মুক্তি পায়নি অঞ্জন দত্তের প্রথম ছবি

Anjan Dutt: বাংলার দর্শক-শ্রোতাদের কাছে অঞ্জন দত্ত প্রাথমিকভাবে একজন অভিনেতা হিসেবেই পরিচিত ছিলেন। কিন্তু আশির দশকে তাঁর প্রথম সিনেমা হলে মুক্তিই পায়নি।

Anjan Dutt's debut film Mrinal Sen's Chalchitra
'চালচিত্র' ছবিতে অঞ্জন দত্ত। ছবি: মৃণাল সেনের ওয়েবসাইট থেকে
১৯ জানুয়ারি অভিনেতা অঞ্জন দত্তের জন্মদিন। তিনি বয়সের তোয়াক্কা করেন না, তাই তাঁর কত বয়স হল তা বিবেচ্য নয়। নব্বইয়ে যাঁদের জন্ম, তাঁদের কাছে যদিও তিনি গায়ক বা পরিচালক হিসেবেই বেশি আদৃত। অঞ্জন দত্তের সঙ্গে গান বা মিউজিকের নিবিড় সম্পর্ক তাঁর শৈশব থেকেই। কিন্তু আশির দশকে অভিনেতা হিসেবেই তিনি প্রথম জনপ্রিয়তা পেয়েছিলেন যদিও তাঁর ডেবিউ ছবি কোনওদিন বাণিজ্যিকভাবে প্রেক্ষাগৃহে মুক্তি পায়নি।

অঞ্জন দত্তের অভিনেতা হিসেবে জীবন শুরু হয়েছিল প্রয়াত পরিচালক মৃণাল সেনের হাত ধরে। মৃণাল সেনের বেশিরভাগ ছবিতেই উঠে এসেছে শহুরে মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্তের কথা। তেমনই একটি ছবি ছিল ‘চালচিত্র’ যা আন্তর্জাতিক স্তরে অত্যন্ত প্রশংসিত হয়। ওই ছবির গল্পের নায়ক বা কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন অঞ্জন দত্ত।

আরও পড়ুন: সৌমিত্র চট্টোপাধ্যায়ের জীবনের ৫টি গুরুত্বপূর্ণ ঘটনা

ছবিটি তৈরি হয়েছিল ১৯৮১ সালে কিন্তু কখনও ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তি পায়নি। কিন্তু তা বলে যে ছবিটি দর্শক দেখেননি তা একেবারেই নয়। আশির দশকে এই ছবিটি দূরদর্শন-এ বহুবার প্রদর্শিত হয়েছে। ছবির কেন্দ্রীয় চরিত্র কলকাতার এক নিম্ন মধ্যবিত্ত পরিবারের যুবক, যার স্বপ্ন সাংবাদিকতার চাকরি। এক সংবাদপত্রের সম্পাদক তাকে মধ্যবিত্তের জীবন নিয়ে একটি ফিচার লেখার দায়িত্ব দেয়।

Anjan Dutt's debut film Mrinal Sen's Chaalchitra
‘চালচিত্র’ ছবিতে গীতা সেন ও অঞ্জন দত্ত। ছবি: মৃণাল সেনের ওয়েবসাইট থেকে

কী হবে তার ফিচারের বিষয়বস্তু, সেই নিয়ে শুরু হয় অনুসন্ধান। আর এই অনুসন্ধানের পথে হাঁটতে গিয়ে সে তার চারপাশের পৃথিবীটাকে যেন নতুন করে চিনে নেয়, অনেক প্রশ্ন ওঠে তার মনে। এই ছবিতে অন্যান্য প্রধান চরিত্রে অভিনয় করেন মৃণাল সেনের স্ত্রী ও অভিনেত্রী গীতা সেন, উৎপল দত্ত, অরুণ মুখোপাধ্যায় এবং জ্যোতি চট্টোপাধ্যায়।

আরও পড়ুন: সঙ্গীত নিয়ে কোনও প্রতিযোগিতা হওয়া উচিত না: মধুবন্তী

এই ছবিটি ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ভূয়সী প্রশংসা পায়। প্রথম ছবিতেই অঞ্জন দত্তের অভিনয়ে মুগ্ধ হয়েছিলেন আন্তর্জাতিক ফিল্মোৎসবের দর্শক ও ফিল্ম সমালোচকেরা। ওই উৎসবে সেরা নবীন অভিনেতার পুরস্কার পেয়েছিলেন অঞ্জন দত্ত। প্রথম ছবিতেই ভেনিস-এর মতো এত গুরুত্বপূর্ণ একটি উৎসবে সেরার শিরোপা যে কোনও অভিনেতার কাছেই স্বপ্নের মতো।

দূরদর্শন এই ছবির স্বত্ব নেয় এবং আশির দশকে বহুবার ছবিটি প্রদর্শিত হয়েছে কলকাতা দূরদর্শনে কিন্তু কিছু কারণবশত, ছবিটি কোনওদিনই বাণিজ্যিকভাবে মুক্তি পায়নি।

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Anjan dutts debut film mrinal sens chaalchitra

Next Story
ফের আসছেন ছোটপর্দার বিদূষক…এবার শোয়ের নাম ‘ফ্যামিলি টাইম উইথ কপিল শর্মা’‘ফ্যামিলি টাইম উইথ কপিল শর্মা’র শো-র প্রথম অতিথি হিসেবে এলেন অজয় দেবগণ।
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com