বড় খবর

অনলাইনে ফাঁস ‘আর্টিকল ১৫’

অনুভব সিনহার পরিচালনায় ‘আর্টিকল ১৫’-এ মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন আয়ুষ্মান খুরানা। এবার তামিলরকার্সের নয়া শিকার এই ছবি।

আর্টিকল ১৫-য় অভিনয় করেছেন অয়ুষ্মান খুরানা।

অনুভব সিনহার ক্রাইম ড্রামা ‘আর্টিকল ১৫’-এ মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন আয়ুষ্মান খুরানা। এবার তামিলরকার্সের নয়া শিকার হল এই ছবি। কুখ্যাত পাইরেসি ওয়েবসাইট এই ছবিটা মুক্তির দু’দিন পরেই ফাঁস করল। প্রথমবার ছবিতে পুলিশ অফিসারের চরিত্রে দেখা গিয়েছে আয়ুষ্মান খুরানকে।

আর্টিকল ১৫ ভারতীয় সংবিধানের ধারা যেখানে জাত-পাত, ধর্ম, লিঙ্গ কিংবা জন্মের অধিকার সংরক্ষণের কথা বলে। ইতিমধ্যেই দর্শকের কাছ থেকে ইতিবাচক সমালোচনা পেয়েছে এই ছবি।

প্রসঙ্গত, পাইরেসি আটকানো অত্যন্ত কঠিন কাজ হওয়ায় আইন থাকা সত্ত্বেও বারংবার এ ঘটনা ঘটছে। ১৯৫৭ সালের কপিরাইট আইন সারা দেশেই প্রযোজ্য। এই আইন অনুযায়ী, কেউ প্রথমবারের জন্য অপরাধী সাব্যস্ত হলে ৬ মাস থেকে তিন বছরের জন্য কারাবাস হতে পারে। জরিমানা হতে পারে ৫০ হাজার টাকা থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত।

আরও পড়ুন, কেন কবীর সিংয়েরই যত দোষ?

ইন্ডিয়ান এক্সপ্রেসের চলচ্চিত্র সমালোচক শুভ্রা গুপ্তা এই ছবিকে তিনটে স্টার দিয়েছেন। তিনি লিখেছেন, ”২০১৮ সালে ‘মুল্ক’ তৈরি করেছিলেন অনুভব সিনহা। এবারে তৈরি করলেন ‘আর্টিকল ১৫’, যা ধর্মের বিভেদের দ্বন্দ্বে ফেটে পড়ছে। ‘মুল্ক’ ছবির ক্লাইম্যাক্সে আদালত কক্ষে যে সংবিধানকে অক্ষরে অক্ষরে পালন করেছিলেন বিচারক, এখানে সেটিই ছবির বিষয়বস্তু হয়েছে।”

”আর্টিকল ১৫-র সমস্ত চরিত্র বাস্তব জীবন থেকে নেওয়া। বাদায়ুনে দুই মেয়ের মৃত্যু (দেখানো হয় সালোয়ার কামিজ পরে দুটি মেয়ে গাছ থেকে ঝুলছে), গেরুয়া বসনের ‘মোহন্তজি’ যিনি জাতিভেদকে সামনে রেখে ভোটের রাজনীতির মুখ এবং অভাবনীয় সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জিতে যান, ওঁর দলিত যুবরা (যদিও এটা ছবিতে ততটা দেখানো হয় না, আরও একটু দেখানো যেত, আমরা কেবল ঝলক দেখতে পাই)। হেডলাইনের সারি দেখতে পাওয়া যায় পরপর।”

Web Title: Article 15 leaked online by tamilrockers

Next Story
কীসের ‘পাসওয়ার্ড’ রয়েছে রুক্মিণীর কাছে?RUKMINI
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com