বড় খবর

হিন্দু ধর্মের ভাবাবেগে আঘাতের অভিযোগ, প্রকাশ ঝা ও ববিকে আইনি নোটিস পাঠাল আদালত

ফের বিতর্কে ‘আশ্রম চ্যাপ্টার ২’।

ashram2

ফের বিতর্কের শিরোনামে ববি দেওল (Boby Deol) অভিনীত ‘আশ্রম চ্যাপ্টার ২’- (Ashram Chapter 2)। ট্রেলার মুক্তির পর থেকেই এই ওয়েব সিরিজ নিয়ে শুরু হয়েছিল জোর বিতর্ক। হিন্দু ধর্মের ভাবাবেগে আঘাত হানার অভিযোগ এনে ওয়েব সিরিজের পরিচালক প্রকাশ ঝায়ের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছিল হিন্দু সংগঠন করণি সেনা। শুধু তাই নয়, এই ওয়েব সিরিজ যে অনলাইন প্ল্যাটফর্মে মুক্তি পাওয়ার কথা ছিল, আইনি নোটিস গিয়েছিল তাদের কাছেও। নেটদুনিয়ায় এই ওয়েব সিরিজের উপর নিষেধাজ্ঞা জারি করার দাবিও উঠেছিল সম্প্রতি। এবার আইনি নোটিস গেল ওয়েব সিরিজের নির্মাতা প্রকাশ ঝা (Prakash Jha) এবং অভিনেতা ববি দেওলের (Bobby Deol) কাছে।

সংশ্লিষ্ট ওয়েব সিরিজে ববি দেওলকে এক ধর্মগুরুর ভূমিকায় অভিনয় করতে দেখা গিয়েছে। সেখানে ববির চরিত্রটিকে যেভাবে তুলে ধরা হয়েছে, তাতে নাকি সনাতন হিন্দু ধর্মে বিশ্বাসীদের ভাবাবেগে আঘাত লেগেছে। করণি সেনার মতো ঠিক এই একই অভিযোগ তুলে যোধপুর জেলা ও দায়রা আদালতে মামলা দায়ের করলেন কুশ খাণ্ডেলওয়াল। যিনি কিনা পেশায় একজন আইনজীবী। ইতিমধ্যেই সংশ্লিষ্ট আদালত এই মামলাটি গ্রহণ করে প্রকাশ ঝা ও ববি দেওলকে এই মামলায় নোটিসও পাঠিয়েছে। শুধু তাই নয়, টুইটারে ‘আশ্রম চ্যাপ্টার ২’ বয়কটের ডাকও দিয়েছেন নেটিজেনদের একাংশ। আর সেই প্রেক্ষিতেই সোশ্যাল দুনিয়ায় বর্তমানে ট্রেন্ডিং #BanAashramWebseries।

যোধপুর আদালতে দায়ের করা ওই মামলার অভিযোগনামায় আইনজীবীর বক্তব্য, গোটা ওয়েব সিরিজেই ববি দেওলের চরিত্রটিকে একজন স্বঘোষিত ধর্মগুরু হিসেবে দেখানো হয়েছে। যিনি কিনা ধর্ষক, দুর্নীতিগ্রস্থ এবং তদুপরি একজন মাদক পাচারকারীও। আরল তাতেই আপত্তি তুলেছেন মামলা দায়েরকারী। তাঁর সাফ কথা, ববি দেওলের চরিত্রকে যেভাবে দেখানো হয়েছে এই ওয়েব সিরিজে, তাতে হিন্দুদের ভাবাবেগে আঘাত লেগেছে। কারণ হিন্দু ধর্মে সাধুদের পুজো করা হয়। তাই আদালতে তিনি মামলা দায়ের করেছেন। উল্লেখ্য, এর আগে খাণ্ডেলওয়াল পুলিশে অভিযোগ দায়ের করতে গেলেও, তাঁর অভিযোগ নাকি গ্রহণ করেননি পুলিশ আধিকারিকরা। এক সাক্ষাৎকারে নিজেই একথা জানিয়েছেন ওই আইনজীবী। তবে এবার যোধপুর আদালতে তাঁর দায়ের করা মামলার ভিত্তিতেই পরিচালক প্রকাশ ঝা এবং ববি দেওলের কাছে আইনি নোটিস গিয়েছে।

এর আগে এই ‘আশ্রম’ বিতর্ক নিয়ে মুখ খুলেছিলেন প্রকাশ ঝা। তাঁর সাফ মন্তব্য, “যে বা যাঁরা আপত্তি তুলে আইনি নোটিস পাঠিয়েছেন, আমি কে তাঁদের দাবি নিয়ে বিচার করার? প্রথম সিজন ৪০০ মিলিয়নেরও বেশি সংখ্যক দর্শক দেখেছেন ‘আশ্রম’। আমার মনে হয়, এই বিষয়ে দর্শকরাই সিদ্ধান্ত নিক। সবচেয়ে ভাল হয়, নিষেধাজ্ঞা জারি করার বিষয়টি যদি আমরা দর্শকদের উপরই ছেড়ে দিই তো।”

Web Title: Ashram chapter 2 controversy prakash jha bobby deol received legal notice

Next Story
‘দিদি আছে, চিন্তা নেই’, তৃণমূলের ‘দুয়ারে সরকার’ কর্মসূচির জোরদার প্রচারে মিমি-নুসরতmimi-nusrat
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com