scorecardresearch

বড় খবর

Baazaar movie review: একটি নীরস, নিরাসক্ত ছবি বাজার

Baazaar movie review and rating: ছবির ট্রিটমেন্টটা আবারও বস্তাপচা, একঘেয়ে। ছবির খারাপ গান সেই ধারাকে অব্যাহত রেখেছে। প্রতিটি দৃশ্যকে বাঁচাতে ব্যাকগ্রাউন্ড মিউজিকের সাহায্য নিতে হয়েছে।

Baazaar movie review: একটি নীরস, নিরাসক্ত ছবি বাজার
ছবির ট্রিটমেন্টটা আবারও বস্তাপচা, একঘেয়ে

Baazaar movie cast: সইফ আলি খান, রাধিকা আপ্তে, চিত্রাঙ্গদা সিং, ডেনজিল স্মিথ, মনীশ চৌধুরী

Baazaar movie director: গৌরব চাওলা

Baazaar movie rating: ১.৫/৫

এক জনপ্রিয় হলিউড চরিত্রের একটা সংলাপ ছিল, “লোভ ভাল জিনিস”। তথাকথিত দ্রুতগতির জীবনযাপন করছেন চরিত্রটি – গাড়ি, দামী নৌকো, ঘড়ি, নারী, সব নিয়ে। তারপরেই আসে সংঘর্ষ, এবং আমাদের অবহিত করা হয়, যে যত সহজে ওপরে ওঠে তার ততটাই দ্রুত পতনও হয়। এটাই ঘটে যখন প্রয়োজন থেকে নয়, লোভের বশবর্তী হয়ে কেউ কাজ করে।

সইফ আলি খান ছবিতে শকুন কোঠারি, মুম্বইয়ের শীর্ষস্থানীয় ব্যবসায়ী, স্টক মার্কেটের রাজা। যিনি ঝুঁকি নিতে পছন্দ করেন এবং বড় অঙ্কে জিতেও যান। তবুও শেষে একদিন ব্যর্থ হন। পাশাপাশি আমরা দেখি এলাহাবাদের মতো অপেক্ষাকৃত ছোট শহরের ছেলে রিজওয়ান আহমেদ, যার ক্ষিদে রয়েছে এবং যার ছুটে চলার নেশা সমস্ত বাধা অতিক্রম করে যায়। সেও একদিন ব্যর্থ হয়।

কোঠারি ও আহমেদের মধ্যের এই দড়ি টানাটানি আমরা আগেও অনেক ছবিতে দেখেছি, বড় হওয়া এবং তাড়াতাড়ি ওপরে ওঠার প্রচেষ্টার গল্প। ১৯৮৭ সালের ‘ওয়াল স্ট্রিট’ ছবিতে মাইকেল ডগলাস অভিনীত গর্ডন গেকোর চরিত্রটি লোভের নতুন সংজ্ঞা তৈরি করেন, এবং তাঁর নতুন প্রতিদ্বন্দ্বী চার্লি শিন সেটাকে টেনে নামিয়ে আনেন। ২০১৮-র ‘বাজার’ মোটামুটি একই প্লট কিন্তু আলাদা পরিস্থিতির অপর ভিত্তি করে তৈরি, ফলে আসলের স্বাদটা বাদ পড়ে যায়।

[bc_video video_id=”5852832542001″ account_id=”5798671093001″ player_id=”JvQ6j3xDb1″ embed=”in-page” padding_top=”56%” autoplay=”” min_width=”0px” max_width=”640px” width=”100%” height=”100%”]

ছবির ট্রিটমেন্টটা আবারও বস্তাপচা, একঘেয়ে। ছবির খারাপ গান সেই ধারাকে অব্যাহত রেখেছে। প্রতিটি দৃশ্যকে বাঁচাতে ব্যাকগ্রাউন্ড মিউজিকের সাহায্য নিতে হয়েছে। প্রায় প্রতিটা বিট এর আগে আমরা শুনেছি, যা কানে আসা মাত্রই সহজে বলে দেওয়া যায় পর্দায় চরিত্রটা এরপরে কি করতে চলেছে।

আরও পড়ুন, চিন থেকে আমিরের ফ্যানেরা আসছেন ভারতে, সৌজন্যে ঠাগস অফ হিন্দোস্থান

ডেবিউ অভিনেতা রোহন মেহরা এলাহাবাদের উচ্চাকাঙ্ক্ষী যুবক হয়ে ওঠার সবরকম চেষ্টা করেছেন। মিতব্যয়ী, নির্মম গুজ্জু ভাইয়ের ভূমিকায় সইফ আবার তাঁর কিশোর বয়সের অভিনেতাকে ফিরিয়ে এনেছেন, কিন্তু বেশ কিছু জায়গায় তাঁর কথায় গুজরাতি টান পিছলে গিয়েছে। তা সত্ত্বেও তাঁর চরিত্রের কিছু মজাদার দিক রয়েছে, যেমন মুদ্রাদোষ স্বরূপ আঙ্গুলের একটি বিশেষ ভঙ্গী। আর রাধিকা আপ্তে ইদানিং পর্দায় রাধিকা আপ্তের ভূমিকাতেই অভিনয় করে থাকেন।

কোঠারির আরও কিছু অভ্যাস, যেমন পুরোনো, বিশ্বস্ত কর্মচারীদের ওপর ভরসা, আজকের যুগেও সাবেকি ব্যবসায়িক ধারনা নিয়ে চলা, এসব ছোট ছোট বিষয় আশা জাগায় ঠিকই, কিন্তু তারপরেই আমরা ফিরে যাই দুর্নীতিগ্রস্ত রাজনীতিক, অতিরিক্ত ধনী শেয়ার মার্কেটের দালাল, অভ্যন্তরীণ গোপন ব্যবসা, এবং তাতে লিপ্ত টেলিভিশন অ্যাঙ্কার, কিছু ধনী পুরুষের (এবং মহিলার) আরও অর্থ উপার্জন করার নেশা, এবং আরও কিছু মানুষ যাঁরা যে কোনও মুহূর্তে বহুতল থেকে নীচে পড়বেন, এসবের ভীড়ে। সবশেষে এককথায় বললে, বাজার: একগুচ্ছ ভাল অভিনেতাকে নিয়ে একটি নীরস, বিক্ষিপ্ত ছবি।

Read the full story in English 

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Baazaar movie review saif ali khan rating