বড় খবর

‘উপদেশগুলো মনে থাকবে’, প্রয়াত অভিনেতার স্মরণে বিনোদন জগৎ

বিগত ৪৫ বছর ধরে বিরতিহীন অভিনয় জীবন প্রয়াত সন্তু মুখোপাধ্যায়ের। বর্ষীয়ান থেকে নতুন প্রজন্মের অভিনেতারা স্মরণে মুখর হলেন সোশাল মিডিয়ায়।

Bengali Film and TV fraternity remembering late actor Sontu Mukherjee
ছবি: স্নেহা চট্টোপাধ্যায় ও নীল মুখোপাধ্যায়ের ফেসবুক প্রোফাইল থেকে

প্রয়াত সন্তু মুখোপাধ্যায়ের স্মরণে মুখর হলেন বাংলা ছবি ও বাংলা টেলিভিশন জগতের অভিনেতা-অভিনেত্রীরা। ১১ মার্চ সন্ধ্যায় জীবনাবসান হয় সন্তু মুখোপাধ্যায়ের। দীর্ঘদিন ধরেই ক্যানসারে আক্রান্ত অভিনেতাকে কিছুদিন আগে ভর্তি করা হয় কলকাতার একটি হাসপাতালে। শারীরিক অবস্থার দ্রুত অবনতি ঘটছিল বেশ কিছুদিন ধরেই। কিন্তু তা সত্ত্বেও অভিনয় করে গিয়েছেন। স্টার জলসা-র জনপ্রিয় ধারাবাহিক ‘মোহর’-ই টেলিপর্দায় তাঁর শেষ কাজ।

তাঁর মৃত্যুতে অত্যন্ত শোকাহত ‘মোহর’ ইউনিটের অভিনেতা-অভিনেত্রীরা। অভিনেতা সৌরভ চক্রবর্তী প্রয়াত অভিনেতার সঙ্গে তোলা একটি সোশাল মিডিয়ায় শেয়ার করে লেখেন, ”তোমার সঙ্গে শেয়ার করা মোহর-এর মেকআপ রুপ, শুটিং ফ্লোর, আমায় বকা দেওয়া, আবার আদর করে কখনও দোসা, কখনও সিঙাড়া, কখনও হজমি খাওয়ানো, মহামূল্যবান অভিনয় টিপস, সিনে ভাল কিছু করলে থামস আপ দেখিয়ে অ্যাপ্রিশিয়েট করা… প্রত্যেকটা মুহূর্ত খুব যত্ন করে সারা জীবন আমার কাছে রেখে দেব জেঠু। লাস্ট কথা হয়েছিল তোমার জন্মদিনের দিন। কথাগুলো আমার কাছে অমৃতবাণীর মতো। আমার প্রণাম ও ভালবাসা নিও জেঠু… ভাল থেকো।”

Mohor actor Sourav Chakraborty with Sontu Mukherjee
‘মোহর’ ধারাবাহিকের মেকআপ রুমে তোলা ছবি (সৌরভ চক্রবর্তীর ফেসবুক প্রোফাইল থেকে সংগৃহীত)

আরও পড়ুন: কেন যেতেন আরএসএস শাখায়, স্মৃতিকথায় অকপট মিলিন্দ

নবীন প্রজন্মের অভিনেতা-অভিনেত্রীরা তাঁকে মূলত জেঠু অথবা আঙ্কল বলেই ডাকতেন। প্রয়াত অভিনেতার বড়পর্দায় শেষ কাজ ছিল ‘সাঁঝবাতি’। ওই ছবিতে একটি চরিত্রে অভিনয় করেন আনন্দ চৌধুরী। সন্তু মুখোপাধ্যায় যখন যে ইউনিটে কাজ করতেন, খুবই স্নেহের একটা সম্পর্ক তৈরি করতেন নবীনদের সঙ্গে। শুটিংয়ের ফাঁকে নানা বিষয় নিয়ে গল্প করতেন। ‘সাঁঝবাতি’-র শুটিং চলাকালীন আনন্দ চৌধুরীর সঙ্গে বসে ফোনে খেলা দেখতেন প্রয়াত অভিনেতা। সোশাল মিডিয়ায় সেই কথা লিখেছেন আনন্দ, সঙ্গে ওই শুটিংয়ের একটি ছবিও শেয়ার করেছেন।

Neel Mukherjee with Sontu Mukherjee
বিরল ছবি, নীল মুখোপাধ্যায়ের প্রোফাইল থেকে সংগৃহীত

অভিনেতা নীল মুখোপাধ্যায়ও সোশাল মিডিয়ায় শেয়ার করেছেন সন্তু মুখোপাধ্যায়ের সঙ্গে তাঁর একটি বিরল ছবি। তিনি লেখেন, ”তোমার সান্নিধ্য পেয়েছি কবে থেকে… ১৯৯৬ থেকে ২০২০। ভালো থেকো… উপদেশ গুলো মনে থাকবে, কাজগুলো থেকে যাবে। মৃত্যু অনিবার্য…কিন্তু সৃষ্টি জীবন্ত।”

পাশাপাশি স্মৃতিতে মুখর হয়েছেন বিনোদন জগতের বর্ষীয়ান অভিনেতা-প্রযোজকেরা, যাঁরা সন্তু মুখোপাধ্যায়কে চেনেন তাঁর পর্দার কেরিয়ার শুরু হওয়ার আগে থেকে। প্রযোজক-পরিচালক প্রবীর রায় ১১ মার্চ রাতে একটি দীর্ঘ পোস্টে শেয়ার করেছেন পুরনো বেশ কিছু ছবি এবং প্রয়াত অভিনেতার তরুণ বয়সের কিছু কথা–

‘বিকেলে ভোরের ফুল’ ধারাবাহিকের নায়িকা সুদীপ্তা চক্রবর্তী ধারাবাহিকের মতোই বড়বাবু বলে সম্বোধন করে প্রয়াত অভিনেতার আত্মার শান্তি কামনা করেছেন। অভিনেত্রী স্নেহা চট্টোপাধ্যায় একাধিক ধারাবাহিকে অভিনয় করেছেন প্রয়াত সন্তু মুখোপাধ্যায়ের সঙ্গে। অভিনেত্রী রাজশ্রী ভৌমিক ও প্রয়াত অভিনেতার সঙ্গে তোলা একটি সেলফি শেয়ার করেছেন স্নেহা ও লিখেছেন, ”এই তো সেদিনের কথা সন্তুদা। কোনওদিন বুঝতে দাওনি কত্ত ছোট আমি। হাসিঠাট্টা, কত্ত ইয়ার্কি, অভিনয়ের টিপস তো আছেই, আরও কত রকম গল্প। সেই জলনূপুর থেকে পর পর এতগুলো কাজ করেছি তোমার সাথে… আমার সৌভাগ্য। এত কথা ভিড় করছে আজ। ভালো থেকো, উই উইল মিস ইউ।”

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bengali film and tv fraternity remembering late actor sontu mukherjee

Next Story
প্রয়াত অভিনেতা সন্তু মুখোপাধ্যায়veteran actor Sontu Mukherjee passed away
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com