scorecardresearch

‘কাশ্মীর ফাইলস অনেকের গলার কাঁটা’, মত অনুপমের, ‘কুৎসিত’ ফোড়ন কাটলেন স্বরা!

ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মঞ্চে ‘কাশ্মীর ফাইলস’ নিয়ে তুলকালাম কাণ্ড!

‘কাশ্মীর ফাইলস অনেকের গলার কাঁটা’, মত অনুপমের, ‘কুৎসিত’ ফোড়ন কাটলেন স্বরা!
IFFI-র মঞ্চে ‘দ্য কাশ্মীর ফাইলস’ বিতর্কে মুখ খুললেন স্বরা ভাস্কর

ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আসর ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে বিতর্ক তুঙ্গে। আলোচিত তথা বিতর্কিত এই সিনেমাকে প্রকাশ্যেই ধুয়ে দিলেন ফিল্ম ফেস্টিভ্যালের জুরি বোর্ডের প্রধান তথা খ্যাতনামা ইজরায়েলি পরিচালক নাভাদ লাপিড। প্রকাশ্যেই তিনি বলেন, “কাশ্মীর ফাইলস অত্যন্ত অশ্লীল এবং প্রচারমূলক একটা ছবি।” ব্যস এরপর থেকেই বিতর্ক তুঙ্গে। মুখ খুলেছেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী এবং অভিনেতা অনুপম খের।

প্রসঙ্গত, রিলিজের পর থেকে যেমন বক্স অফিসে দৌড়েছে এই ছবি, ঠিক তেমনই গেরুয়া শিবিরের হয়ে প্রচারের অভিযোগও উঠেছে এর বিরুদ্ধে। আর এবার ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মঞ্চে আরও একবার আলোচ্য বিষয় হয়ে উঠল ‘দ্য কাশ্মীর ফাইলস’। লাপিডের কটাক্ষের প্রেক্ষিতে অনুপম প্রথমে বলেন, “লজ্জাজনক বিষয়। সবটাই পূর্ব-পরিকল্পিত ছিল। খুব শিগগিরিই আমাদের টিমের তরফে একটা যথাযোগ্য জবাব দেওয়া হবে। আমি নিজেও কাশ্মীরি পণ্ডিত। এধরণের মন্তব্য করে লাপিড তাদেরকেও কষ্ট দিলেন যাঁরা দীর্ঘ কয়েক বছরের ভুক্তভুগী। ঈশ্বর ওঁকে বুদ্ধি দিন।”

এখানেই অবশ্য থামেননি অনুপম। এক ভিডিও পোস্ট করে তাঁর মন্তব্য, “কাশ্মীর ফাইল আসলে অনেকেরই গলার কাঁটা হয়ে উঠেছে। তাঁরা না এই সত্যিটা গিলতে পারছে, না উগরাতে। তাই বাস্তবকে মিথ্যে প্রমাণ করতে উঠে পড়ে লেগেছে টুলকিট গ্যাং। তবে মিথ্যে যতই বড় হোক সত্যের চেয়ে ছোট হয়।”

এদিকে কাশ্মীর ফাইলস তরজায় মুখ খুলেছেন স্বরা ভাস্করও। আগাগোড়াই গেরুয়া বিরোধী তিনি। এবার ফিল্ম ফেস্টিভ্যালের মঞ্চে যেভাবে এই সিনেমা নিয়ে ইজরায়েলি পরিচালক নাভাদ লাপিড মন্তব্য করলেন, সেটাকেই সমর্থন জানিয়ে স্বরা ভাস্করের মন্তব্য, “নাভাদ লাপিড যা বলেছেন সেটা গোটা বিশ্বের কাছে সর্বোতই পরিষ্কার।”

দক্ষিণী অভিনেতা তথা বিজেপি বিরোধী অভিনেতা প্রকাশ রাজও সমর্থন জানিয়ে রসিকতা করেই ফোড়ণ কেটে টুইট করেছেন, এই লজ্জা এবার আনুষ্ঠানিক।

উল্লেখ্য, ইজরায়েলি পরিচালক নাভাদ লাপিড ফিল্ম ফেস্টিভ্যালের মঞ্চে দাঁড়িয়ে বলেন, “মোট ১৫টি সিনেমা ছিল প্রতিযোগিতামূলক বিভাগে। তার মধ্যে ১৪টার সিনেম্য়াটিক কোয়ালিটি ভাল ছিল। যা নিয়ে অনেক আলোচনাও হয়েছে। কিন্তু আমরা সবাই, ১৫ নম্বর ছবি দেখে স্তম্ভিত, বিরক্ত। দ্য কাশ্মীর ফাইলস, এটা মনে হল প্রোপাগান্ডা, কুৎসিত ছবি, এমন একটা ঐতিহ্যশালী চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতামূলক বিভাগের জন্য একেবারেই অনুপযুক্ত।” ব্য়স অমনি বিতর্কের আগুন জ্বলে ওঠে।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Anupam kher video on the kashmir files iffi row swara bhasker prakash raj slams