scorecardresearch

বড় খবর

অচেনা অমিতাভ: ফাঁকা পকেট! মেরিন ড্রাইভে ধেড়ে ইঁদুরদের উৎপাতে ঘুমোতেন বিগ বি

শুরুর দিনে কষ্ট করেছিলেন প্রচুর, নিজেই জানালেন সেসব দিনের কথা

অচেনা অমিতাভ: ফাঁকা পকেট! মেরিন ড্রাইভে ধেড়ে ইঁদুরদের উৎপাতে ঘুমোতেন বিগ বি
অমিতাভ বচ্চন

অভিনয় জগতে এসেই সাফল্য এরকম মানুষ খুব কম আছেন। কঠোর পরিশ্রম করা যেন নিত্যদিনের সঙ্গী, ব্যর্থতা দুঃখ মিশিয়ে দিন কাটে। তাদের মধ্যেই একজন অমিতাভ বচ্চন ( Amitabh Bachchan ), এখনও মানুষের মনোরঞ্জন করে চলেছেন তবে শুরুর দিকটা বোধহয় এতটা সুখকর ছিল না। একটা সময় ছিল, যেদিন অভিনয় করবেন, অভিনেতা হবেন এই ভেবেই হাজার হাজার বিজ্ঞাপন সংস্থাকে না করেছিলেন তিনি।  

ঘটনাটি অবাক লাগলেও বেশ সত্যি! এখন বাচ্চাদের পণ্য থেকে পোলিও কিংবা তেল অথবা সাবান – বিগ বি কে দেখা যায় হাজার বিজ্ঞাপনে। কিন্তু একসময় বিজ্ঞাপন করার বিষয়টিকেই বিশ্রী বলে জ্ঞান করতেন। টাকার অভাব থাকলেও নিজের উসুল বিক্রি করতে রাজি ছিলেন না। সাক্ষাৎকারে বলেছিলেন, “আমার থাকার জায়গা ছিল না। বন্ধুদের সঙ্গেও বেশিক্ষণ সময় কাটানো যেত না কারণ তাদের বাড়িতে শুধুই বেড়াতে যেতাম। বেশিরভাগ দিন মেরিন ড্রাইভের বেঞ্চে শুয়ে রাত কাটিয়েছি, সেখানে বড় বড় ইঁদুরদের সঙ্গে একরকম সম্পর্ক হয়ে গেছিল কিন্তু পয়সা উপার্জনের জন্য বিজ্ঞাপন করতে রাজি ছিলাম না।”  

এখানেই শেষ নয়। আরও বলেন, “বোম্বে এসেছিলাম ড্রাইভিং লাইসেন্স নিয়ে। অভিনেতা হতে না পারলে ড্রাইভার হব, ট্যাক্সি চালাব। আমার উদ্দেশ্য একটাই ছিল, অভিনেতা হব।” কিন্তু বিজ্ঞাপন নিয়ে এরকম ধারণা রাখতেন কেন বিগ বি? উত্তরে জানান, “মনে হত এটি আমার কাছ থেকে কিছু কেড়ে নিতে পারে তাই প্রলোভনে পা দিই নি। নিজেকে আটকে রেখেছি। তখনও সুযোগ ছিল, বিজ্ঞাপনে অনেক পয়সা পাওয়া যেত। একটি বিজ্ঞাপনে ১০,০০০ টাকা! যেখানে রেডিও শো করে ৫০ টাকা পেতাম, তাও ইচ্ছের বিরুদ্ধে গিয়ে কাজ করা সম্ভব হয়নি।”  

প্রসঙ্গত, বিজ্ঞাপনের সঙ্গে এখন বিগ বির সম্পর্ক বেশ গভীর। অমিতাভ বিজ্ঞাপন দিচ্ছেন মানেই সেই পণ্য ভাল, এরকম চিন্তা ভাবনার মানুষও রয়েছেন। টেলিভিশন থেকে বিজ্ঞাপন এমনকি সিনেমার পর্দাতেও সমান ভাবে কাজ করে চলেছেন তিনি। আপাতত ঝুন্ড সিনেমায় একজন অধ্যাপকের চরিত্রে তাকে দেখা যাবে।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Amitabh bachchan spoken about how he lived his first days in marine drive with rats