বড় খবর

অভিযোগ ইসলাম-বিরোধী মন্তব্য! ক্ষমা চাইতে হল বাংলাদেশের অভিনেত্রীকে

Safa Kabir: বাংলাদেশের জনপ্রিয় টেলিভিশন তারকা সাফা কবিরকে সম্প্রতি ক্ষমা চাইতে হয়েছে তাঁর একটি মন্তব্য়ের জন্য়, যা নাকি ইসলাম-বিরোধী। একটি রেডিও সাক্ষাৎকারের পরে সেদেশে সাফার বিরুদ্ধে জনরোষ তীব্র হয়।

Bangladeshi actress Safa Kabir had to apologise
ক্ষমা চাইতে হল সাফাকে। ছবি: সাফা কবিরের ফেসবুক পেজ থেকে

Safa Kabir: বাংলাদেশের নামকরা মডেল ও টেলিভিশনের জনপ্রিয় অভিনেত্রী সাফা কবিরকে সম্প্রতি ক্ষমা চাইতে হয়েছে তাঁর একটি মন্তব্যের জন্য। একটি রেডিও সাক্ষাৎকারে সাফা এমন কিছু কথা বলেন যা থেকে সেদেশের ধর্মপ্রিয় মানুষের মনে হয়, ইসলাম-বিরোধী কথা বলেছেন সাফা। ওই সাক্ষাৎকারটি সম্প্রচারের পরেই তুমুল জনরোষের মুখে পড়েন তিনি এবং শেষ পর্যন্ত একটি আনুষ্ঠানিক বিবৃতিতে ক্ষমা চাইতে হয় তাঁকে।

বাংলাদেশে নাস্তিকতা নিয়ে সামাজিক নিষেধাজ্ঞা রয়েছে এবং যদি কেউ এমন কিছু বলেন যা আল্লাহ্ বা সর্বশক্তিমান ঈশ্বরের অস্তিত্ব নিয়ে প্রশ্ন তোলে, তবে সেটি একটি অপরাধ বলেই গণ্য হয়। সাফা কবির ওই সাক্ষাৎকারে সরাসরি তেমন কোনও কথা না বললেও তিনি যা বলেছিলেন, তা পরোক্ষে ইসলাম-কে নস্য়াৎ করে, এমনটাই মনে করেছেন সেদেশের নাগরিকরা।

চ্য়ানেলনিউএশিয়া ডট কমের প্রতিবেদন অনুযায়ী, সাফা মৃত্য়ুর পরে আত্মার উপস্থিতি নিয়ে কিছু মন্তব্য করেন। ওই প্রতিবেদনে প্রকাশিত তথ্য অনুযায়ী, সাফা বলেন, ”আমি মৃত্যুর পরে কিছু থাকে বলে বিশ্বাস করি না। আসলে যা চোখে দেখা যায় না, তেমন কোনও কিছুতেই আমার বিশ্বাস নেই।”

আরও পড়ুন: ”তোমাকে কেন বিয়ে করব, বাচ্চা মেয়ে”, নবনীতাকে বলেছিলেন জিতু

একথা শুনে সেদেশের বহু নাগরিকের মনে হয় যে সাফার এই বক্তব্য়ের মূল কথা হল ‘বেহেস্ত’ আর ‘দোজখ’ অর্থাৎ স্বর্গ-নরককে অস্বীকার করা। আর স্বর্গ-নরকের অস্তিত্ব অস্বীকার করলে আদতে ইসলাম ধর্মের মূল ভিত্তিতেই আঘাত করা হয়। তাই সাফার এই সাক্ষাৎকারের পরে সমালোচনার ঝড় ওঠে বাংলাদেশে। সোশ্যাল মিডিয়াতেও প্রবলভাবে আক্রান্ত হন অভিনেত্রী।

Bangladeshi actress Safa Kabir had to apologise
ফেসবুকে এই পোস্টটিই লিখেছেন সাফা।

শেষ পর্যন্ত সোশ্য়াল মিডিয়াতেই একটি আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে ক্ষমা চাইতে হয় তাঁকে। ওই পোস্টে সাফা লেখেন, ”যদি আমি কোনও ভুল করে থাকি তবে পরম করুণাময় যেন আমাকে ক্ষমা করেন। তিনি পরম করুণাময় এবং ক্ষমাশীল। তিনি আমাকে নিশ্চয়ই ক্ষমা করবেন। যদি আমার কথা কাউকে আঘাত করে থাকে, তবে আমি তার জন্য দুঃখিত এবং আন্তরিকভাবেই ক্ষমাপ্রার্থী।”এই পোস্টটি সোশ্যাল মিডিয়ায় দেওয়ার পরে কিছুক্ষণের মধ্যেই প্রায় ৬০ হাজারটি কমেন্ট পড়ে।

আরও পড়ুন: অকালেই চলে গেলেন ‘কামসূত্র’ অভিনেত্রী সায়রা

বাংলাদেশে নাস্তিকতা নিয়ে একধরনের নিষিদ্ধতার বাতাবরণ রয়েছে। বেশ কিছু নাস্তিক সমাজকর্মী নৃশংস ভাবে খুন হয়েছেন, আক্রান্তের সংখ্যাও কম নয়। প্রায় সব ক্ষেত্রেই অভিযোগের আঙুল উঠেছে ইসলামি উগ্রপন্থীদের বিরুদ্ধে।বেশ কিছু নাম করা সমাজকর্মী দেশ ছেড়ে পালিয়ে পশ্চিমি দেশ গুলিতে নির্বাসিতও রয়েছেন।

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bangladeshi actress safa kabir had to apologise for her allegedly atheist comments

Next Story
”তোমাকে কেন বিয়ে করব, বাচ্চা মেয়ে”, নবনীতাকে বলেছিলেন জিতুJeetu jokingly called Nabanita a kid when she proposed
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com