scorecardresearch

বড় খবর

দেবলীনা-সায়নীকে খুন-ধর্ষণের হুমকি! পথে নেমে তীব্র প্রতিবাদ বিদ্বজনদের

ফ্যাসিবাদের বিরুদ্ধে প্রতিবাদী সুর গৌতম ঘোষ, কৌশিক সেন, শুভাপ্রসন্নদের কণ্ঠে।

দেবলীনা-সায়নীকে খুন-ধর্ষণের হুমকি! পথে নেমে তীব্র প্রতিবাদ বিদ্বজনদের

সোশ্যাল মিডিয়ায় টলিউড তারকাদের খুন ও ধর্ষণের হুমকি। এবার রাস্তায় নেমে প্রতিবাদে সরব বিদ্বজনরা। বিগত বেশ কয়েকদিন ধরেই ‘গো-মাংস’ ইস্যুতে দেবলীনা দত্তের (Debolina Dutta, ) মন্তব্য এবং অভিনেত্রী সায়নী ঘোষের (Sayani Ghosh) ‘জয় শ্রী রাম’ স্লোগান প্রসঙ্গে ব্যক্তিগত মতামতকে ঘিরে সরগরম নেটদুনিয়া। ক্রমাগত খুন-ধর্ষণের হুমকি খেতে হচ্ছে টলিউডের এই দুই অভিনেত্রীকে। ইতিমধ্যেই গেরুয়া শিবিরের তরফে এই দুই অভিনেত্রীর বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করা হয়েছে। এবার তাঁর প্রতিবাদেই ফুঁসে উঠলেন বাংলার বিদ্বজনরা। কেন বাকস্বাধীনতাকে গলা টিপে কণ্ঠরোধ করা হচ্ছে? একমঞ্চে দাঁড়িয়ে প্রশ্ন তুললেন বাংলা ইন্ডাস্ট্রির বিশিষ্টজনেরা।

tollywood protest
ফটো- শশী ঘোষ (ইন্ডিয়ান এক্সপ্রেস)

সোমবার বিকেল নাগাদ মেট্রো চ্যানেলে এই প্রতিবাদ সভা শুরু হয়। যেখানে কোনও রাজনৈতিক রংয়ের দেখা মিলল না। একমঞ্চে দাঁড়িয়ে শিল্পীরা সুষ্ঠ প্রতিবাদ করলেন ফ্যাসিবাদের বিরুদ্ধে।

tollywood protest
ফটো- শশী ঘোষ (ইন্ডিয়ান এক্সপ্রেস)

প্রতিবাদী সভায় দেখা গেল- গৌতম ঘোষ (Goutam Ghosh), সুদেষ্ণা গুহ, কৌশিক সেন (Kaushik Sen), ঋদ্ধি সেন, মহিলা কমিশনের পুরোধা লীনা গঙ্গোপাধ্যায় থেকে শুরু করে শুভাপ্রসন্ন সিংহ, শংকর চক্রবর্তী, দেবলীনা দত্ত, সায়নী ঘোষ, সৌমিত্র রায়ের মতো শিল্পীরা।

tollywood protest
ফটো- শশী ঘোষ (ইন্ডিয়ান এক্সপ্রেস)

তাঁদের কথায়, “শিল্পীদের এই প্রতিবাদ সভাকোনও নির্দিষ্ট রাজনৈতিক দলের বিরুদ্ধে নয়, বরং ফ্যাসিবাদের বিরুদ্ধে।” সভার নাম দেওয়া হয়েছে, ‘এ কোন সকাল, রাতের চেয়েও অন্ধকার।’ সোশ্যাল মিডিয়ায় কেন শিল্পীদের উপর এহেন আক্রমণ হানা হচ্ছে? তার প্রতিবাদে মঞ্চে একে একে গর্জে উঠলেন কৌশিক সেন, শুভাপ্রসন্ন থেকে শুরু করে লীনা গঙ্গোপাধ্যায়ের মতো শিল্পীরা। এত দিনের কর্মজীবনে কখনও প্রকাশ্যে প্রতিবাদ করেননি লীনা। কাজের মধ্যে দিয়েই নিজের মত প্রকাশ করেন। এই প্রথম কোনও প্রতিবাদ সভায় যোগ দিচ্ছেন তিনি। এই পরিস্থিতি মেনে নেওয়ার মতো নয়, তাই বাধ্য হয়েই রাস্তায় নামছেন লীনা। এমনটাই জানান তিনি।

tollywood protest
ফটো- শশী ঘোষ (ইন্ডিয়ান এক্সপ্রেস)

বিদ্বজনদের কথায়, “কারও বক্তব্য কিংবা মতের সঙ্গে অমিল হওয়াটা অস্বাভাবিক নয়। কোনও অভিনেতাকে পছন্দ না হলে তাঁকে দেখব না কিংবা তাঁর কথা শুনব না, এমন সিদ্ধান্ত নেওয়া যেতেই পারে। কিন্তু খুন কিংবা ধর্ষণের হুমকি দেওয়া, এটা মোটেই এক সভ্য স্বাধীন দেশের নাগরিক হিসেবে কাম্য নয়।”

ফটো- শশী ঘোষ (ইন্ডিয়ান এক্সপ্রেস)

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Artists are getting continuous online threats bengal intellctuals protest against fascism