scorecardresearch

বড় খবর

আইপিএল মরশুমেও ভাল দর্শক টানছে বাংলা ধারাবাহিক, বলছে টিআরপি

তিন-চার বছর আগেও ট্রেন্ড ছিল এমন যে আইপিএল শুরু হলেই একলাফে অনেকটা পড়ে যেত বাংলা ধারাবাহিকের সামগ্রিক ভিউয়ারশিপ। এবছর কিন্তু অবস্থাটা তুলনামূলকভাবে ভাল।

আইপিএল মরশুমেও ভাল দর্শক টানছে বাংলা ধারাবাহিক, বলছে টিআরপি
ছবি: 'ত্রিনয়নী' ধারাবাহিক থেকে

আইপিএল শুরু হয়েছে দু’সপ্তাহ হয়ে গেল, কিন্তু তার খুব একটা প্রভাব এখনও পর্যন্ত পড়ে নি বাংলা টেলিভিশনের ধারাবাহিকের ওপর। ১৫+আরবান টিআরপি তালিকা অনুযায়ী, সেরা পাঁচের অন্তত দু’টি ধারাবাহিকের রেটিং রয়েছে ১০ পয়েন্টের উপরে। শীর্ষস্থানে থাকা ‘কৃষ্ণকলি’-র টিআরপি ১১.৭ এবং দ্বিতীয় স্থানে থাকা ‘করুণাময়ী রাণী রাসমণি’-র রেটিং ১০.৮। তবে এই দুটি ধারাবাহিকই রাত আটটার আগে সম্প্রচার হয়। রাত আটটার পরের ধারাবাহিকগুলির কয়েকটিতে এই সপ্তাহে রেটিং সামান্য হ্রাস পেলেও গড় রেটিং মোটামুটি একই রয়েছে।

আরও পড়ুন: পয়লা বৈশাখে এবার মধুমিতা বনাম মধুমিতা

যেমন রাত আটটার স্লটে রয়েছে ‘ত্রিনয়নী’। এই সপ্তাহে রেটিং কমে ৭.২ থেকে ৬.৮ হলেও সেরা দশে আবার এই ধারাবাহিক রয়েছে চতুর্থ স্থানে। ওই স্লটেই ‘দেবী চৌধুরাণী’ রয়েছে স্টার জলসা-তে। গত সপ্তাহের থেকে রেটিং পড়েছে ০.৬ পয়েন্ট। কিন্তু তার পরের স্লটগুলির কথাও যদি ধরা যায়, গত সপ্তাহের চেয়ে এই সপ্তাহের রেটিংয়ে সাঙ্ঘাতিক কিছু হেরফের হয়নি। কারও ০.২ পয়েন্ট কমেছে তো কারও ০.৩ পয়েন্ট।

তিন বছর আগেও আইপিএলের সময়ে সামগ্রিকভাবে অনেকটা পড়ে যেত রেটিং। শীর্ষস্থানে থাকা ধারাবাহিক, যার গড় রেটিং থাকত ১২ বা ১০-এর ঘরে, আইপিএল সিজনে তা নেমে যেত ৯-এর ঘরে। যেহেতু এই বছর শীর্ষ তিন ধারাবাহিকই রাত আটটার আগের স্লটগুলিতে রয়েছে, তাই সেই দিক দিয়ে রেটিং ঠিকই থাকছে মোটামুটি। তবে আগামী মাসেও এই ট্রেন্ড থাকবে কি না তা বলা যাচ্ছে না। কারণ আগামী মাস থেকেই বড় ম্যাচগুলি শুরু হবে।

আরও পড়ুন: মানুষের শুভকামনাই সারিয়ে তুলেছে ইরফানকে, লিখলেন স্ত্রী সুতপা

এই সপ্তাহে তৃতীয় স্থানে রয়েছে ‘জয় বাবা লোকনাথ’ (৮.৮) ও পঞ্চম স্থানে রয়েছে ‘নকশিকাঁথা’ (৬.৭)। সেরা দশ থেকে এই সপ্তাহে বাদ পড়েছে আগের সপ্তাহের ‘মহাপীঠ তারাপীঠ’, ‘রানু পেল লটারি’ এবং ‘বিজয়িনী’। নীচে রইল এই সপ্তাহের সেরা দশের বাকি ধারাবাহিক ও তার রেটিং।

ষষ্ঠ – ‘বকুলকথা’ ৬.৩
সপ্তম – ‘জয়ী’ ৬.২
অষ্টম – ‘কে আপন কে পর’ ৫.৭
নবম – ‘নেতাজি’ ৫.৬
দশম – ‘দেবী চৌধুরাণী’ ৫.৫

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Bengali television serials are fetching good viewership in ipl season