scorecardresearch

বড় খবর

‘কাশ্মীর ফাইলস অস্কার এন্ট্রি পেলে লজ্জার বিষয়..’, বিস্ফোরক অনুরাগ কাশ্যপ

‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে ফুঁসছেন অনুরাগ! পিঠ চাপড়ালেন হলিউড পরিচালক।

‘কাশ্মীর ফাইলস অস্কার এন্ট্রি পেলে লজ্জার বিষয়..’, বিস্ফোরক অনুরাগ কাশ্যপ
'দ্য কাশ্মীর ফাইলস' নিয়ে বিস্ফোরক অনুরাগ কাশ্যপ, পাল্টা দিলেন বিবেক অগ্নিহোত্রীও

রিলিজের পর থেকেই শোরগোল ফেলেছে ‘দ্য কাশ্মীর ফাইলস’। বিতর্ক-সমালোচনাও কম হয়নি। কাশ্মীরি পণ্ডিতদের নির্মম পরিণতির প্রেক্ষাপটে তৈরি এই সিনেমা অতিমারী উত্তর পর্বে বক্সঅফিসে রীতিমতো সুনামি তুলেছিল। তবে ২০০ কোটির ক্লাবে পৌঁছলেও বিবেক অগ্নিহোত্রীর এই ‘কাশ্মীর ফাইলস’কে সিনেসমালোচক থেকে দেশের বিরোধী রাজনৈতিক শিবির ‘হিন্দুরাষ্ট্রের স্ট্র্যাটেজি’র তকমা দিয়েছেন। এবার সেই প্রসঙ্গ টেনেই আরও বিস্ফোরক মন্তব্য করে বসলেন অনুরাগ কাশ্যপ (Anurag Kashyap)।

সম্প্রতি এক সাক্ষাৎকারে ভারতের অস্কার নমিনেশন নিয়ে কথাপ্রসঙ্গে অনুরাগ বলেন, “এইবছর ভারত থেকে নির্বাচিত পাঁচটি সিনেমার মধ্যে RRR যেতে পারে। তবে যে সিনেমাকেই অস্কার দৌঁড়ে পাঠানো হোক না কেন, আশা করছি ‘দ্য কাশ্মীর ফাইলস’কে (The Kashmir Files) নির্বাচিত করা হবে না।” অনুরাগ কাশ্যপের এমন মন্তব্যের পরই শোরগোল তুঙ্গে। কানাডার স্বনামধন্য পরিচালক ডিলান মোহন গ্রে-ও ভারতীয় পরিচালকের সুরে সুর মিলিয়েছেন।

ডিলানের মন্তব্য, “নিরপেক্ষভাবে বোর্ডের তরফে যদি ভারত থেকে ‘দ্য কাশ্মীর ফাইলস’কে অস্কারের জন্য পাঠানো হয়, তাহলে এর থেকে লজ্জার আর কিছু হবে না। ভারতে এখনও যা সুনাম রয়েছে, অনুরাগ কাশ্যপ আসলে সেটাই রক্ষা করার চেষ্টা করছে।”

উল্লেখ্য, অনুরাগ কাশ্যপের এমন মন্তব্য নজর এড়ায়নি বিবেক অগ্নিহোত্রীর। পাল্টা দিয়ে তাঁর মন্তব্য, “গণহত্যাকে অস্বীকার করা বলিউডের দুশ্চরিত্ররা ইতিমধ্যেই অস্কারের জন্য ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর বিরুদ্ধে প্রচার করা শুরু করে দিয়েছে।”

[আরও পড়ুন: দাদু নেতাজির প্রিয়পাত্র! বাবা স্বাধীনতা সংগ্রামী, তবুও শাহরুখের দেশপ্রেম ‘কাঠগড়ায়’]

প্রসঙ্গত, ধর্মনিরপেক্ষ দেশে ‘দ্য কাশ্মীর ফাইলস’কে গেরুয়া শিবির অস্ত্র হিসেবে ব্যবহার করেছে, এমন দাবি অনেকেই তুলেছেন। এছাড়া, মোদী-শাহ থেকে যোগীদের মতো বিজেপির স্তম্ভেরা বিবেক অগ্নিহোত্রীর সিনেমাকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন। ভারতের মতো সেক্যুলার দেশে গেরুয়া শিবিরের এই সিনেমা নিয়ে এত হইচই নজর এড়ায়নি কারোর-ই। এবার অনুরাগ, ডিলানদের মতো পরিচালকরা সেই প্রেক্ষিতেই মুখ খুলেছেন। বিবেক অগ্নিহোত্রীর ‘দ্য কাশ্মীর ফাইলস’কে ‘জঞ্জাল-আবর্জনা’ তকমা সেঁটেছেন কানাডিয়ান পরিচালক।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Anurag kashyap hopes kashmir files isnt picked as indias official selection for oscar