ জটিল হয়ে গিয়েছে। এই রাজনীতি আমি বুঝি না। ভোটটা কীসের জন্য হচ্ছে বুঝতে পারছি না!” একুশের ভোটলগ্নে রাজনৈতিকদলগুলির মধ্যে যেভাবে কটুক্তি, কাদা ছোঁড়াছুড়ি শুরু হয়েছে যে, কোথায় গিয়ে যেন সাধারণ মানুষের অসুবিধে, অভাব-অভিযোগগুলিই ব্রাত্য হয়ে গিয়েছে। আর সেই প্রেক্ষিতেই বারবার তৃণমূল সাংসদ দীপক অধিকারী তথা দেবকে সাধারণ মানুষের হয়ে মুখ খুলতে দেখা গিয়েছে। নির্বাচনী প্রচারে গিয়েই বলেছেন, “আমি সাধারণ মানুষের উন্নয়নের জন্য কথা বলব।” বাড়ন্ত অতিমারী পরিস্থিতিতেও মাস্ক পরার আর্জি রেখে চলেছেন। এবার খানিক ব্যঙ্গাত্মকভাবেই বিঁধলেন ভোট-রাজনীতিকে। এমন করোনা পরিস্থিতিতেও আমজনতার স্বাস্থ্যের কথা না ভেবে কেন মিটিং-মিছিলের এত রমরমা? প্রশ্নোত্তর না পেয়েই সোজাসুজি বিঁধেছেন রাজনীতিকদের। তবে কাদের? বাম শিবির এবং তৃণমূলের তরফে ইতিমধ্যেই প্রচার কর্মসূচী ছেঁটে ফেলা হয়েছে। তবে গেরুয়াবাহিনি এখনও জোরকদমে প্রচার চালাচ্ছে। সেই বিরোধীপক্ষের দিকেই কি সাংসদ দেবের বাক্যবাণ?

সদ্য মুক্তি পেয়েছে ‘গোলন্দাজ’ (Golondaaj)-এর টিজার। ব্যাপক সাড়াও ফেলে দিয়েছে ইতিমধ্যে। আর সেই প্রেক্ষিতেই সবাইকে ধন্যবাদ জানিয়ে একটি পোস্ট করেছিলেন দেব। সেখানেও মাস্ক পরার নিদান দিতে দেখা গেল তাঁকে। সঙ্গে কঠোর সাবধানবাণী। যাতে কিনা কোনওরকম রেয়াত না করেই রাজনীতিকদের বিঁধেছেন তিনি। দেবের মন্তব্য, “বাইরে বেরলে মাস্ক পরুন। রাজনীতিক না হলে অযথা বাইরে বেরবেন না!” এরপরই সেই কটুক্তি, “আসলে আমাদের দেশে একমাত্র রাজনীতিকরাই পারেন, নিয়ম গড়তে-ভাঙতে।”

প্রসঙ্গত, বাংলায় করোনা পরিস্থিতির বাড়বাড়ন্তের মাঝেই নির্বাচনী প্রচারে গিয়ে একাধিকবার তৃণমূল (TMC) সাংসদ দেব (Dev) সতর্কবার্তা দিয়েছেন। রাজনৈতিক রং-দল নির্বিশেষে কর্মী-সমর্থকদের মাস্ক ব্যবহার করার আর্জি জানিয়েছেন। যেসব জায়গায় ভোটগ্রহণ হয়ে গিয়েছে, সেসব জায়গাগুলিতে আংশিক লকডাউন করার জন্য জেলা প্রশাসনের কাছে আর্জি রাখতেও শোনা গিয়েছে তাঁকে। এবার আরও একধাপ পেরিয়ে নিজে সাংসদ হয়েও বিঁধলেন রাজনীতিকদেরই। তাও আবার আম-জনতার স্বার্থে। নেটজনতাদের একাংশের কথায়, “এই জন্যই আপনাকে এত ভালবাসি দেবদা।”

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Amid of pandemic election campaign is still on tmc mp dev slams political parties